হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম ২০২২

হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম ২০২২

আপনার কি টিন সার্টিফিকেট হারিয়ে গেছে? টিন সার্টিফিকেট হারিয়ে যাওয়ায় আপনি কি খুব চিন্তিত? সব জায়গায় খোঁজার পরও টিন সার্টিফিকেট এখনো হাতে পাচ্ছেন না? তাহলে আমি বলব আপনি সঠিক জায়গায় এসেছেন। কারন আমরা আজকে শুধুমাত্র আপনাদের জন্য আমাদের আর্টিকেলের মাধ্যমে আলোচনা করব টিম সার্টিফিকেট হারিয়ে গেলে সেটা কিভাবে বের করবেন সেই নিয়ম সম্পর্কে।

টিন সার্টিফিকেট হলো আমাদের একটি গুরুত্বপূর্ণ সার্টিফিকেট। ট্যাক্স আইডেন্টিফিকেশন সার্টিফিকেট অথবা টিন সার্টিফিকেট যদি কোন কারণবশত হারিয়ে যায় এমন অবস্থায় আপনারা চাইলে অনলাইনের মাধ্যমে বের করে নিতে পারবেন খুব সহজেই। কিন্তু আমাদের মধ্যে আমরা অনেকেই জানিনা যে অনলাইন এর মাধ্যমে কিভাবে টিন সার্টিফিকেট বের করা যায়।

আপনারা যারা জানতে আগ্রহী রয়েছেন যে টিন সার্টিফিকেট হারিয়ে গেলে কিভাবে বের করবেন তাহলে তাদেরকে বলব যদি জানতে চান তাহলে আমাদের দেওয়া আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ুন এবং আপনাদের প্রয়োজনীয় তথ্যগুলো এখান থেকে খুঁজে নিন। টিন সার্টিফিকেট হারিয়ে গেলে অনলাইন থেকে খুঁজে বের করার একটি উপায় রয়েছে। সেটি হল ইটিন রেজিস্ট্রেশন ওয়েবসাইট থেকে পুনরায় ডাউনলোড করে নেওয়া।

টিন সার্টিফিকেট কেন দরকার?

শুধু চাকরি অথবা ব্যবসার জন্য নয়। টিন সার্টিফিকেট আমাদের বিভিন্ন প্রয়োজনে কাজে আসে। বিভিন্ন ক্ষেত্রে আমাদের বাধ্যতামূলকভাবে টিন সার্টিফিকেট তৈরি করার প্রয়োজন হয়ে থাকে। ব্যবসা শুরুর কাজে এবং ট্রেড লাইসেন্স নিতে আমাদের টিন সার্টিফিকেট এর প্রয়োজন পড়ে। আমরা যদি একটি গাড়ি কিনতে যাই তাহলে সেই গাড়ির মালিক হতেও কিন্তু আমাদের টিন সার্টিফিকেট এর প্রয়োজন পড়ে।

সিটি কর্পোরেশনের অঞ্চলে থাকা কোন জমি বা ফ্লাট রেজিস্ট্রেশন করার সময় আমাদের টিন সার্টিফিকেট এর প্রয়োজন পড়ে। কোন কোম্পানির শেয়ার আমরা যদি কিনতে চাই সেখানেও আমাদের টিন সার্টিফিকেটের প্রয়োজন আছে। আইনজীবী চিকিৎসক এবং প্রকৌশলীদের পেশার চর্চা করতে কিন্তু টিন সার্টিফিকেটের প্রয়োজন পড়ে।

ব্যবসায়িক সমিতি এবং কোনো নিবন্ধিত সংগঠনের সদস্য হতেও আমাদের টিম সার্টিফিকেট এর প্রয়োজন পড়ে। এরকম আরো অসংখ্য কাজে আমাদের টিম সার্টিফিকেটের প্রয়োজন পড়ে তাই টিন সার্টিফিকেট করাটা অবশ্যই আমাদের প্রয়োজনীয় একটি কাজ।

টিন সার্টিফিকেট কিভাবে পাবেন?

আপনার বয়স যদি ১৮ বছর পূর্ণ হয় এবং আপনি যদি বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন। এছাড়াও আপনার যদি জাতীয় পরিচয় পত্র থাকে এবং আপনি যদি আয় করে থাকেন তাহলে আপনাকে অনলাইনে ই টিন রেজিস্ট্রেশন করতে হবে। অনলাইনে এই তিন রেজিস্ট্রেশন করে কয়েক মিনিটের মধ্যে আপনার এই তিন সার্টিফিকেট পেতে পারবেন খুব সহজেই।

হারানো টিন সার্টিফিকেট অনলাইনের মাধ্যমে বের করার নিয়ম

  • টিন আপনি যখন রেজিস্ট্রেশন করেছিলেন তখন যে ইউজার নেম এবং পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন তা দিয়ে প্রথমে লগইন করতে হবে। ইউজার নেম এবং পাসওয়ার্ড যদি আপনার জানা না থাকে আপনি যদি কোন কারণবশত ভুলে যান তাহলে আপনাকে সেগুলো প্রথমে বের করে নিতে হবে। আপনি যদি ইটিন ইউজার নেম বের করতে চান তাহলে আপনাকে ইটিন রেজিস্ট্রেশন ওয়েবসাইটে ভিজিট করতে হবে। এরপর আপনাকে যা করতে হবে তাহলে ফর গট পাসওয়ার্ড মেনুতে যেতে হবে। এরপর forgot my username সিলেক্ট করে next বাটনে ক্লিক করতে হবে। এখানে তিন রেজিস্ট্রেশন এর জন্য আপনি যে আপনার মোবাইল নাম্বার ব্যবহার করেছিলেন সেটি এখানে দিতে হবে। ছবিতে দেখানো ক্যাপচা কোড বা সংখ্যা লিখে নেক্সট বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনার দেওয়া মোবাইল নাম্বারে একটি ছয় ডিজিটের একটিভেশন কোড পাঠানো হবে সেই কোড এর মাধ্যমে আপনার একাউন্টটি সচল করুন। ঠিক এভাবেই প্রতিটি ধাপ অনুসরণ করে আপনি খুব সহজেই অনলাইনের মাধ্যমে আপনার হারানো টিন সার্টিফিকেটটি বের করে নিতে  পারবেন।

আশা করি আমাদের দেওয়া আর্টিকেল থেকে আপনারা জেনে নিতে পেরেছেন হারানো টিম সার্টিফিকেট বের করার নিয়ম সম্পর্কে আরো কিছু জানার থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন আমরা চেষ্টা করব আপনাদের সকল প্রশ্নের উত্তর গুলো সঠিকভাবে দেওয়ার।