যাহার পীর নাই তাহার পীর শয়তান অর্থ কি

By | February 2, 2023
যাহার পীর নাই তাহার পীর শয়তান

এই পোষ্টের মাধ্যমে যাহার পীর নাই তাহার পীর শয়তান অর্থ কি জানতে পারবেন। আশা করি যাদের মনে এই প্রশ্ন আছে তারা উত্তর পেয়ে যাবেন। (He who does not have a peer, his peer is Satan)

পীর কাকে বলে?

যাহার পীর নাই তাহার পীর শয়তান অর্থ কি জানার আগে জানতে হবে পীর কাকে বলে। পীর শব্দটি ফার্সি শব্দ, যার বাংলা অর্থ অভিভাবক, শিক্ষক, গুরুজন, পথ প্রদর্শক।

পীর কথাটি কি কোরআনে আছে?

পীর সম্পর্কে পবিত্র কুরআন থেকে জানার চেষ্টা করব। কুরআনে আল্লাহ বলেন-

“জেনে রেখো নিশ্চয় যাঁরা আল্লাহর ওলী তাঁদের কোন ভয় নাই। আল্লাহই তাঁদের জন্য যথেষ্ট।” সূরা ইউনূস ৬২ নাম্বার আয়াত।

ওলী শব্দের শাব্দিক অর্থ বন্ধু বা প্রতিনিধি। ওলী আল্লাহ গনই পীর আউলিয়া। আউলিয়া শব্দটি ওলী শব্দের বহুবচন। পীর আউলিয়া শব্দের শাব্দিক অর্থ হল আল্লাহর বন্ধুগণ বা আল্লাহর প্রতিনিধিগণ। আল্লাহর প্রিয় বান্দাদের অনেকেই পবিত্রতা ও পরহেজগারীতা অবলম্বন করে সাধনার মাধ্যমে তাঁর প্রিয় হন, তাঁদেরকে আওলিয়ায়ে কেরাম বলা হয় এবং আমরা সাধারণ মানুষ ফার্সি শব্দে পীর ডেকে থাকি। মূলত কোন আল্লাহর ওলীকে পীর ডাকতেই হবে এটা কোন কথা নয়। বরং আমাদের বুঝতে হবে আমাদের নাম রাখা হয় আমাদেরকে সহজে পরিচয় করার জন্য, ঠিক তেমনি আমরা যাদেরকে নির্দিষ্টভাবে ইসলামের পথে অনুসরণ করি তাকে নিজেদের পীর বলে অভিহিত করে থাকি। পীর বলাটা বুজানোর জন্য হয়ে থাকে। প্রকৃতপক্ষে আল্লাহর প্রতিনিধিগণদের বা আল্লাহর বন্ধগণদের অথবা আল্লাহর পথে যারা উদিয়মান তাদেরকে অনুসরণ করে থাকি। যেটাকে সহজ ভাষায় অমুক পীর তমুক পীরের মুরিদ বা একনিষ্ট অনুসরণ করি অথবা তিঁনির কথা শুনে চলার চেষ্টা করি।

যাহার পীর নাই তাহার পীর শয়তান অর্থ কি?

যাহার পীর নাই তাহার পীর শয়তান অর্থ কি জানতে হলে উপরে বর্ণিত পীর মানে কি বুঝতে হবে। এই কথাটি ধারা বুঝানো হয়েছে যাহার আল্লাহর পক্ষ থেকে পথ প্রদর্শক নাই তাহার পথ প্রদর্শক হলো শয়তান।

আল্লাহ বলেন, ‘হে বিশ্বাসীরা! তোমরা আনুগত্য করো আল্লাহর এবং আনুগত্য করো রাসুলের ও তোমাদের মধ্যকার ‘উলুল আমর’ এর।’ (সুরা : নিসা, আয়াত : ৫৯)

উলুল আমর অর্থ পরিপূর্ণ বের করলে পথ প্রদর্শক, নেতা, নেতৃবৃন্দ, আমীর, আল্লাহর পথ দেখানো লোককেই বুঝানো হয়। আর এই অর্থ গুলোকেই ফার্সিতে পীর বলে অভিহিত করা হয়।

যাহার পীর নাই তাহার পীর শয়তান এই কথাটি কোন কিতাবে আছে?

যার পীর নাই তার পীর শয়তান এই কথাটি কোন কিতাবে আছে যদি জানতে চান তাহলে বলব, এই কথাটি কোরআনে হাদিসসহ ইসলামিক সবকিছুতেই আছে।

যাহার পীর নাই তাহার পীর শয়তান এই কথাটি কোন কিতাবে আছে? জানতে ভিডিওটি দেখুন-

যাহার পীর নাই তাহার পীর শয়তান

আরো জানুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *