সরকারি চাকরিজীবীদের ই-পাসপোর্ট করার নিয়ম

By | September 14, 2022
সরকারি চাকরিজীবীদের ই-পাসপোর্ট করার নিয়ম

আপনারা যারা সরকারি চাকরি করেন তারা ই পাসপোর্ট করার ক্ষেত্রে বিশেষ সুবিধা পাবেন। কিভাবে সরকারি চাকরি করে এই পাসপোর্ট তৈরি করার ক্ষেত্রে নিয়ম অনুসরণ করে সুবিধা পাবেন তা আজকে আমাদের ওয়েবসাইটে আমরা আলোচনা করব। 

বর্তমান সময়ের প্রত্যেকটি কাজ অনলাইন এর মাধ্যমে করা হচ্ছে বলে চাকরিজীবীদের জন্য অথবা যে কোন পেশাজীবী মানুষের জন্য পাসপোর্ট তৈরি করার ক্ষেত্রে ই পাসপোর্ট তৈরি করতে হচ্ছে।

পাসপোর্ট তৈরি করার ক্ষেত্রে যে সকল নিয়ম রয়েছে তা ওয়েবসাইটে আমাদেরকে যথার্থ তথ্য প্রদান করার মাধ্যমে পূরণ করতে হচ্ছে। সরকারি চাকরিজীবী অথবা যে কোন সাধারণ পেশাজীবী মানুষের জন্য অনলাইনে আবেদন করার জন্য https:/www.epassport.government.bd ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে পারেন।

 ওয়েবসাইটে প্রবেশ করে এপ্লাই না ও অপশন পেয়ে যাবেন এবং সেখানে আপনারা এপ্লাই করার জন্য যে সকল ধাপ আপনাদেরকে প্রদর্শন করা হবে সেগুলো অনুসরণ করবেন।

অফিসিয়াল পাসপোর্ট

সরকারি কর্মকর্তাদের পাসপোর্ট করার নিয়ম অন্য সাধারন ব্যক্তি থেকে আলাদা। যদি সরকারি কোনো দায়িত্ব পালনে আপনাকে বিদেশ গমন করার আদেশ প্রদান করা হয় তখনই আপনি অফিশিয়াল পাসপোর্ট পাওয়ার যোগ্য। এক্ষেত্রে আপনার government order সরকারি আদেশের কপি এবং এর ওসি বা অন পত্তি সনদ এর প্রয়োজন হবে।

অফিসিয়াল পাসপোর্ট এর জন্য জরুরী আবেদন করার প্রয়োজন হয় না স্বাভাবিকভাবে আপনি জরুরী ভিত্তিতে এই পাসপোর্ট করে নিতে পারবেন খুব সহজেই।

 আরো একটি বিষয় হচ্ছে অফিসিয়াল পাসপোর্ট শুধু মাত্র ৫ বছরের জন্যই প্রদান করা হয়ে থাকে আপনি যদি ১০ বছরের জন্য আবেদন করতে চান তাহলে সেটা সম্ভব নয়।

সরকারি অফিসিয়াল পাসপোর্ট কারা পাবে সে বিষয়ে সরাসরি পরিপত্র জারি করেছে।

অফিসিয়াল পাসপোর্ট করার নিয়ম

অফিসার পাসপোর্ট এর জন্য আপনাকে পাঁচ বছর মেয়াদী ও সাধারণ বা রেগুলার ডেলিভারির জন্য আবেদন করে নিতে হবে। এক্ষেত্রে সাধারণত পাসপোর্ট দিয়েই আপনি জরুরী সুবিধা পাবেন আপনাকে বাড়তি ফি দিতে হবে না

অফিসিয়াল পাসপোর্ট এর জন্য যেসব ডকুমেন্টস এর প্রয়োজন

আপনারা যারা অফিসিয়াল ই পাসপোর্ট করে নিতে চাচ্ছেন তার জন্য অবশ্যই কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস এর প্রয়োজন পড়ে সেগুলো সম্পর্কে জেনে রাখা আপনাদের একটি দায়িত্ব। আমরা আমাদের আর্টিকেলের এই অংশে অফিশিয়ালি পাসপোর্ট এর জন্য প্রয়োজনীয় কিছু ডকুমেন্টস গুলো আপনাদের সাথে শেয়ার করব আপনারা যারা যান তারা আগ্রহী রয়েছেন তারা অবশ্যই জেনে নিন।

অফিসিয়ালি পাসপোর্ট এর জন্য সরকারি আদেশের কপি প্রয়োজন হবে। (গভারমেন্ট অর্ডারকপি) সংশ্লিষ্ট মন্ত্রণালয় অধিদপ্তরের অন আপত্তি সনদে এর প্রয়োজন পড়বে অফিসিয়াল ই পাসপোর্ট এর জন্য। জাতীয় পরিচয় পত্রের প্রয়োজন পড়বে অফিশিয়াল ই পাসপোর্ট এর জন্য।

আপনি যদি পাঁচ বছর মেয়াদি সাধারণ ই পাসপোর্ট এর জন্য আবেদন করেন তাহলে আপনাকে পাসপোর্ট আবেদনটি এনরোলমেন্টের জন্য জমা দিতে হবে। তখন আপনাকে অবশ্যই বলে দিতে হবে যে আপনি অফিসিয়াল পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন। এছাড়াও পাসপোর্ট এর জন্য আবেদন করা ছাড়াও আপনার সরকারি আদেশ ও এন ও সির কপি জমা দিতে হবে।

এবার জেনে নেওয়া যাক সরকারি চাকরিজীবীরা সরকারি আদেশ না পেয়ে ব্যক্তিগতভাবে পাসপোর্ট আবেদন কিভাবে করবেন সে সম্পর্কে।

সাধারণ পাসপোর্ট এর জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিভাগ দপ্তরের অন আপত্তি সন দ এবং আপনার জাতীয় পরিচয় পত্রে ফটোকপির প্রয়োজন পড়ে।

যখন আপনি আবেদনটি এনরোলমেন্টের জন্য জমা দিবেন তখন আপনাকে অবশ্যই বলে দিতে হবে যে আপনি সরকারি চাকরি হিসেবে পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন। তাছাড়া আপনার এনওসির কপি জামা দিবেন।

আশা করি আপনারা আমাদের আজকের এই আর্টিকেল থেকে জেনে নিতে পেরেছেন সরকারি চাকরিজীবীদের ই পাসপোর্ট করার সকল নিয়ম সম্পর্কে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *