পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে করণীয়

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে করণীয়

আমরা বাংলাদেশে বসবাস করি। আমরা এ দেশের নাগরিক হয়েও আমাদের মধ্যে এখন বেশিরভাগ মানুষ এদেশে না থেকে দেশের বাইরে অর্থাৎ অন্যান্য দেশগুলোতে জীবন যাপন করে থাকে এবং অনেকেই রয়েছে যারা জীবিকার জন্য দেশের বাইরে যায় কাজকর্ম করে কিছু টাকা উপার্জনের জন্য। আমরা যখন আমাদের দেশ থেকে অন্য কোন দেশে যাওয়ার জন্য প্রস্তুত হই তখন আমাদের সবার আগে প্রয়োজন পড়ে পাসপোর্ট এর।

 কারণ পাসপোর্ট ছাড়া আমরা দেশের বাহিরে অন্যান্য দেশগুলোতে যেতে পারি না। তাই পাসপোর্ট আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। তবে সে পাসপোর্ট ডেলিভারি স্লিপ যদি হারিয়ে যায় তাহলে কিন্তু এটা একটি চিন্তার বিষয় হয়ে পড়েন। কিন্তু আমরা যখন বিভিন্ন কারণে বিভিন্ন সমস্যায় পড়ি ঠিক তেমনি সে সমস্যাগুলোর সমাধানও আমরা খুঁজে বের করি। ঠিক তেমনি আপনাদের যদি পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে যায় তাহলে চিন্তাভাবনা বাদ দিয়ে আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

আমরা আজকে শুধু মাত্র আপনাদের কথা চিন্তা করে নিয়ে এসেছি পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে কি করবেন সে বিষয়ে আলোচনা করতে। তো চলুন জেনে নেওয়া যাক পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে আমরা কি করব এবং কিভাবে সেই স্লিপ ফিরে পাব সে সম্পর্কে।

পাসপোর্ট ডেলিভারি স্লিপ কি?

অনেকে আপনারা জানতে চেয়েছেন পাসপোর্ট ডেলিভারি স্লিপ কি আসলে আমরা সবাই কিন্তু সব বিষয়ে জানব এটা কোন বিষয় না। কথাতেই তো আছে জানার কোন শেষ নেই। আর শিখার কোন বয়সও নেই। আপনারা চাইলে জানতে চেয়েছেন পাসপোর্ট ডেলিভারি স্লিপ সম্পর্কে তারা আমাদের এই অংশটুকু লক্ষ  করুন। পাসপোর্ট ডেলিভারি স্লিপ হচ্ছে পাসপোর্ট বই সংগ্রহ করার জন্য একটি অফিসিয়াল ডকুমেন্ট। এটি প্রমাণ করে যে, আপনি এই স্লিপের মাধ্যমে একটি পাসপোর্ট আবেদন করেছেন।

আপনারা হয়তো জানেন যে বর্তমানে ই পাসপোর্ট এর আবেদন অনলাইনে করতে হয়। অনলাইনে আবেদন করার পর আবেদন আপনার সংশ্লিষ্ট পাসপোর্ট অফিসে জমা দিতে হয়। আবেদন জমা দেওয়ার পর পাসপোর্ট অফিস আপনার কিছু তথ্য যেমন ফিঙ্গারপ্রিন্ট আইরিসের ছবি এবং আপনার ছবি সংগ্রহ করে পাসপোর্টটির সকল কাজ সম্পন্ন করে থাকে।

সফলভাবে আবেদন গ্রহণ করার পর একটি পাসপোর্ট স্লিপ দেওয়া হয়। এই ডেলিভারি স্লিপ দেখিয়ে পর্বতে আপনি পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন।

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে কি করবেন?

যদি আপনার সেই পাসপোর্ট হারিয়ে যায় তাহলে আপনাকে যা করতে হবে তা হল আপনার নিকটস্থ থানায় একটি পাসপোর্ট স্লিপ হারানোর জিডি করতে হবে। সেই জিডিতে অবশ্যই পাসপোর্ট আবেদনে দেওয়া সকল প্রকারের তথ্যগুলো উল্লেখ করতে হবে সঠিকভাবে। তারপর যত দ্রুত সম্ভব আপনাকে সেই জিডির কপি নিয়ে পাসপোর্ট অফিসে যেতে হবে। থানায় সাধারণ ডায়েরি অথবা জিডি কপি দিয়েও আপনাকে পাসপোর্ট ডেলিভারি দেওয়া সম্ভব। এছাড়া আপনি যদি মনে করেন তাহলে জিডি কপি দেখিয়ে নতুন একটি পাসপোর্ট স্লিপ সংগ্রহ করতে পারবেন।

পাসপোর্ট স্লিপ এর জন্য থানায় জিডি করতে গেলে প্রয়োজনীয় কাগজপত্র

আপনি যদি পাসপোর্ট স্লিপ হারানোর পর থানায় একটি জিডি করতে যান তাহলে আপনাকে কিছু প্রয়োজনীয় কাগজপত্র সাথে করে নিয়ে যেতে হবে সেগুলো সম্পর্কে অবশ্যই আমাদের জেনে রাখা অত্যন্ত প্রয়োজন।

পাসপোর্ট আবেদনের ওআইডি নাম্বার আপনাকে সাথে করে নিয়ে যেতে হবে। এরপর আপনার জাতীয় পরিচয় পত্রের নম্বর অথবা জন্ম নিবন্ধনের নম্বর যা পাসপোর্ট আবেদনে ব্যবহার করেছেন সেই ব্যবহার করা কাগজপত্র গুলো আপনার সাথে নিয়ে যেতে হবে। পাসপোর্ট আবেদনের সময় ব্যবহৃত মোবাইল নাম্বার এর প্রয়োজন হবে।

এরপর আপনার নাম এবং সঠিক ঠিকানা দিতে হবে। পাসপোর্ট ও আইডি নাম্বার আপনার যদি মনে না থাকে তাহলে ই পাসপোর্ট ওয়েবসাইটে আপনার  প্রোফাইলে লগইন করে দেখতে পারবেন খুব সহজেই। এরপর যেদিন আবেদন লেখার জন্য আপনার এলাকার যে কোন কম্পিউটারের দোকানে গিয়ে খুব সহজেই লিখে নিতে পারবেন। দিদির আবেদন অবশ্যই দুই কপি করে থানায় নিয়ে যাবেন। আশা করি এভাবে খুব সহজেই পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে জিডির মাধ্যমে আপনারা সেটি খুঁজে নিতে পারবেন।