৫টি সেরা ফ্রি লোগো তৈরির ওয়েবসাইট সম্পর্কে জেনে জানুন

By | January 26, 2023
ফ্রি লোগো ডিজাইন অনলাইন

এই পোষ্টের মাধ্যমে ফ্রি লোগো তৈরির ওয়েবসাইট সম্পর্কে জানব। যে সাইটগুলোর মাধ্যমে খুব সহজে আপনার প্রয়োজনীয় লোগো ডিজাইন করে নিতে পারবেন। (Free logo design)

আপনি যদি  আপনার ব্যবসা প্রতিষ্ঠান, ওয়েবসাইট, ব্লগ, ইউটিউব চ্যানেল অথবা সোস্যাল মিডিয়ার জন্য ফ্রিতে লোগো বানাতে চান বা খুব সহজে লোগো বানাতে চান তাহলে আজকের এই পোষ্টটি আপনার জন্য।  (5 Best Free Logo Maker Websites)

ইন্টারনেটের মাধ্যমে যেসব লোগো ডিজাইন অথবা লোগো তৈরি করার যেসব ওয়েবসাইট গুলি পেয়ে থাকি তা বেশির ভাগ লোগো ডিজাইন করতে গেলে টাকা নিয়ে থাকে। এরমধ্যে কিছু ওয়েবসাইট আছে যেগুলো দিয়ে ফ্রিতে লোগো বানাতেও পারবেন। ফ্রিতে অনেক ওয়েবসাইট থেকে লোগো বানাতে পারলেও তা বেশির ভাগ ভালো দেখতে হয় না অথবা লোগোটির কোয়ালিটি এবং রিসোলিউশন অনেক কম হয়ে থাকে।

তবে চিন্তার কোন কারণ নেই। আজকে যে ৫টি সেরা ফ্রি লোগো তৈরির ওয়েবসাইট নিয়ে কথা বলব সেগুলো ১০০% ফ্রি তে যথেষ্ট ভালো মানের লোগো ডিজাইন করে নিতে পারবেন।

লোগো কি বা লোগো কাকে বলে?

লোগো হল একটি প্রতিষ্ঠানের প্রতিক, যা ওই প্রতিষ্ঠানকে পরিচিতি দিয়ে থাকে। এটা হলো ব্যবসা প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হয়ে থাকে। তবে আপনি যদি অনলাইন জগতে প্রবেশ করে থাকেন তাহলে যেকোন সোস্যাল মিডিয়া বা ওয়েবসাইটের জন্যও লোগো দরকার হয় ওই সাইটের পরিচিতির জন্য।

লোগো কেন দরকার হয়?

যেকোন প্রতিষ্ঠান বা অনলাইন মিডিয়া আইডিই হওক না কেন। তাকে অবশ্যই একটি পরিচয় বহন করার জন্য লোগো দরকার হয়। এই লোগোটিই হল প্রতিষ্ঠানের সম্পর্কে জানতে সংকেত মূলক ছবি বা লোগো অথবা সেম্বল। আপনার প্রতিষ্ঠান বা যেকোন মিডিয়া সম্পর্কে অন্যকে বুঝতে বা চিনতে সহজ পন্থাও বলা যেতে পারে।

তবে চলুন ৫টি সেরা ফ্রি লোগো তৈরির ওয়েবসাইট সম্পর্কে জেনে নেইঃ

১. Online Logo Maker -ফ্রি অনলাইন লোগো মেকিং ওয়েবসাইট

প্রথমেই জানব onlinelogomaker.com ওয়েবসাইট সম্পর্কে। এই সাইটের নামই হলো অনলাইন লোগো মেকার যা নামটি শুনলেই বোঝা যায় এটি একটি অনলাইনে লোগো তৈরির ওয়েবসাইট। আপনি যদি কিছু সময়ের মধ্যে ও খুব সহজে লোগো ডিজাইন করতে চান তাহলে খুব সহজে নিজের লোগো বানিয়ে নিতে পারবেন ফিতে এই সাইট দিয়ে। এই সাইটের মাধ্যমে অনলাইনে লোগো তৈরি করার জন্য আপনাকে বেশি অভিজ্ঞতার দরকার হবে না।

Online Logo Maker এর মাধ্যমে যেকোন ক্যাটাগরি আছে সেখান থেকে বিভিন্ন গ্রাফিক্স ডিজাইন বা সিম্বল নিয়ে আপনি খুব সহজে আপনার পছন্দের ডিজাইন করে লোগো তৈরি করে নিতে পারবেন। চাইলে প্রতিটি সিম্বলকে নিজের মত করে কাস্টোমাইজ করে নিতে পারবেন।

২. Hatchful By Shopify -ফ্রি লোগো তৈরির ওয়েবসাইট

দ্বিতীয়ত জানব hatchful.shopify.com ওয়েবসাইট সম্পর্কে। এই সাইটটি হলো শপিফায়ের ওয়েবসাইটের একটি ইন্টিগ্রেটেড সাইট শপিফায় নামে ই-কমার্স ওয়েবসাইট, এই ই-কমার্স সাইটের লোগো ডিজাইন করার জন্য তৈরি করা। তবে শুধু শপিফায় ব্যবহারকারীই নয় চাইলে আপনিও এই লোগো ডিজাইন করে ওয়েবসাইটি ব্যবহার করে নিজের পারসোনাল লোগো ডিজাইন করতে পারবেন একদম ফ্রিতে।

এই সাইটেও বিভিন্ন ক্যাটাগরি আছে এখান থেকে আপনি আপনার মত করে নিজের জন্য লোগো তৈরি করে ফ্রিতে ডাউনলোড করে নিতে পারবেন। চাইলে লোগোর স্টাইল রং পরিবর্তন করে অল্প সময়ের মধ্যে লোগো তৈরি করতে পারবেন।

৩. Squarespace -ফ্রি লোগো ডিজাইন ওয়েবসাইট

তৃতীয়ত জানব squarespace.com ওয়েবসাইট সম্পর্কে। স্কয়ারস্পেস ওয়েবসাইটটি হলো আমেরিকান ওয়েব বিল্ডিং এবং হোস্টিং কোম্পানীর ওয়েবসাইট। স্কয়ারেস্পেস ওয়েবসাইট তাদের ব্যবহারকারীদের জন্য লোগো ডিজাইন করার জন্য একটি অপশন দিয়ে রেখেছে যার সাহায্যে চাইলে আপনিও ফ্রিতে লোগো ডিজাইন করে নিতে পারবেন।  এই লোগো ডিজাইন করার জন্য আপনাকে তাদের ওয়েবসাইটে একটি একাউন্ট থাকার কোন দরকার নেই।

Squarespace ওয়েবসাইটের মাধ্যমে লোগো ডিজাইন দ্রুত করে নিতে পারবেন। এখানে লোগোর রং বা আপনার প্রতিষ্ঠানের নামের স্টাইল করে নিতে পারবেন।

৪. Ucraft -ফ্রি লোগো তৈরির ওয়েবসাইট

চথুর্তে জানব ucraft.com ওয়েবসাইট সম্পর্কে। উক্রাফ্ট ডট কম ওয়েবসাইটটিও লোগো তৈরি করার জন্য জনপ্রিয় একটি সাইট। এই ওয়েবসাইট দিয়েও সুন্দর করে লোগো ডিজাইন করে নিতে পারবেন।

এই সাইটে আপনি বিভিন্ন আইকন বা সেপস পেয়ে যাবেন। আপনি চাইলে এই আইকন বা সেপস দিয়ে অথবা স্টাইলিস শব্দের মাধ্যমে ক্রিয়েটিভ একটি লোগো তৈরি করে নিতে পারবেন।

৫. Canva -ফ্রি লোগো ডিজাইন

পঞ্চমে জানব canva.com ওয়েবসাইট সম্পর্কে। ক্যানভা ওয়েবসাইট অত্যন্ত পাওয়ারফুল মাল্টিপারপাস ডিজাইন বা ফটো এডিটিং ওয়েবসাইট। এই সাইটটি অনেক অনেক জনপ্রিয় একটি ওয়েবসাইট। এই সাইট দিয়ে শুধু মাত্র লোগো ডিজাইন নয়, পাশাপাশি অনেক ধরনের কাজ করে নিতে পারবেন। এই সাইটটি অনলাইনের মাধ্যমে ডিজাইন করার জন্য অনেক জনপ্রিয় একটি সাইট। এখানে বিভিন্ন ক্যাটাগরির ডিজাইন তৈরি করা যায়। তবে আপনি আপনি এই সাইটে গিয়ে লোগো ডিজাইন অপশন থেকে অনেক সহজে লোগো তৈরি করে নিতে পারবেন।

আশা করি উপরে দেখানো ওয়েবসাইট গুলো দিয়ে আপনি খুব সহজে অনলাইন থেকে লোগো ডিজাইন করে নিতে পারবেন।

তবে একটি লোগো প্রতিষ্ঠানের জন্য হওক বা ইউটিউব, ব্লগ কিংবা ওয়েবসাইটের জন্য হওক যদি সেটা সুন্দর আকর্ষণীয় হয় তাহলে সহজে সেটা যেকোন মানুষের দৃষ্টি গোচর করে থাকে। লোগো তৈরি করার সময় আমরা অবশ্যই একটি আকর্ষণীয় লোগো ডিজাইন (Logo design) করার চেষ্টা করব।

আরো জানুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *