প্রকৃত জ্ঞানী মানুষ কিভাবে হয়

By | May 21, 2023
প্রকৃত জ্ঞান কিভাবে হাসিল করে

এই পোষ্টে প্রকৃত জ্ঞানী মানুষ কিভাবে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো। আশা করি লেখাটি থেকে অনেক কিছু জানতে পারবেন।

প্রকৃত জ্ঞানী মানুষ কিভাবে হয়

প্রকৃত জ্ঞানী হয় মানুষ আল্লাহ প্রদত্ত জ্ঞান হাসিল করে যা আল্লাহ অন্তরে ঢেলে দেয়। আমরা এখন আধুনিক যামানাই শুধু মাত্র বইয়ের উপর নির্ভরশীল হচ্ছি। আল্লাহ প্রদত্ত জ্ঞান কেউ শুধু মাত্র বই পড়ে হাছিল করতে পারে না, দরকার হয় আল্লাহর ওলীর বুজুর্গদের আশির্বাদ বা নেক নজরের। আমরা তো আশির্বাদ কথাটাই ভুলে গেছি। আশির্বাদই মানি না।

শেখ সাদী রাঃ বলেন-চিনির স্বাদ কেউ বই পড়ে নিতে পারে না, চিনি খেতে হয়।

কেউ যদি কখনো চিনি না খেয়ে থাকে সে যতই বই পড়ে বুঝার চেষ্টা করে চিনির স্বাদ এরকম হয় ঐ রকম হয় তাহলে সে কখনই বুঝতে পারবে না চিনির অরিজিনাল স্বাদ কি হতে পারে। কেউ যদি কখনই মধু না খেয়ে থাকে সে বই পড়ে মধুর মজা বুঝতে পারবে না।

যখন একজন মা তার সন্তানকে মুখে তুলে খাওয়াই তখন সন্তানের পেট ভরার সাথে সাথে মার ভালবাসাটুকুও থাকে সেই খাবারে। আর একজন ছেলে যখন মার কাছ থেকে দূরে থাকে একা একা খাই তখন ওই খাবারে পেট ভরে ঠিক কিন্তু মার ভালবাসার আশির্বাদ থাকে না বা অনুভুতি থাকে না। আর আমরা যদি মা’ই না মানি তাহলে তো আর কথাই নেই, মা’র ভালবাসার অনুভুতি আশির্বাদ সবই ঠুনকো মনে হবে।

কারো যদি অনুভুতিই না থাকে তার কাছে যেমন ভালবাসা অনুভুতির কথা বললে যেমন বৃথা তেমনি যারা ওলী আওলীয়ার মর্যাদা বা শ্বান শওকত বুঝে না তাদের কাছে ওলী আওলীর কথা বলাও বৃথা।

তাই পরিশেষে বলতে চাই একজন সুসন্তান হতে গেলে যেমনি একজন মায়ের আশির্বাদ জরুরী তেমনি আল্লাহ প্রদত্ত জ্ঞান ও মুমিন হতে গেলে ওলী আওলীয়াদের নেক দৃষ্টি আশির্বাদ জরুরী ও ওলী আউলিয়ার কাছে যেতে হবে।

আল্লামা ইকবাল বলেন- “স্কুলে অধ্যায়ন করে নয়, কিতাবের পাতা পড়ে নয়। প্রকৃত মানুষ তৈরী হয়, বুযুর্গদের একটি মাত্র নজরে।”

আরো জানুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *