পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়

পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়

পাসপোর্ট শব্দটির সাথে আমরা অনেকেই সম্পৃক্ত রয়েছি। সাধারণত আমরা যারা বিদেশ ভ্রমণ করে থাকি তারা সবাই পাসপোর্ট সম্পর্কে সকল তথ্যগুলো আমরা জানি। পাসপোর্ট হলো আমাদের মূল্যবান একটি পরিচয় পত্র বা দলিল। আমরা যখন এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ করি তখন সবার আগে যা প্রয়োজন সেটি হল পাসপোর্ট। পাসপোর্ট ছাড়া আমরা কোনভাবেই বিদেশ ভ্রমণ করতে পারি না। বিদেশে আমাদেরকে কোন না কোন কারণে যেতে হয়।

সেক্ষেত্রে এই পাসপোর্টেই আমাদের পরিচয় বহন করে থাকে। তাই এই পাসপোর্টকে আমাদের অনেক যত্ন সহকারে রাখা উচিত। কিন্তু হঠাৎ করে যদি আপনার পাসপোর্ট কোন কারণবশত হারিয়ে যায় তাহলে এটি খুবই চিন্তার বিষয় হয়ে পড়ে। আর ঠিক তখন আমাদের পড়তে হয় অনেক রকমের ঝামেলায়। এবং এর জন্য জবাবদিহিতা করতে হয় যে কিভাবে পাসপোর্ট হারিয়ে গেল। তবে যে কোন সমস্যাটি কিন্তু সমাধান রয়েছে। ঠিক তেমনি আপনার পাসপোর্ট যদি হারিয়ে যায় তাহলে এই পাসপোর্ট হারিয়ে গেলে আপনি কি করবেন সেটিরও কিন্তু সমাধান রয়েছে।

তবে এই সমাধানটা আমরা অনেকেই জানিনা যে পাসপোর্ট হারিয়ে গেলে আমাদের করণীয় কি। তো চলুন আজকে আমরা আমাদের আর্টিকেলে আলোচনা করব পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় কি সেই সম্পর্কে সকল তথ্যগুলো। আপনারা জানে জানতে আগ্রহী রয়েছেন তারা আমাদের আর্টিকেলটি পড়ুন এবং জেনে নিন পাসপোর্ট হারিয়ে গেলে আপনারা কি করবেন সেই সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

দেশে থাকা অবস্থায় পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়

আপনি আপনার নিজ দেশে অবস্থানকালে কোন কারণবশত যদি আপনার পাসপোর্টটা হারিয়ে যায় তাহলে আপনাকে যা করতে হবে তা হল প্রথমে আপনার পাসপোর্টটি যেখানে হারিয়ে গিয়েছে সেই নিকটস্থ থানায় একটি সাধারণ ডায়েরি অথবা জিডি করতে হবে। তবে এক্ষেত্রে আপনাকে হারানো পাসপোর্ট এর নাম্বার এবং ফটোকপি সংগ্রহ করতে হবে। তাই আগে থেকেই আপনার পাসপোর্টের যদি ফটোকপি থাকে তাহলে আপনার কাজ অনেক সহজ হয়ে যাবে। আর এজন্য আপনারা সবাই পাসপোর্ট এর অবশ্যই ফটোকপি করে রাখবেন কারণ এতে করে আপনাদের অনেক উপকারে আসবে যদি কখনো পাসপোর্ট হারিয়ে যায় তাহলে।

পুনরায় পাসপোর্ট এর আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

এরপর আপনাকে পুনরায় পাসপোর্ট এর জন্য থানায় আবেদন করতে হবে তবে এর জন্য কিছু প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন হয় সেগুলো হল:

  • সদ্যতোলা পাসপোর্ট সাইজের ছবির প্রয়োজন হবে।
  • এরপর প্রয়োজন পড়বে জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • থানাতে পাসপোর্ট হারিয়ে যাওয়ার জন্য যে সাধারণ ডায়েরি করা হয়েছিল সেই সাধারণ ডায়েরির মূলকপি।
  • হারিয়ে যাওয়া পাসপোর্ট এর ফটোকপি, যদি থাকে তাহলে।

নতুন করে আবেদনের জন্য আপনাকে পাসপোর্ট এর পুরো ফি জমা দিতে হবে। আপনি যদি পাসপোর্টটি জরুরী নিতে চান তাহলে আপনাকে সেই অনুযায়ী জরুরি ফ্রি দিতে হবে এবং আপনি যদি সাধারন ভাবে নিতে চান তাহলে আপনাকে সে সাধারন ফি জমা দিতে হবে। রি ইস্যু সংক্রান্ত সকল তথ্য পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের ওয়েবসাইটে দেওয়া আছে।

বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়

বিদেশে অবস্থানরত অবস্থায় যদি আপনার পাসপোর্ট হারিয়ে যায় তাহলে আপনাকে বাংলাদেশ দূতাবাসে চলে যেতে হবে। সেখানে উপস্থিত হয়ে আপনার পাসপোর্ট হারিয়ে যাওয়ার বিষয়টি তাদেরকে জানাতে হবে তারা তখন আপনাকে প্রয়োজনীয় সকল কাগজপত্র গুলো জমা দিতে বলবে কাগজপত্র গুলো জমা দেওয়ার পর তারা মূলত আপনাকে ট্রাভেল পারমিট দিবেন। ট্রাভেল পারমিট মূলত পাসপোর্ট এর বিকল্প পরিচয় পত্র। যেটি বহন করে আপনি নির্দিষ্ট সময় ভ্রমণ করতে পারবেন। ট্রাভেল পারমিট এর জন্য কিছু প্রয়োজনীয় কাগজপত্র দূতাবাসে জমা দিতে হবে সেগুলো হল:

হারানো পাসপোর্ট এর ফটোকপি। হারানো পাসপোর্ট এর ভিসা এরাই ভালো হওয়ার কপি। সদতলা কয়েকটি ছবি। থানার জিডি কপি। যে দেশে অবস্থান করছেন সেখানকার ঠিকানা এবং প্রমাণপত্র। আশা করি আমাদের আজকের এই আর্টিকেল থেকে আপনারা জেনে নিতে পেরেছেন পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় সম্পর্কে সকল বিস্তারিত তথ্য।