হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায়

হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায়

আপনারা যারা হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায়  সম্পর্কে জানতে   চান তাদের জন্য আমরা নিয়ে এসেছি আমাদের নতুন একটি আর্টিকেল।আপনারা যদি  আমাদের দেওয়া আর্টিকেলটি সম্পূর্ণ ভালোভাবে পড়েন তাহলে খুব সহজেই জেনে নিতে পারবেন হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায় সম্পর্কে। আমরা সাধারনত বিদেশ ভ্রমণের জন্য পাসপোর্ট ব্যবহার করে থাকি। তাই এই পাসপোর্টে আমাদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি বিষয়।

এই গুরুত্বপূর্ণ পাসপোর্ট যদি কোনো কারণবশত হারিয়ে যায় তাহলে কিন্তু সত্যিই এটি চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। পাসপোর্ট হারিয়ে গেলে আমাদেরকে হতাশায় পড়তে হয়। এছাড়াও সেই পাসওয়ার্ড ফিরে পাওয়ার জন্য আমাদের অনেক হয়রানির শিকার হতে হয়। কিন্তু হয়রানিতে না পড়ে আমরা কিভাবে হারানো পাসপোর্ট ফিরে পেতে পারি সেই উপায় সম্পর্কে আমরা আজকে আলোচনা করব। তাই কথা না বাড়িয়ে চলুন মূল আলোচনায় যাওয়া যাক। 

পাসপোর্ট ফিরে পেতে সাধারণ ডায়েরি বা রিপোর্ট

যদি কোনো কারণবশত আপনার পাসপোর্টটি হারিয়ে যায় তাহলে চিন্তা না করে  যেখানে আপনার পাসপোর্টটি হারিয়েছে সেই এলাকায়নিকটস্থ একটি থানায় হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার জন্য সাধারণ ডায়েরি বা রিপোর্ট করতে হবে। এতে করে নতুন ভাবে হারানো পাসপোর্ট ফিরে পেতে আপনার অবশ্যই হারানোর gd কপি করে রাখতে হবে।  কিভাবে পাসপোর্ট হারানোর জিডি লিখতে হয় সে বিষয়ে বিস্তারিতভাবে তথ্য জানার জন্য অবশ্যই আমাদের দেওয়া আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে এবং আপনার প্রয়োজনীয় তথ্যগুলো এখান থেকে সংগ্রহ করতে হবে।

অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন

আপনি যদি বাংলাদেশে অবস্থানকালে আপনার পাসপোর্টে হারিয়ে যায় তাহলে আপনি খুব সহজেই অনলাইনে আবেদন করার মাধ্যমে আপনার পাসওয়ার্ড পুনরায় ফিরে পেতে পারবেন। তবে হ্যাঁ আপনাদের মধ্যে হয়তো অনেকেই জানেন না যে অনলাইনে পাসপোর্ট এর জন্য কিভাবে আবেদন করতে হয় সে সম্পর্কে। আপনারা যদি অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করতে চান এবং কিভাবে করবেন তা জানতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট বেশি বেশি ভিজিট করুন কারণ এর সম্পর্কিত নতুন একটি পোস্ট আমরা আপলোড করেছি আমাদের ওয়েবসাইটে আপনারা চাইলে সেখান থেকে খুব সহজেই জেনে নিতে পারবেন যে কিভাবে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর আবেদন করতে হয়।

বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়

আপনি যদি বিদেশে অবস্থান করা অবস্থায় আপনার পাসপোর্টটি কোন কারণবশত হারিয়ে যায় তাহলে আপনি ঠিক কি করবেন এবং কি করলে আপনার হারিয়ে যাওয়া পাসপোর্টটি ফিরে পাবেন সে সম্পর্কে আমাদের আর্টিকেলের এই অংশে আমরা এখন আলোচনা করব। বিদেশে অবস্থানরত অবস্থায় পাসপোর্ট হারিয়ে গেলে প্রথমে আপনাকে নিকটস্থ একটি থানায় সাধারণ ডায়েরি করতে হবে। এরপর দেশে অবস্থানরত বাংলাদেশ দূতাবাস বা কনসুলেট অফিসে যোগাযোগ করার মাধ্যমে পাসপোর্ট এর হারিয়ে যাওয়ার বিষয়টা আপনাকে জানাতে হবে। দূতাবাস থেকে পাসপোর্ট এর জন্য আবেদন এবং দেশে ফিরে আসার জন্য সহযোগিতা চাইতে হবে। কিন্তু আপনি যদি দেশে ফিরে আসতে চান তাহলে দূতাবাস আপনাকে সব রকমের সহযোগিতা করবে।

দেশে পাসপোর্ট হারিয়ে গেলে ফিরে পাওয়ার উপায়

দেশে থাকা অবস্থাতেই আপনার যদি কোন কারণবশত পাসপোর্টটি হারিয়ে যায় তাহলে আপনাকে প্রথমে আপনার নিকটস্থ থানায় আপনার পাসপোর্ট হারিয়ে যাওয়ার বিষয়ে একটি জেনারেল ডায়েরি করতে হবে। পরবর্তীতে আপনাকে অনলাইনের মাধ্যমে নতুনভাবে আবার ই পাসপোর্ট করার আবেদন করতে হবে। আবেদন করার সময় আইডি ডকুমেন্টস অপশন থেকে পূর্ববর্তী পাসপোর্ট বাছাই করুন এবং পাসপোর্ট পুনরায় আবেদন করার কারণ হিসেবে লস্ট অথবা স্টলেন নির্বাচন করুন। এবং এরপর আবেদনের যে জেনারেল ডায়েরি করেছিলেন সে কপি এবং প্রয়োজনীয় সব কাগজপত্র গুলো পাসপোর্ট অফিসে জমা দিন। তাহলে খুব সহজেই আপনি আপনার পাসপোর্টটি পেয়ে যাবেন নতুন ভাবে।

আশা করি আপনারা আমাদের আজকের এই আর্টিকেল থেকে জেনে নিতে পেরেছেন ফিরে পাওয়ার উপায় সম্পর্কে যাবতীয় সকল তথ্য।