দশ বছর মেয়াদী ই পাসপোর্ট কারা পাবেন এবং কারা পাবেন না

By | September 1, 2022
দশ বছর মেয়াদী ই পাসপোর্ট কারা পাবেন এবং কারা পাবেন না

আপনারা যারা জানতে চেয়েছেন ১০ বছর মেয়াদী ই পাসপোর্ট কারা পাবেন এবং কারা পাবেন না সে সম্পর্কে তারা আমাদের দেওয়া আর্টিকেলের মাধ্যমে আজকে জেনে নিতে পারবেন আপনাদের প্রশ্নের উত্তর গুলো। এ বিষয়টি নিয়ে আপনারা অনেকেই কমেন্ট করেছেন এবং সঠিকভাবে জানতে চেয়েছেন ঠিক সেই জন্যই আমরা আজকে শুধুমাত্র আপনাদের কথা চিন্তা করে আমাদের আর্টিকেলের মাধ্যমে আলোচনা করতে যাচ্ছি ১০ বছর মেয়াদী ই পাসপোর্ট কারা পাবেন এবং কারা পাবেন না সেই সম্পর্কে সকল তথ্য।

অবশেষে ১০ বছর মেয়াদী ই পাসপোর্ট ইলেকট্রনিক্স পাসপোর্ট দেয়া শুরু হচ্ছে। সবকিছু ঠিকঠাক হওয়ার পর ঢাকার আগারগাঁও যাত্রাবাড়ী এবং উত্তরা পাসপোর্ট অফিস থেকে ই পাসপোর্ট বিতরণ করা হবে। যদিও এর আগে দুই দফায় দিনক্ষণ ঠিক করেও ই পাসপোর্ট এর কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি তবে এ নিয়ে চিন্তার কোন কারণ নাই এখন থেকে আপনারা এই সুবিধা পেয়ে যাবেন।

সাধারণ পাসপোর্ট এর মত ই পাসপোর্ট এর আবেদন অনলাইনে পাওয়া যাবে। চাইলে pdf ফর্ম ডাউনলোড করে হাতেও ফরম পূরণ করা যাবে। তবে ফরম পূরণের সময় ছবি ও সত্যায়ন করা লাগবে না বয়স্কদের ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র ও অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ বাধ্যতামূলক করা হয়েছে।

আবেদনপত্র গ্রহণের সময় আবেদনকারীর ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের ছবি নেওয়া হবে। সেসব তথ্য যুক্ত হবে। ইমিগ্রেশন পুলিশ বিশেষ যন্ত্রের সামনে পাসপোর্ট এর পাতাটি ধরতে সব তথ্য বেরিয়ে আসবে।

আপনারা হয়তো অনেকেই জানেন বিভিন্ন দেশের মত বাংলাদেশেও ই পাসপোর্ট কার্যক্রম চালু করা হয়েছে। ই পাসপোর্ট এর ক্ষেত্রে একজন নাগরিক সর্বোচ্চ ১০ বছর মেয়াদি পাসপোর্ট পেতে পারবেন। যা আগে বিভিন্ন দেশে চালু ছিল। চলুন জেনে নেওয়া যাক এই দশ বছর মেয়াদী পাসপোর্ট কারা কারা পাবেন এবং কারা পাবেন না সে সম্পর্কে।

দশ বছর মেয়াদ পাসপোর্ট কারা পাবেন

বাংলাদেশের নাগরিক রাই ১০ বছর মেয়াদ এর ই পাসপোর্ট পাবেন তবে তাদের বয়স ১৮ বছর বা তার ঊর্ধ্বে এবং ৬৫ বছরের নিচে হতে হবে। বর্তমানে বাংলাদেশে ই পাসপোর্ট এর ক্ষেত্রে নিম্নত্ব চার ধরনের পাসপোর্ট পাওয়া যাচ্ছে।

  • পাঁচ বছর মেয়াদী ৪৮ পৃষ্ঠা
  • পাঁচ বছর মেয়াদী ৬৪ পৃষ্ঠা
  • ১০ বছর মেয়াদী ৪৮ পৃষ্ঠা এবং ১০ বছর মেয়াদী ৬৪ পৃষ্ঠা।

দশ বছর মেয়াদ পাসপোর্ট কারা পাবেন না

আপনারা জানি জানতে চেয়েছেন ১০ বছর মেয়াদ ই পাসপোর্ট কারা পাবেন না তাদের জন্য আমাদের আর্টিকেলের এই অংশটুকু। বাংলাদেশে যারা ১০ বছর মেয়াদী ই পাসপোর্ট পাবেন না তারা হলেন ১৮ বছরের কম এবং ৬৫ বছরের উর্ধের সকল নাগরিক। সরকারি চাকরিজীবী দশ বছর মেয়াদ ই পাসপোর্ট পাবেন না। সরকারি চাকরিজীবীর উপর নির্ভরশীল ব্যক্তি অথবা শিশু ১০ বছর মেয়াদী পাসপোর্ট পাবেন না। এক্ষেত্রে তারা শুধুমাত্র 5 বছর মেয়াদী ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট পাবেন।

দশ বছর মেয়াদী পাসপোর্ট না পাওয়ার কারণ

দশ বছর মেয়াদে পাস কর যেহেতু সবাই পাবেন না তাহলে বুঝে নিতে হবে এর জন্য অবশ্যই কিছু কারণ রয়েছে যেসব কারণের জন্য সবাই এ পাসপোর্ট পাবে না সে কারণগুলো আমরা আপনাদের সাথে আলোচনা করব। ১৮ বছর বয়সের কম এবং ৬৫ বছরের উর্ধের নাগরিকদের ১০ বছর মেয়াদী পাসপোর্ট না দেওয়ার কারণ রয়েছে এর কারণ হচ্ছে ছবি ও শারীরিক পরিবর্তন। যাদের বয়স ১৮ বছরের কম তাদের চেহারা ও দৈহিক পরিবর্তন খুব দ্রুত হতে থাকে ঠিক এই কারণেই তাদের 10 বছর মেয়াদের পাসপোর্ট ইস্যু করা হয় না।

এবং পাঁচ বছর বয়সী শিশু ১০ বছর মেয়াদে ই পাসপোর্ট করলে ৫৭ বছর পরেই এই শিশু চেহারা ও শারীরিক পরিবর্তন দেখা যাবে তখন বাস্তবে এবং পাসপোর্ট এর ছবির সাথে এই শিশুর কোন মিল থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *