পীর ধরা জায়েজ কোরআন থেকে দলিল

By | February 17, 2023
কদমবুচি করা জায়েজ কি

এই পোষ্টের মাধ্যমে পীর ধরা জায়েজ কোরআন থেকে দলিল জানতে পারবেন। আশা করি যাদের মনে এই প্রশ্ন আছে তারা উত্তর পেয়ে যাবেন।

পীর ধরা কি জায়েজ আছে নিশ্চয়। পীর ফার্সি শব্দ, বাংলা অর্থ শিক্ষক, অভিভাবক। আরবিতে মোর্শেদ, ওলী, শায়েখ, মুহসেনিন ইত্যাদি। নামাজ রোজা শব্দ গুলো যেমন কোরআন শরীফে নেই ঠিক তেমনি পীর শব্দও কোরআনে নেই। নামাজ রোজা পীর এসব শব্দ ফার্সি। নামাজ আরবি সালাত, রোজা আরবিতে সাওম।

পীর ধরা জায়েজ কোরআন থেকে দলিল

সুরা কাহাফে আল্লাহ বলেন- “যাহাকে আল্লাহ সৎপথে চালনা করেন, সে সৎপথ প্রাপ্ত হয়, আর যাহাকে আল্লাহ বিভ্রান্ত রাখেন তাহার জন্য পথ প্রদর্শক হিসেবে কোনো ওলী বা আল্লাহতায়ালার বন্ধু তুমি দেখিতে পাইবে না।” (সূরা কাহাফঃ ১৭)

পাক কুরআনে উল্লেখিত মোর্শেদ বা পীরে কামেলকে আল্লাহপাক বিশেষ জ্ঞান দান করেন। কুরআন মজিদে এর ইশারা রয়েছে। যেমন হযরত খিজির (আঃ) সম্পর্কে আল্লাহ তায়ালা বলেন- “[খিজির (আঃ)] এমন এক বান্দা যাহাকে আমি অনুগ্রহ ও বিশেষ জ্ঞান দান করিয়াছি।” (সূরা কাহাফঃ ৬৫)।

খিজির (আঃ) পয়গম্বর নন, তিনি ছিলেন একজন বিশেষ জ্ঞান প্রাপ্ত ওলী আল্লাহ। ঐ বিশেষ জ্ঞান অর্জনের জন্য মুসা (আঃ) এর মত উলুল আযম পয়গম্বরকেও হযরত খিজির (আঃ) এর কাছে যেতে হয়েছে। পবিত্র কুরআনই তার প্রমান।

রাসূলেপাক বলেন – জ্ঞান অর্জনের জন্যে প্রয়োজনে চিন দেশে হলেও যাও।

আল্লাহতায়ালা সূরা মায়েদায় বলেছেন- হে ঈমানদার সকল তোমরা আল্লাহকে ভয় কর এবং তাকে পাওয়ার জন্য উছিলা অন্বেষণ কর। (সূরা নেছাঃ৩৫)।

সেই উছিলাই হল মোর্শেদ বা ওলী বা কামেলে মোকাম্মেল পীর। কাজেই আল্লাহকে পাওয়ার জন্যে বা খোদপ্রাপ্তি জ্ঞান হাছিলের জন্য মোর্শেদ বা পথ প্রদর্শকের কোন বিকল্প নাই। আল্লাহপাক ঈমানদারদেরকে বলেছেন- ওছিলা অন্বেষণ করার জন্য, কোন বেইমানকে বলেন নাই। সুরা মায়েদার উক্ত আয়াতে- ইয়া আইয়্যুহাল লাজিনা আমানু বলা হয়েছে যার অর্থ- হে ঈমানদার সকল!…..

কোন বেঈমান বা অবিশ্বাসীর প্রতি খোদা অন্বেষনের এই আহব্বান আল্লাহতায়ালা করেননি। এ সকল নিগুড়তত্ত্ব যারা বুঝে না তারা আসলে অন্ধ। তাদের উদ্দেশ্যে আল্লাহ তায়ালা বলেছেন- যে দুনিয়াতে অন্ধ পরকালেও সে অন্ধ এবং চরম পথভ্রষ্ট। (সূরা বণি ইসরাইল আয়াতঃ৭২)।

হযরত মাওলানা রুমী(রঃ) বলেন, অন্ধ লোকের সামনে আয়না রাখলে অন্ধ যেমন দেখে না , অজ্ঞ লোকেরাও তেমনি এ সমস্ত নিগূড় তত্ত্ব বুঝতে পারে না।

পীর ধরা জায়েজ কোরআন থেকে দলিল

কামেল পীর ধরার বা ওলী আওলীয়াদের অনুসরন করার দলিলঃ-

*** “হে মুমিনগণ! তোমরা অনুসরণ কর, আল্লাহ্ পাক এর, তাঁর রাসুল পাক (দঃ) এর এবং তোমাদের মধ্যে যারা ধর্মীয় নেতা”। -সুরাঃ নিসা, আয়াতঃ ৫৯।

*** “হে মুমিনগণ! তোমরা আল্লাহ পাককে ভয় কর, এবং তাকে পাবার জন্য (নৈকট্য লাভের) অছিলা তালাশ কর”। -সুরাঃ মায়েদা, আয়াতঃ ৩৫।

*** “স্মরণ কর! সেই দিনকে যেদিন আমি প্রত্যেক সম্প্রদায়কে তাঁদের (ইমাম) নেতা সহ আহ্বান করব”। -বনি ইসরাইল, আয়াতঃ ৭১।

*** “মুমিন পুরুষ ও মুমিনা মেয়েলোকের ভিতর হতে কতেক কতেকের বন্ধু” । -সুরাঃ তাওবাহ, আয়াতঃ ৭১।

*** “তোমাদের মধ্যে এমন একদল লোক যারা কল্যাণের দিকে আহ্বান করবে”। -সুরাঃ আল-ইমরান, আয়াতঃ ৭১।

*** “অনুসরন কর তাঁদের যারা তোমাদের নিকট কোন প্রতিদান চাহে না, এবং যারা সৎ পথ প্রাপ্ত”। -সুরাঃ ইয়াসিন, আয়াতঃ ২১।

*** “যে বিশুদ্ধ চিত্তে আমার অভিমুখি হয়েছে তাঁর পথ অনুস্মরণ কর”! -সুরাঃ লোকমান, আয়াতঃ ১৫।

*** “জিকির সম্বন্ধে তোমাদের জানা না থাকলে জিনি জানেন তাঁর নিকট হতে জেনে নাও” । -সুরাঃ আম্বিয়া, আয়াতঃ৭।

*** “হে মুমিনগণ! তোমরা আল্লাহকে ভয় কর এবং (ছাদেকিন) সত্যবাদী গণের সঙ্গী হয়ে যাও” । -সুরাঃ তাওবাহ, আয়াতঃ ১১৯।

*** “নিশ্চয়ই আল্লাহ্পাকের রহমত (মুহসিনিন) আউলিয়া কিরামগনের নিকটবর্তী” । -সুরাঃ আরাফ, আয়াতঃ ৫৬।

*** “আল্লাহ যাকে সৎপথে পরিচালিত করেন, সে সৎপথ প্রাপ্ত হয় এবং তিনি (আল্লাহ্) যাকে পথভ্রষ্ট করেন, তুমি কখনো তাঁর জন্য কোন পথপ্রদর্শনকারী (মুরশিদ) পাবে না” । -সুরাঃ কাহাফ, আয়াতঃ ১৭।

*** “সাবধান! নিশ্চয়ই আল্লাহর অলিগণের কোন ভয় নেই, এবং তারা কোন বিষয় এ চিন্তিতও নহে । তাঁদের জন্য আছে সুসংবাদ দুনিয়া ও আখেরাতে, আল্লাহর কথার কোন পরিবর্তন হয় না, উহাই মহা সাফল্য” । -সুরাঃ ইউনুছ, আয়াতঃ ৬২-৬৪।

পীর ধরা জায়েজ কোরআন থেকে দলিল

উপরে দেখানো কোরআনের আয়াত থেকে এটা স্পষ্ট যে, কোরআনে ইসলামের বুজুর্গব্যাক্তিদের মানতে বলেছেন। এখন কথা হলো ইসলামে বুজুর্গব্যক্তি কারা আপনাকে চিনতে হবে।

শয়তান মানুষকে ধোকা দিবে এটা স্বাভাবিক ব্যাপার, শয়তান আপনার সামনে শয়তানের চেহারা নিয়ে আসবে না, আসবে বিভিন্ন আলেমদারি মুখুশে। যারা আপনাকে প্রকৃত ইসলাম থেকে দূর করতে চাইবে।

আপনাকে দেখতে হবে কাদের ভিতরে আল্লাহ ও আল্লাহর রাসুল (সাঃ) এর প্রেম বেশি। কারা বেশি বেশি নবীজিকে ভালবাসে, তাদের অনুসরণ করতে হবে।

আরো ভালভাবে জানতে নিচের ভিডিও দেখুন-

https://www.youtube.com/watch?v=TzChcga8f2s

পীর ধরা কি জায়েজ আছে

পীরের মুরিদ হতে প্রমান দিলেন কওমীর বড় আলেম আহমদ শফী, নিচের ভিডিওটি দেখুন-

পীর মুরিদ নিয়ে রাগান্বিত বয়ান পীর না ধরে জান্নাতে যেতে পারবে ? আল্লামা আহমদ শফী 

আরো পড়ুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *