বাংলা থেকে ইংরেজি অনুবাদ অনলাইন

বাংলা থেকে ইংরেজি অনুবাদ অনলাইন

ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা হওয়ার কারণে এই ভাষার আমরা সারা বিশ্বব্যাপী ব্যবহার করতে পারি। তবে দুঃখের বিষয় এই যে আমরা অনেকেই ইংরেজিতে বেশ পারদর্শী নয়। ইংলিশে অনেকেই পারদর্শী হলেও রাইটিং স্কিল অনেকেরই ইংরেজিতে ঘাটতি রয়েছে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনলাইন সেগুলোতে কাজ পাওয়ার জন্য আপনাকে ইংরেজি জানা অত্যাবশ্যক।

এক কথায় বলতে চলে যে ইংরেজি ছাড়া বর্তমানে ইন্টারনেট থেকে শুরু করে কোন কাজ করা সম্ভব নয়। আমরা অনেকেই ইংরেজি ভাষায় পারদর্শী নই বলে হতাশায় পড়ে যায় কিন্তু তথ্য প্রযুক্তির উন্নতির এই যুগে কোন কিছুই অসম্ভব নয়। আপনারা এখন যে দেশে রে যেকোনো প্রান্তে বসবাস করেন না কেন আপনার নিজ দেশের মাতৃভাষাকে খুব সহজেই ইংরেজিতে ট্রান্সলেট করতে পারছেন।

যদিও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন অনলাইন ভিত্তিক মার্কেটপ্লেসে অটোমেটিক্যালি বাংলা থেকে ইংরেজি বা অন্যান্য ভাষায় ট্রান্সলেট করে দেওয়া হয়। তবুও অনেকে রয়েছেন যারা ইংরেজি ভাষায় পারদর্শী না হওয়ার কারণে গুগলের মাধ্যমে তা অনুবাদ করতে চাই। আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করতে চলেছি বাংলা থেকে ইংরেজি অনুবাদ করার বেশকিছু পদ্ধতি নিয়ে যে গুলো আপনাকে সাহায্য করবে। নিজের অংশের নির্দেশনা অনুসরণ করুন এবং সহজেই বাংলা থেকে ইংরেজি অনুবাদ করতে শিখুন।

গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ

অনলাইন ভিত্তিক যেসকল অনুবাদ সফটওয়্যার রয়েছে তাদের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হচ্ছে গুগল ট্রান্সলেট। গুগল তাদের প্রযুক্তির এত বেশি উন্নতি করেছে যে আপনি এখন এদের সহায়তায় যেকোনো দেশের যেকোনো ভাষায় রূপান্তর করতে পারবেন। সারা বিশ্বের ভাষাভাষীর দিক দিয়ে বাংলা ভাষার স্থান অষ্টম হওয়ার কারণে বিশ্বব্যাপী প্রায় 30 কোটির বেশি মানুষ বাংলা ভাষায় কথা বলেন।

বাংলা ভাষায় কথা বলা মানুষগুলো অনেক সময় বিভিন্ন আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের কাজ বা যোগাযোগ স্থাপনের জন্য ইংরেজিতে কথা বলার প্রয়োজন বোধ করে। এ অবস্থায় আপনি যদি ইংরেজি ভাষার না জেনে থাকেন তাহলে আপনার জন্য খুশির খবর হলো এই যে বর্তমানে গুগল ট্রান্সলেট ব্যবহার করে বাংলা টু ইংলিশ করা অনেকটাই সহজ। তাহলে চলুন জেনে নেওয়া যাক গুগল ট্রান্সলেট ব্যবহার করে বাংলা টু ইংলিশ কিভাবে করতে হয় তার সম্পর্কে জানি।

গুগল ট্রান্সলেট অ্যাপ ব্যবহার করে

আপনি যদি আপনার মোবাইল থেকেই স্মার্ট ফোন ব্যবহার করে বাংলা ভাষা কে ইংরেজি ভাষায় রূপান্তর করতে চান তাহলে আপনার জন্য খুশির খবর হলো এই যে গুগোল সম্প্রতি তাদের প্লেস্টরে তাদের এই অফিশিয়াল অ্যাপ্লিকেশন টিপ প্রকাশ করেছে। সুতরাং আপনি অবশ্যই আপনার গুগল প্লে স্টোর অ্যাপ এ প্রবেশ করে গুগল ট্রান্সলেট লিখে সার্চ করুন। আমরা আশা করবো যে আপনার সামনে গুগল ট্রান্সলেটের অফিশিয়াল অ্যাপ্লিকেশন টি আসবে এবং আপনি তা ইন্সটল করে নিতে পারবেন।
Google-translate-website

  • অ্যাপ ইন্সটল হওয়ার পর আপনাকে তা প্রথমে চালু করতে হবে।
  • এরপর আপনি যে ভাষা থেকে অনুবাদ করতে চান সে ভাষাটা নির্বাচন করতে হবে। যেহেতু আপনি বাংলা ভাষা থেকে ইংরেজি ভাষায় রূপান্তর করতে হবে তাই হাতের বাম পাশের অপশন থেকে বিভিন্ন দেশের তালিকা থেকে বাংলা নির্বাচন করুন।
  • হাতের ডান দিকে আপনি যে ভাষায় অনুবাদ করতে চান সে ভাষা নির্বাচন করতে হবে অর্থাৎ আপনাকে সেখানে ইংরেজি ভাষা নির্বাচন করতে হবে।
  • নির্বাচন করা শেষ হলে আপনি এখন যে অনুচ্ছেদ বা যে প্যারাগ্রাফ টুকু এখানে অনুবাদ করতে চান তা বাংলা লেখা অংশের প্রদান করুন। হাতের ডানপাশে যেখানে ইংরেজি লেখা আছে আপনি অটোমেটিক্যালি সেখানে আপনার বাংলা ইংরেজিতে দেখতে পাবেন।
  • আপনি যদি আমাদের দেওয়া এ নির্দেশনা অনুসরণ করতে পারেন তাহলে আপনার বাংলা টু ইংলিশ অনুবাদ সম্পূর্ণ হয়েছে।

বাংলা থেকে ইংরেজি অনুবাদ অনলাইন

বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ যদি আপনি অনলাইনে করতে চান তাহলে আপনাকে প্রথমেই বলে রাখি যে আপনাকে ইন্টারনেট কানেক্টেড হতে হবে। ইন্টারনেট কানেকশন ছাড়া কোনভাবেই আপনি বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করতে পারবেন না। চলুন জেনে নেওয়া যাক বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ কিভাবে অনলাইন থেকে করতে হয় তার সম্পর্কে জানি।

Translate-using-google-translate-website

  • প্রথমেই আপনি যেকোনো একটি ব্রাউজার চালু করুন বিশেষ করে এ কাজের জন্য আপনি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারেন। translate.google.com
  • সার্চ বক্সে গিয়ে গুগল ট্রান্সলেট লিখে সার্চ করুন।
  • আপনি যে ভাষা থেকে অনুবাদ করতে চান অর্থাৎ বাংলা নির্বাচন করুন।
  • আপনি যে ভাষায় অনুবাদ করতে চান অর্থাৎ ইংরেজি ভাষা তালিকা থেকে নির্বাচন করুন।
  • আপনার কাজ সম্পন্ন হয়েছে এবং আপনি এখন এখানে যে ব্যাক্তি বাংলাতে লেখবেন ডান পাশে আপনাকে ইংরেজিতে দেখানো হবে।

উপরের দেওয়ার নির্দেশনা অনুসরণ করে আপনি হয়তো খুব সহজেই বাংলা থেকে ইংরেজি অনুবাদ করতে পেরেছেন। সুতরাং বুঝতে পেরেছেন যে আমরা যুগের সাথে তাল মিলিয়ে কতটা বেশি এগিয়ে গিয়েছি। আমাদের তথ্যগুলো যদি আপনার জন্য গুরুত্বপূর্ণ হয়ে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান মন্তব্য জানাতে পারেন।