মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান করুন মাত্র ২ মিনিটে

মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান করুন মাত্র ২ মিনিটে

নেটওয়ার্কের মাধ্যমে আমরা দূরের ও কাছের বন্ধুবান্ধব আত্মীয় স্বজনের সাথে যোগাযোগ স্থাপন করতে পারি। এই নেটওয়ার্ক সাধারণত আমাদের মোবাইল ফোনের আইপি উপর নির্ভর করে। কোন কারণে আপনার মোবাইলে যদি সমস্যা দেখা দেয় এ অবস্থায় নেটওয়ার্ক ঠিকমতো কাজ করে না এতে করে আপনার সাথে আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন যোগাযোগ স্থাপন করার ক্ষেত্রে বিরাট সমস্যার সম্মুখীন হয়।

বর্তমানে মোবাইলে নেটওয়ার্কের সমস্যা একটি কমন সমস্যা হয়ে দাঁড়িয়েছে প্রায় সকল মোবাইলে এই সমস্যাটি দেখা দিয়েছে। তবে চিন্তার কোন কারণ নেই কারণ এই সমস্যা থেকে উত্তরণের উপায় পাওয়া গেছে। মোবাইলের নেটওয়ার্ক সমস্যা আমাদের দৈনন্দিন জীবনে বিরাট প্রভাব ফেলে। মনে করুন আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন কোন জরুরী কাজে আপনাকে ফোন দিয়েছে কিন্তু নেটওয়ার্ক সমস্যার কারণে আপনার কাছে ফোনটি পৌঁছায়নি এ অবস্থায় আপনি চরম বিপদের সম্মুখীন হতে পারেন।

তবে তথ্যপ্রযুক্তির এই যুগে কোন কিছুই এখন অসম্ভব নয় এখন স্বল্প সময়ের মধ্যেই আপনার ফোনের নেটওয়ার্ক সমস্যার সমাধান করা যাচ্ছে। আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করতে চলেছে যদি আপনার মোবাইলের নেটওয়ার্ক সমস্যার সম্মুখীন হন তাহলে কিভাবে তার সমাধান করবেন তার সম্পর্কে বিস্তারিত সকল তথ্য। সুতরাং পুরো আর্টিকেলটি পড়ে আপনি আমাদের এখানকার দেওয়ার নির্দেশ অনুসরণ করুন এবং সহজেই নেটওয়ার্ক সমস্যার সমাধান করুন।

মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান

দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকে মোবাইলে নেটওয়ার্ক সমস্যা আমাদের নিত্য নতুন একটি সমস্যা হলেও এটা নিয়ে বসে থেকে চিন্তা করার কোন প্রয়োজন নেই। যেখানে সমস্যা রয়েছে তার সমাধানও রয়েছে আপনারা যদি একটু আমাদের নির্দেশনা অনুসরণ করতে পারেন তাহলে স্বল্প সময়ের মধ্যে আপনার মোবাইলে নেটওয়ার্কের সমস্যার সমাধান পাবেন।

Restart 

মোবাইলে যদি হঠাৎ করে নেটওয়ার্ক সমস্যার সম্মুখীন হয় তাহলে আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে অবস্থায় আপনার মোবাইলটি রিস্টার্ট করা সবচেয়ে বেশি করে। এতে করে আপনার ফোনের যে সকল কার্যক্রম ছিল তা বন্ধ হয়ে যাবে এবং নেটওয়ার্কের সমস্যার সমাধান হওয়ার সম্ভাবনা থেকে যায়।

Turn On Flight Mode

আপনি যদি মোবাইলে রিস্টার্ট করতে না চান তাহলে সহজেই ফ্লাইট মোড অন করতে পারেন বর্তমানে এ ফ্লাইট মোড অন করার মাধ্যমে আপনার নেটওয়ার্ক বন্ধ হয়ে যাবে। অর্থাৎ আপনার মোবাইলে যে সিম গুলো এক্টিভেট রয়েছে সেই সিম গুলো বন্ধ থাকবে। এ পদ্ধতি অবলম্বন করে আপনি মোবাইলের নেটওয়ার্ক সমস্যার সমাধান করতে পারবেন।

পুনরায় সিম কার্ড লাগান

মোবাইলে হঠাৎ করে নেটওয়ার্ক সমস্যা দেখা দিলে আপনি আপনার মোবাইলে যে সিমটা লাগানো রয়েছে সে সিমটি খুলে ফেলুন। সিম্পল আর পাঁচ মিনিট পরে পুনরায় আপনার মোবাইলে সিমটা লাগান। আমরা ধারণা করছি যে এই কাজটি করার পরেই আপনার মোবাইলে নেটওয়ার্ক ফিরে আসবে।

নেটওয়ার্ক সার্চ:

যদি কোনো কারণে মোবাইলে নেটওয়ার্ক না আসে তবে নেটওয়ার্ক ম্যানুয়াল ভাবে সার্চ করে দেখতে পারেন নতুবা Select network automatically এই অপশনে ক্লিক করে রাখতে পারেন। এতে অনেক সময় নেটওয়ার্ক সমস্যা সমাধান হয়।

নেটওয়ার্ক বুস্টার:

নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য আপনি চাইলে আপনার বাড়িতে নেটওয়ার্ক বুস্টার লাগাতে পারেন। এতে করে আপনার এলাকায় জেমস অপারেটরের নেটওয়ার্ক রয়েছে সে নেটওয়ার্ক যদি আপনার ঘর থেকে ভালো মতন না উপায় নেটওয়ার্ক বুস্টার আপনাকে নেটওয়ার্ক এনে দিতে সাহায্য করবে। বাজারে বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের নেটওয়ার্ক বুস্টার বিক্রি করা হয় তাদের মধ্যে থেকে উন্নত মানের একটি বস্তুর ক্রয় করে তা ব্যবহার করতে পারেন।

কাস্টমার কেয়ার:

আপনি যে অপারেটরের সিম কার্ড ব্যবহার করেন যদি আপনার সিমে কোন ধরনের নেটওয়ার্ক সমস্যা দেখা দিতে পারে তাই তাহলে আপনি সরাসরি কাস্টমার কেয়ার নাম্বারে যোগাযোগ করতে পারেন। কাস্টমার কেয়ারের অফিসাররা আপনার সাথে যোগাযোগ করে আপনার নেটওয়ার্ক সমস্যার বিবেচনা করার মাধ্যমে সমাধান করবে।

ঘরে মোবাইল নেটওয়ার্ক থাকে না কেনো?

আপনার ঘরে কি মোবাইলের নেটওয়ার্ক ঠিকমতো পাচ্ছেন না আপনার মনে এখন প্রশ্ন হতে পারে যে ঘরে মোবাইল নেটওয়ার্ক থাকে না কেন। এ বিষয়টি বিবেচনা করলে আমরা জানতে পারি যে আপনার বাড়ি থেকে হয়তো অনেক দূরে মোবাইলে টাওয়ার রয়েছে সেটি অবস্থিত দেয়ার কারণে আপনার ঘরে নেটওয়ার্ক আছে। প্রায় সময় বৃষ্টির কারণে দেখা যায় নেটওয়ার্ক টাওয়ারে পানি পরে এবং টাওয়ারের সিগন্যাল তখন দুর্বল হয়ে হয়ে পরে ও নেটওয়ার্ক সমস্যা দেখা দেয়।

ঘরে মোবাইল নেটওয়ার্ক থাকলে করনীয় 

  • মোবাইলের ফ্লাইট মোড অন করে।
  • মোবাইলের সুইচ অফ করে আবার অন করুন।
  • সিম কার্ড সেটিং চেঞ্জ করুন।
  • আমার অফিসে যোগাযোগ করুন।

আপনার মোবাইলে যদি নেটওয়ার্ক সমস্যা দেখা দেয় তাহলে সর্বপ্রথম আপনি অবশ্যই আপনার নেটওয়ার্ক সমস্যা কিসের জন্য দেখা দিচ্ছে তা যাচাই করুন। যদি আপনার নেটওয়ার্কের সমস্যা আপনার বাড়ি থেকে টাওয়ারের দূরত্বের কারণে হয়ে থাকে তাহলে আপনি নেটওয়ার্ক বুস্টার ব্যবহার করতে পারেন এবং অন্যান্য সমস্যা দেখা দিলে আপনি অবশ্যই কাস্টমার কেয়ারে যোগাযোগ করে আপনার সন্তান গ্রহণ করতে পারেন।