১০টি সেরা গুগল ক্রোম এক্সটেনশন সম্পর্কে জানুন

By | January 27, 2023
সেরা গুগল ক্রোম এক্সটেনশন

এই পোষ্টের মাধ্যমে ১০টি সেরা গুগল ক্রোম এক্সটেনশন সম্পর্কে জানব (10 Best Google Chrome Extensions)। যে এক্সটেনশন গুলো খুবই দরকারী হয়ে থাকে।

ইন্টারনেট চালনার জন্য যত গুলি ওয়েবব্রাউজার আছে তার মধ্যে সবথেকে বেশি ব্যবহৃত বা জনপ্রিয় হল গুগল ক্রোম (Google Chrome) ইন্টারনেট ব্রাউজার। এই ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেটের সুবিধা ভোগ করার জন্য আমাদের অনেক সময় বিভিন্ন এক্সটেনশন ব্যবহার করতে হয়। তার মধ্যে আজকে ১০টি এক্সটেনশন সম্পর্কে বলব যেগুলো ব্যবহারে আপনি অনেক সুবিধা নিতে পারেন।

ইন্টারনেট এক্সটেনশন কি?

ইন্টারনেট এক্সটেনশন হলো আপনি যে ব্রাউজারের মাধ্যমে নেট ব্যবহার করছেন তারই মাধ্যমে কোন প্রোগ্রাম বা সফটওয়্যারের মাধ্যমে সুবিধা নেওয়া। এই ইন্টারনেট এক্সটেনশনকে প্লাগইনও বলা যেতে পারে।

আরেকটু বুঝিয়ে বলতে- আপনি যদি মোবাইল ব্যবহার করে থাকেন তাহলে দেখবেন গুগল প্লে স্টোর থেকে যেসব এপস ডাউনলোড করে যেসব সুবিধা নিয়ে থাকেন বা কম্পিউটারে যেসব সফটওয়্যারের সাহায্যে যেসব সুবিধা নিয়ে থাকেন তারই মত করে ইন্টারনেট ব্রাউজারের মধ্যে এক্সটেনশন বা প্লাগইন এর সাহায্যে কোন প্রোগ্রাম যুক্ত করে কোন কাজে বা দরকারে ব্যবহার করাকে বুঝায়। এই প্রোগ্রাম যুক্ত করে আপনার ইন্টারনেটের কার্যক্ষমতা বৃদ্ধি করে নিতে পারবেন। মূলত কথা হলো এক্সটেশনের মাধ্যমে ইন্টারনেটের বিশেষ বিশেষ কাজের সুবিধা নেওয়া।

তবে চলুন কথা না বাড়িয়ে ১০টি সেরা গুগল ক্রোম এক্সটেনশন (Google chrome extension) সম্পর্কে নেইঃ

১. Grammarly -বেস্ট গুগল ক্রোম এক্সটেনশন

প্রথমেই জানবো Grammarly এক্সটেনশন সম্পর্কে। গ্রামারলি এক্সটেনশন হল অনলাইনে লেখালেখি করার সময় ভুল সংশোধন করে দেওয়ার মত সুবিধা। যে ডিজিটাল রাইটিং এসিস্টেন্ট টুল অথবা ল্যাংগোয়েজ স্পেলিং চেকিং এক্সটেনশন। আপনি যদি ইংলিশে কোন কিছু লিখেন অনলাইনে তখন আপনার ইংলিশ বানানটি ভুল কিনা তা ধরিয়ে দিবে লাল চিহ্নের মাধ্যমে। আমরা যারা বাঙ্গালী আছি আমাদের মাতৃভাষা হল বাংলা। আমরা যখন ইংলিশ লিখি তখন আমাদের বানান বা লেখার লাইনটি অনেক সময় সঠিক হয়ে থাকে না, তখন আমরা এই এক্সটেনশনটির মাধ্যমে আমাদের ইংলিশের লেখাটি সঠিক করে নিতে পারি।

২. Poper Blocker -দরকারী গুগল ক্রোম এক্সটেনশন

দ্বিতীয়তে জানবো Poper Blocker এক্সটেনশন সম্পর্কে। আমরা যখন ইন্টারনেটের মাধ্যমে কোন ওয়েবসাইট ভিজিট করি তখন ওই সাইটের কোন লিংকে বা অপশনে ক্লিক করলে দেখতে পাবেন ওই পেইজটি ওপেন না হয়ে অন্য একটি পেজে গিয়ে ট্যাব আকারে পেইজটি ওপেন হচ্ছে যেটাকে আমরা পপ আপ বলে থাকি। এই সমস্ত পপআপ ওপেন হলে প্রায় সময় আমাদের ডিভাইসে ক্ষতিকারক ভাইরাসও ওপেন হয়ে প্রবেশ করে যেতে পারে। Poper Blocker এক্সটেনশনটি আমাদের সেই জামেলা থেকে মুক্তি দিয়ে থাকে। কোন ভাইরাস বা অবাঞ্চিত পপআপ যাতে না হয় সেদিকে এই এক্সটেনশন খেয়াল রাখে।

৩. Touch VPN -প্রয়োজনীয় গুগল ক্রোম এক্সটেনশন

তৃতীয়ত জানবো Touch VPN এক্সটেনশন সম্পর্কে। ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ভিপিএন এর সাথে প্রায় কমবেশি সবাই পরিচিত হয়ে আছি, অল্প কথায় বুঝাতে ভিপিএন হলো আপনি যেখান থেকে ইন্টারনেট ব্যবহার করছেন সেই জায়গাটির নাম ইন্টারনেট চিনে থাকে বা তার কাছে তথ্য থাকে। আপনি যখন ভিপিএন ব্যবহার করবেন তখন চাইলে আপনার জায়গাটি বা লোকেশনটি পরিবর্তন করে নিতে পারেন। ভিপিএন এর পুরো নাম হল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা Virtual private network।

আপনি গুগল ক্রোম এক্সটেনশন Touch VPN ব্যবহার করে আপনার আইপি এড্রেস পরিবর্তন করে নিতে পারেন যা ফ্রিতে এই সুবিধা নিতে পারেন।

৪. LastPass -ফ্রি পাসওয়ার্ড ম্যানেজার এক্সটেনশন

চথুর্ততে জানবো LastPass (Free Password Manager) এক্সটেনশন সম্পর্কে। আমরা ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন সোস্যাল মিডিয়া বা ওয়েবসাইট ব্যবহার করার সময় পাসওয়ার্ড দিয়ে থাকি যা অনেকের ক্ষেত্রে অনেক অনেক একাউন্ট হয়ে থাকে। আর সবগুলো একাউন্টের পাসওয়ার্ড মনে রাখার মত হয়ে উঠে না। LastPass হল ফ্রি পাসওয়ার্ড ম্যানেজার যা আপনার সমস্ত অনলাইন একাউন্ট পাসওয়ার্ড স্টোর বা সেভ করে রাখতে সাহায্য করবে। এটি জিরো নলেজ পলিসি থাকার কারণে আপনার পাসওয়ার্ড ও প্রয়োজনীয় ডাটা গুলি অনেক সিকিউর বা সিকিউরিটি দিয়ে থাকে যা লাস্ট পাস নিজেও তা দেখতে পারেনা।

৫. Click & clean -ব্রাউজিং হিস্টোরি ডিলেট এক্সটেনশন

চথুর্ততে জানবো Click & clean এক্সটেনশন সম্পর্কে। Click and clean খুবই দরকারী একটি এক্সটেশন। এটি দিয়ে আপনি একটি ক্লিকেই ব্রাউজার থেকে সমস্ত কুকি, ইউআরএল, ডাউনলোড বা ব্রাউজিং হিস্টোরি ডিলেট করে দিতে পারবেন। আপনি যখন ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন কাজ করেন তখন আপনার এই ব্রাউজারে বিভিন্ন কুকি জমে থাকে এই হিস্টোরি গুলি আপনি খুব সহজে এই এক্সটেনশনের মাধ্যমে ডিলিট করে দিতে পারবেন। এটির মাধ্যমে আরো অনেক ধরনের সুবিধা নিতে পারবেন।

৬. Google Input Tool -গুগল ল্যাংগুয়েজ টুল এক্সটেনশন

চথুর্ততে জানবো Google Input Tool এক্সটেনশন সম্পর্কে। গুগল ইনপুট টুল হল গুগলের নিজস্ব টাইপিং টুল। এটির মাধ্যমে আপনি অনেক ভাষায় লিখতে পারবেন। যারা অনলাইনে বিভিন্ন ভাষায় লিখতে চান বা আপনার যদি বাংলা লেখার মত সফটওয়্যার না থাকে তাহলেও এই Google Input Tool এক্সটেনশনটি কাজে দিবে। আপনি খুব সহজে এটি মাধ্যমে অনলাইনে লিখতে পারবেন।

৭. Volume Master -সাউন্ড ভলিউম এক্সটেনশন

চথুর্ততে জানবো Volume Master এক্সটেনশন সম্পর্কে। Volume Master নামটি শুনেই কিছুটা বুঝতে পেরেছেন এটির কাজ কি হতে পারে। এই এক্সটেনশন দিয়ে ফেসবুক, ইউটিউব বা যেকোন সোস্যাল মিডিয়ার মাধ্যমেই হোক না কেন আপনি যদি কোন মিউজিক শুনে থাকেন বা অডিও শুনে থাকেন, এটি ব্যবহার করার মাধ্যমে আপনি সাউন্ডগত প্রবলেম সমাধান করতে পারবেন। যেমন কোন সাউন্ডকে যদি বাড়াতে চান তাহলে বাড়াতে পারবেন কমাতে চাইলেও কমাতে পারবেন। অনেক সময় দেখা যায় কারো লেপটপে সাউন্ড কম হয় সেক্ষেত্রে এই এক্সটেনশনের মাধ্যমে সমাধান করে নিতে পারবেন।

৮. Honey -কোপন কোড সংগ্রহ এক্সটেনশন

চথুর্ততে জানবো Honey এক্সটেনশন সম্পর্কে। Honey এক্সটেনশনটি হলো কুপন কোড ফাইন্ডার। আপনি যদি অনলাইনে কেনাকাটা করে থাকেন, দেখবেন অনেক বড় বড় অনলাইন প্রতিষ্ঠান কুপন কোড এর মাধ্যমে আপনার প্রোডাক্টের টাকা ডিসকাউন্ট করে দেয়। আপনি এই কোপন কোড গুলো সংগ্রহ করা অনেক সময় দূরহ হয়ে থাকে। আপনার কোপন কোড গুলো Honey এক্সটেনশনটি অটোমেটিক খুঁজে তা প্রোডাক্টের সাথে যুক্ত করে দেয় আর আপনি বিভিন্ন ডিসকাউন্ট ও ক্যাশব্যাক ইত্যাদি পেয়ে যাবেন। Honey গুগল ক্রোম এক্সটেনশন প্রায় সমস্ত জনপ্রিয় ই-কমার্স সাইট বা অনলাইন স্টোর গুলিতে সাপোর্ট করে থাকে।

৯. Loom for Chrome -স্ক্রিন রেকর্ডিং এক্সটেনশন

চথুর্ততে জানবো Loom for Chrome এক্সটেনশন সম্পর্কে। এই Loom for Chrome এক্সটেনশনের মাধ্যমে স্ক্রিন রেকর্ডিং করতে পারবেন। আপনার কম্পিউটারের  স্ক্রিন রেকর্ডিং করতে পারবেন। এটি একটি ফ্রি এক্সটেনশন যা দিয়ে স্ক্রিন রেকর্ড ও সাথে ওয়েবক্যামও ক্যাপচার করা যায়। আপনি যদি কোন টিউটোরিয়াল ভিডিও তৈরি করতে চান বা কোন কিছু আরোকে ভিডিও আকারে স্টেপ বাই স্টেপ হিসেবে ভিডিও তৈরি করে দেখাতে চান তাহলে এই ফ্রি এক্সটেনশনটি আপনার অনেক উপকারে লাগবে।

১০. Checker Plus for Gmail -জিমেইল টুল এক্সটেনশন

চথুর্ততে জানবো Checker Plus for Gmail এক্সটেনশন সম্পর্কে। এটি জিমেইল নোটিফিকেশন টুল এক্সটেনশন। আমরা সবাই জিমেইল ব্যবহার করে থাকি। এর মধ্যে যদি কারো কারো জিমেইল ব্যবহার বেশি বেশি হয়ে থাকে বা কারো যদি বেশি বেশি মেইল এসে থাকে তাহলে আপনি এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন। কারণ এটির মাধ্যমে আপনাকে বার বার জিমেইল ওপেন করতে হবে না। এই এক্সটেনশনটির মাধ্যমে সহজেই মেইল পড়তে বা মেইল ডিলেট করতে পারবেন জিমেইল ওপেন করা ছাড়াই। আরো সুবিধা হল জিমেইলে আসা মেইলগুলোর নোটিফিকেশনও পেয়ে যাবেন যা আপনাকে খুব সহজেই পড়তে বা জানতে সহজতর হবে।

আশা করি গুগল ক্রোমের ১০টি সেরা গুগল ক্রোম এক্সটেনশন সম্পর্কে জানতে পারলেন। লেখাটি ভাল লেগে থাকলে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ লেখাটি পড়ার জন্য।

আরো জানুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *