টিন সার্টিফিকেট করার নিয়ম ২০২২ টিন সার্টিফিকেট ডাউনলোড

By | August 24, 2022
টিন সার্টিফিকেট করার নিয়ম ২০২২ টিন সার্টিফিকেট ডাউনলোড

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা আজকে জানতে চেয়েছেন টিন সার্টিফিকেট তৈরি করার নিয়ম সম্পর্কে। আর তাই আমরা আজকে শুধুমাত্র আপনাদের জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটের মাধ্যমে নতুন একটি আর্টিকেল যার মাধ্যমে আপনারা জেনে নিতে পারবেন টিন সার্টিফিকেট তৈরি করার সকল নিয়মগুলো সম্পর্কে। আপনারা আমাদের আজকের এই আর্টিকেল থেকে আরো জেনে নিতে পারবেন টিন সার্টিফিকেট ডাউনলোড কিভাবে করতে হবে সেই সম্পর্কে বিস্তারিত সকল তথ্য।

এছাড়াও আজকে আমরা আমাদের আর্টিকেল আলোচনা করব টিম সার্টিফিকেট যে যে কারণে লাগে সেসব কারণগুলো সম্পর্কে। তাই আপনারা যারা এসব বিষয়গুলো জান্তা আগ্রহী রয়েছেন তারা অবশ্যই আমাদের সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন এবং আপনার প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করুন। তো চলুন জেনে নেওয়া যাক টিন সার্টিফিকেট তৈরি করার নিয়ম সম্পর্কে।

টিন সার্টিফিকেট তৈরি করার নিয়ম

টিন সার্টিফিকেট তৈরি করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে টিন সার্টিফিকেট রেজিস্টার এ ক্লিক করতে হবে। এরপর রেজিস্ট্রেশন পেজ আসার পরে নাম আইডি এবং পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। টিম সার্টিফিকেট এভাবেই তৈরি করতে পারবেন। রেজিস্ট্রেশন করার জন্য আমাদের দেওয়া লিংকে প্রবেশ করুন।

লিঙ্কে প্রবেশ করার পর এখানে user ID ঘরেতে আপনার নামের সাথে একটি সংখ্যা মিলিয়ে একটি শব্দ লিখবেন মিনিমাম আটটি ওয়ার্ড হতে হবে। এরপর পাসওয়ার্ড এর দুইটা ঘর পাবেন একই পাসওয়ার্ড দুটি ঘরে দিতে হবে। security option এ গিয়ে আপনার পছন্দ অনুযায়ী যে কোন একটি প্রশ্ন বাছাই করে সেটির অ্যানসার লিখবেন পরের ঘরে।

 country থেকে বাংলাদেশী দিবেন। এরপরে এই টিন অ্যাক্টিভেশন করার জন্য সচল মোবাইল নম্বর দিবেন যে মোবাইল নাম্বারটি আপনার সব সময় খোলা থাকে এবং আপনি যেটি এখন ব্যবহার করেন ঠিক সেই নাম্বারটি আপনাকে দিতে হবে। পরবর্তী email এর ঘরে আপনার ইমেইল এড্রেসটা দিতে হবে। এরপর কয়েকটি কোড দেখতে পাবেন যা হল ক্যাপচা। প্রত্যেকটা ওয়ার্ড verification letter এর ঘরে বসাতে হবে এবং সবার শেষে রেজিস্টারে ক্লিক করতে হবে।

এরপর একটি পেজ দেখতে পাবেন সেই পেজে একটি ওটিপি কোড দিতে হবে। করতে দেওয়ার পর যে মোবাইল নাম্বারটা আপনি কিছুক্ষণ আগে রেজিস্টার এর জন্য ব্যবহার করেছিলেন সেই নাম্বারে একটি অ্যাক্টিভেশন কোড পাবেন সেটি উক্ত বক্সে দিয়ে দিন এবং একটিভ এ ক্লিক করুন এরপর আপনার অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন হয়ে যাবে।

সফলভাবে রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর আপনাকে লগইন পেজে ক্লিক করে ইউসার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে আপনার টিন সার্টিফিকেট।

টিন সার্টিফিকেট যেসব কারণে লাগে

ইন সার্টিফিকেট আমাদের অনেক কাজে প্রয়োজন হয়ে থাকে। ট্রেড লাইসেন্স নিতে আমাদের টিন সার্টিফিকেট এর প্রয়োজন পড়ে। গাড়ির মালিক হতে গেলে আমাদের টিন সার্টিফিকেট এর প্রয়োজন পড়ে। নিজের কোম্পানি নিবন্ধন করতে আমাদের টিন সার্টিফিকেটের প্রয়োজন পড়ে।

পণ্য আমদানির লাইসেন্স নিতে প্রয়োজন পড়ে টিন সার্টিফিকেটের। ক্রেডিট কার্ড পেতে অথবা নির্বাচনে প্রার্থী হতে এবং সঞ্চয়পত্র কিনতেও আমাদের টিন সার্টিফিকেট এর প্রয়োজন পড়ে।

কোন জমি ফ্ল্যাট অথবা ভবন রেজিস্ট্রেশন করতেও প্রয়োজন পড়ে টিন সার্টিফিকেটের। আইনজীবী চিকিৎসক প্রকৌশলীদের পেশার চর্চা করতেও আমাদের প্রয়োজন পরে টিন সার্টিফিকেটের।

ব্যবসায়িক সমিতি বা কোননিবন্ধিত সংগঠনের সদস্য হতেও আমাদের টিন সার্টিফিকেটের প্রয়োজন পড়ে। সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থার দরপথে অংশ নিতে এবং রাইট শেয়ারিং কোম্পানিতে গাড়ি দিতে প্রয়োজন পরে টিন সার্টিফিকেটের।

টিন সার্টিফিকেট ডাউনলোড

টিম সার্টিফিকেট ডাউনলোড করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে লগ ইন এ ক্লিক করে রেজিস্টার করা ইউসার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে বাম পাশে মেনুতে ভিউ সার্টিফিকেট নামের একটি অপশন পাবেন।

সেখানে ক্লিক করলে আপনার সার্টিফিকেট দেখতে পাবেন এরপর সেভ সার্টিফিকেট ক্লিক করলে টিন সার্টিফিকেট ডাউনলোড হয়ে যাবে খুব সহজেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *