ই-পাসপোর্ট চেক ২০২২ অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

By | August 15, 2022
ই-পাসপোর্ট চেক ২০২২ অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

আপনারা যারা এই পাসপোর্ট চেক ২০২২ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি নতুন একটি আর্টিকেল। আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো কিভাবে নতুন ই পাসপোর্ট চেক করবেন সেই নিয়মাবলী সম্পর্কে।

আমাদের দেওয়া আজকের আর্টিকেল থেকে আপনারা আরো জেনে নিতে পারবেন এই পাসপোর্ট চেক করতে যেসব কাগজপত্রের প্রয়োজন পড়ে সেই কাগজপত্রের সম্পর্কে। এছাড়াও আমরা আরো আলোচনা করব অনলাইনে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম গুলো আপনারা জেনে নিতে পারবেন আমাদের এই আর্টিকেল থেকে। তাই আপনারা যারা এসব বিষয় জানতে ইচ্ছুক রয়েছেন তারা অবশ্যই আমাদের দেওয়া আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং আপনাদের প্রয়োজনীয় তথ্যগুলো এখান থেকে খুঁজে নিন।

ই পাসপোর্ট চেক করতে প্রয়োজনীয় কাগজপত্র

আপনি যদি ই পাসপোর্ট চেক করতে চান তাহলে আপনার কিছু কাগজ পত্রের প্রয়োজন পড়বে। আমাদের আর্টিকেলের এই অংশে আমরা এখন সে কাগজপত্র গুলো নিয়ে আলোচনা করব। ই পাসপোর্ট চেক করার জন্য আপনার ইন্টারনেট সংযোগসহ একটি এন্ড্রয়েড স্মার্টফোন অথবা একটি কম্পিউটারের প্রয়োজন পড়বে। কারণ ইন্টারনেট ছাড়া আমরা এখন প্রায় অচল হয়ে পড়ি। যা কিছুই করতে যায় না কেন সবার আগে ইন্টারনেট এর প্রয়োজন পড়ে আর তার সাথে প্রয়োজন পড়ে একটি এন্ড্রয়েড স্মার্ট ফোন অথবা কম্পিউটারের। এরপর আপনার প্রয়োজন পড়বে অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি। পাসপোর্ট আবেদনে দেয়া জন্ম তারিখ এর প্রয়োজন পড়বে। সাধারণত এইসব ডকুমেন্টসগুলো থাকলে আপনি খুব সহজেই পাসপোর্ট চেক করতে পারবেন।

অনলাইনে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

আপনারা যারা অনলাইনে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে চান তারা আমাদের আর্টিকেলের এই অংশটুকু ভালোভাবে পড়ুন। অনলাইনে নতুন পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনাকে অ্যান্ড্রয়েড স্মার্টফোন অথবা কম্পিউটার অন করতে হবে। এরপর পাসপোর্ট চেক করার জন্য আপনার মোবাইল অথবা কম্পিউটারের Google Chrome ব্রাউজার থেকে ভিজিট করুন। www.epassport.government.bd সাইটে। এরপর check status অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি এবং জন্মতারিখ দিন। সবার শেষে I am human লেখার পাশে টিক দিয়ে চেক বাটনে ক্লিক করে পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আপনারা চাইলে পাসপোর্ট নাম্বার ব্যবহার করে খুব সহজেই পাসপোর্ট চেক করে নিতে পারবেন। কিন্তু আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট কিভাবে চেক করবেন সে বিষয়ে জানেন না। আর ঠিক সেই জন্যই আমরা আজকে আমাদের আর্টিকেল আলোচনা করব পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে সকল তথ্য।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইট বেশি বেশি ভিজিট করুন এবং আমাদের দেওয়াল লিঙ্ক থেকে খুব সহজেই চেক করে নিন আপনার পাসপোর্ট।

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট অনলাইনে চেক করতে হয়। কিন্তু আপনি যদি ই- পাসপোর্ট না করে সাধারণ এমআরপি পাসপোর্ট আবেদন করে থাকেন তাহলে এসএমএস পদ্ধতিতেও পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারবেন খুব সহজেই। পাসপোর্ট চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন MRP তারপর স্পেস দিয়ে আপনার enrollment ID লিখে মেসেজটি ৬৯৬৯ নাম্বারে পাঠিয়ে দিন। এরপর কিছু সময় পরে আপনি আপনার পাসপোর্ট স্ট্যাটাস আপডেট মেসেজ পেয়ে যাবেন।

ই পাসপোর্ট কতদিনে পাওয়া যায়?

আপনারা যারা জানতে চেয়েছেন ই পাসপোর্ট আবেদনের কতদিন পরে আপনারা সেই পাসপোর্ট পাবেন তাদের জন্য আমাদের আর্টিকেলের এই অংশটুকু। বর্তমানে তিন ধরনের পাসপোর্ট আবেদন করা যায় যথা রেগুলার, এক্সপ্রেস বা জরুরী ও সুপার এক্সপ্রেস বা অতি জরুরী। আবেদনের ধরণের উপর পাসপোর্ট আবেদন ফি এবং ই পাসপোর্ট কতদিনে পাওয়া যাবে তা নির্ভর করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *