অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম

By | September 2, 2022
অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম

আপনাদের সকলকে স্বাগতম জানাই আমাদের আজকের এই আর্টিকেলে। আমরা এখন আধুনিক যুগে বসবাস করি। আর এই আধুনিক যুগে এসে আমরা ঘরে বসেই এখন বিভিন্ন রকমের কাজকর্ম থেকে শুরু করে অনেক কিছুই অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে পারি। ঠিক তেমনি এখন থেকে আমরা অনলাইনে জিপিএফ হিসাব দেখতে পারব ঘরে বসেই। তবে কিভাবে আমরা অনলাইনের মাধ্যমে জিপিএফ হিসাব দেখব সে সম্পর্কে আমাদের মধ্যে আমরা অনেকেই জানিনা।

 আপনারা অনেকেই কমেন্টের মাধ্যমে জানতে চেয়েছেন অনলাইনের মাধ্যমে কিভাবে জিপিএফ হিসাব দেখা যায় সে সম্পর্কে একটি আর্টিকেল দেওয়ার জন্য। আর এই জন্যই আমরা আজকে আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি আর্টিকেল নিয়ে। আজকের আর্টিকেলে আমাদের মূল বিষয় অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত সব তথ্য। আশা করি আপনারা যদি আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে করেন তাহলে খুব সহজেই জেনে নিতে পারবেন যে অনলাইনের মাধ্যমে কিভাবে জিপিএফ হিসাব দেখা যায় সে সম্পর্কে।

জিপিএফ ব্যালেন্স চেক

বর্তমানে অনলাইনে শুধুমাত্র আপনার এনআইডি ও মোবাইল নাম্বার দিয়ে অনলাইন থেকে প্রভিডেন্ট ফান্ড বা জিপিএফ ব্যালেন্স চেক করতে পারেন। অনলাইনে সাধারণত ভবিষ্যৎ তহবিল ফান্ড বা জিপিএফ হিসাব দেখার নিয়ম সম্পর্কে আজকে আমরা আলোচনা করব।

বেশ কয়েক বছর আগে জিপিএফ তথ্য জানার জন্য আর্থিক বছর শেষে অর্থাৎ জুলাই মাসে উপজেলা হিসাব রক্ষণ অফিস থেকে জিপিএফ একাউন্ট সংগ্রহ করতে হতো। যা বর্তমানে অনেক সহজ হয়ে গেছে। এখন আমরা ইচ্ছা করলে অনলাইনের মাধ্যমে আমাদের প্রফিডেন্ট ফান্ডের ব্যালেন্স জানতে পারবো ঘরে বসেই। 

শুধু তাই নয় জিপিএফ স্লিপ এর জন্য আপনাকে অতিরিক্ত কোন অর্থ ব্যয় করতে হবে না , ৫০ থেকে ১০০ টাকা খরচ করে উৎকোচ ও দিতে হবে না। জিপিএফ স্লিপটিতে কারো স্বাক্ষর ও প্রয়োজন নেই। এসব কিছু ছাড়াই আপনি খুব সহজেই ঘরে বসেই আপনার জিপিএফ ব্যালেন্স চেক করে নিতে পারবেন। তো চলুন আমরা এখন জেনে নেই কিভাবে আমরা ঘরে বসে অনলাইনের মাধ্যমে জিপিএফ চেক করতে পারবো সে সম্পর্কে।

অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম

অনলাইনের মাধ্যমে জিপিএফ হিসাব দেখার জন্য প্রথমে আপনাকে যা করতে হবে তা হল আপনার ফোনে ডাটা কানেকশন অন করতে হবে। এরপর google play store-এ গিয়েcafopfm লিখে সার্চ দিতে হবে। সার্চ রেজাল্ট থেকে পঞ্চম রেজাল্ট এ গিয়ে GPF information এ ক্লিক করতে হবে।

 এরপর আমাদের দেওয়া লিংকে গিয়ে পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট ওয়েবসাইট ভিজিট করতে হবে। GPF information এ ক্লিক করে এনআইডি বা জাতীয় পরিচয় পত্র নম্বর দিতে হবে এবং সাথে দিতে হবে মোবাইল নাম্বার। এরপর সাবমিট এ ক্লিক করলে মোবাইলে মেসেজ আসবে। মেসেজটি ইনপুট দিয়ে সাবমিট অর ওকে ক্লিক করলে স্টেটমেন্ট দেখাবে। যেখানে জিপিএফ প্রতি মাসে চাঁদা, ব্যালেন্স, মুনাফা ইত্যাদি দেখাবে।

জিপিএফ চেক করতে প্রয়োজনীয় কাগজপত্র

জিপিএফ চেক করার জন্য প্রয়োজনীয় কিছু কাগজপত্রের দরকার হয়। চলুন সে কাগজপত্র সম্পর্কে জেনে নেওয়া যাক।

অনলাইনের মাধ্যমে জিপিএফ চেক করার জন্য আপনার কিছু কাগজপত্রের প্রয়োজন পড়বে। অনলাইনের মাধ্যমে জিপিএফ হিসাব বের করার নিয়ম খুবই সহজ একটি প্রক্রিয়া। অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করতে যে জিনিস গুলো লাগবে তা হল একটি স্মার্টফোন অথবা কম্পিউটার কিংবা ট্যাব।

 এর মধ্যে যেকোনো একটি হলেই আপনি এই কাজটি খুব সহজেই সম্পূর্ণ করতে পারবেন। তবে এর সাথে যুক্ত হতে হবে ইন্টারনেট মানে ডাটা কানেকশন। nid অথবা স্মার্ট আইডি নম্বর পে ফিক্সেশন করার সময় যেটি ব্যবহার করেছেন সেই নম্বর এবং এর সাথে প্রয়োজন পড়বে মোবাইল নাম্বার। তাহলে আপনি খুব সহজে অনলাইনে জিপিএস হিসাব দেখতে পারবেন ঘরে বসেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *