আমার আগের ফেসবুক – পুরাতন পাসওয়ার্ড দিয়ে ফেসবুক লগইন

By | October 13, 2022
আমার আগের ফেসবুক - পুরাতন পাসওয়ার্ড দিয়ে ফেসবুক লগইন

ফেসবুক বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম যার কারণে এই সামাজিক যোগাযোগ মাধ্যম আমাদের দেশের সকল বয়সের মানুষ ব্যবহার করে থাকে। আপনি খুব কম সংখ্যক মানুষ পাবেন যার একটি ফেসবুক আইডি নেই। অতএব আপনি বুঝতে পেরেছেন যে একটি ফেসবুক আইডি আপনার জন্য কতটা বেশি গুরুত্বপূর্ণ কেননা আপনি এখানে সারা বিশ্বের মানুষ কে একই সাথে পেতে চলেছেন।

সাধারণভাবে আমরা প্রতিটি একটি নিজস্ব পার্সোনাল প্রোফাইল তৈরি করি কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে আমাদের একটি বিকল্প ফেসবুক আইডি তৈরি করতে চাই। আবার অনেকেই রয়েছেন যারা দীর্ঘদিন যাবৎ ফেসবুক ব্যবহার করেন প্রতি আগ্রহী দেখান না যার কারণে তারা নিজেদের ফেসবুকের পাসওয়ার্ড ভুলে যান। অন্যদিকে অনেকেই অনিচ্ছাকৃত শর্তেও নিজের ফেসবুক আইডি সহজে ভুলে যান। আমাদের প্রত্যেকের কাছেই ফেসবুক আইডি অনেক দামী হওয়ার কারণে আমরা চাই তা সুরক্ষিত রাখতে।

কোন কারনে আপনার ফেসবুক আইডি যদি পাসওয়ার্ড ভুলে যান অথবা কোন কারণে যদি তা আপনার নিয়ন্ত্রণে না থাকে তাহলে আপনি হতাশার মধ্যে পড়ে যান। এ অবস্থায় আপনি চান আপনার আগের ফেসবুক আইডি ব্যবহার করতে যেটি আপনি ইতিমধ্যে পাসওয়ার্ড অথবা মোবাইল নাম্বার ভুলে গিয়েছেন। চিন্তার কোন কারণ নেই কারণ আমরা আজকে আপনাদের সাথে শেয়ার করতে চলেছে কিভাবে আগের ফেসবুক আইডি বের করা যায় তার সংক্রান্ত বিস্তারিত কিছু তথ্য শেয়ার করতে।

আগের ফেসবুক আইডি বের করার নিয়ম

একটি ফেসবুক আইডি তৈরি করার জন্য একটি মোবাইল নাম্বার অথবা ইমেইল একাউন্ট জরুরি। আপনি যখন ফেসবুক আইডি তৈরি করবেন তখন আপনাকে অবশ্যই একটি মোবাইল নাম্বার অথবা ইমেইল একাউন্ট দিয়ে তা ভেরিফাই করতে হবে। কিন্তু দুর্ভাগ্যক্রমে যদি আপনার ফেসবুক আইডির ইমেইল অথবা মোবাইল নাম্বার আপনি ভুলে যান তাহলে আপনি কিভাবে ফেসবুক আইডি বের করবেন তা সম্পর্কে জানতে চেয়েছেন। এক্ষেত্রে আমরা আপনাদের সাহায্য করতে পারি।

ইউজারনেম

প্রত্যেক ফেসবুক ব্যবহারকারীদের একটি নিজস্ব ইউজারনেম রয়েছে যেটা শুধুমাত্র একজনই ব্যবহার করতে পারে। আপনি যখন ফেসবুক আইডি তৈরি করেন বিশেষ করে যখন ইংরেজি নামের একটি ফেসবুক একাউন্ট তৈরি করা হয় তখন দেখবেন যে আপনার প্রোফাইলের একটি নিজস্ব ইউজারনেম তৈরি হয়ে গিয়েছে। আপনি জানেন কি এই ইউজারনেম ব্যবহার করে আপনার পুরাতন ফেসবুক আইডিতে লগইন করা সম্ভব।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করুন

আপনি যদি ইউজার নেম পরিবর্তন করে থাকেন তাহলে সে ইউজার নামটি ব্যবহার করে থাকো আর যদি আপনার ইউজারনেম ব্যবহার পরিবর্তন না করে থাকেন তাহলে আপনার অন্য কোনো বন্ধুর দ্বারা আপনার ফেসবুক আইডিতে যে ইউজারনেম রয়েছে সে ইউজারনেম ব্যবহার করতে পারেন। এ ক্ষেত্রে লক্ষ্য করবেন আপনি আপনার বন্ধুর থেকে যে ইউজারনেমের পেয়েছেন সেই ইউজারনেম টিপ কপি করে রাখুন।

ফেসবুকের ফরগেট অপশন এ প্রবেশ করুন এবং ফরগট পাসওয়ার্ড ওখানে ক্লিক করলে আপনার একটি ফাঁকা স্থানে আসবে সেখানে আপনার ইউজারনেম রয়েছে সে ইউজারনেম প্রদান করুন। আপনার সামনে আপনি যে ইমেইল অথবা মোবাইল নাম্বার ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্ট খুলেছেন সেটি প্রদর্শন করা হবে এবং আপনার ফেসবুক প্রোফাইলের নাম দেখানো হবে। অতঃপর আপনার ইমেইল একাউন্টে অথবা মোবাইল নাম্বারে একটি সিকিউরিটি কোড পাঠানো হবে যে কোডটি ব্যবহার করলে আপনি পরবর্তিতে ফেসবুকের নতুন পাসওয়ার্ড প্রদান করতে পারবেন।

পুরাতন পাসওয়ার্ড দিয়ে ফেসবুক লগইন

নিজেদের ফেসবুক আইডি নিরাপত্তার খাতিরে আমরা সর্বদা পাসওয়ার্ড ব্যবহার করে থাকি। কিন্ত অনেকসময় দেখা যায় যে আমরা যে পাসওয়ার্ডটি ব্যবহার করেছি তা ভুলে যায়। যার কারণে আপনি সম্পূর্ণ নতুন একটি পাসওয়ার্ড ব্যবহার করেছেন কিন্তু দুঃখের বিষয় এই যে আপনি যে নতুন পাসওয়ার্ড ব্যবহার করেছেন সেই নতুন পাসওয়ার্ডটিও আপনি ভুলে গিয়েছেন। এ অবস্থায় আপনি যে আরজের খুব সহজেই আপনার নতুন একটি পাসওয়ার্ড ব্যবহার করে কোনভাবেই ফেসবুক আইডিতে লগইন করতে।

ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম

আপনি যদি পুরাতন পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে লগইন করতে চান তাহলে আপনাদের জন্য বিশেষ দ্রষ্টব্য এই যে ফেসবুক কর্তৃপক্ষ সাধারণত পুরাতন পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে লগইন করার কোন ব্যবস্থা গ্রহণ করেনি। তবে আপনি চাইলে ফেসবুকে যে হেল্প সেন্টার রয়েছে সে হেল্প সেন্টারে আপনার যদি ব্যক্তিগত সকল তথ্য প্রদান করতে পারেন তাহলে আপনাকে অবশ্যই পুরাতন পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে লগইন করার সুযোগ দেয়া হবে। এভাবে আপনি পুরাতন পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে খুব সহজে লগইন করতে পারবেন।

উপরের অংশকে আপনাদের জন্য আমরা যে সকল তথ্যগুলো শেয়ার করলাম তা প্রতিটি নির্ভুল এবং আপনি এগুলো ব্যাবহার করে ফেসবুকের আগের আইডি খুব সহজে ফিরে পাবেন এবং পুরাতন পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে লগইন করতে পারবেন। ফেসবুক সংক্রান্ত যে কোন তথ্য জানার জন্য আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *