অন্যদের চাকরির জাবিনদার হওয়ার অঙ্গিকারপত্র ফরমেট

চাকরি গ্রহণকারীর পক্ষে জাবিনদার হওয়ার অঙ্গিকারপত্র ফরমেট ও চাকরি গ্রহণকারীর অঙ্গিকারনামা ফরমেট

অনেক কোম্পানী আছে যারা চাকরি প্রদান করলে চাকরি গ্রহণকারীর পক্ষে আরেকজনের জামিনদার থেকে গ্যারান্টি পত্র নিয়ে থাকে। এই লেটার অব গ্যারান্টি (Letter of guarantee) নেওয়ার কারন হলো যিনি চাকরি করবেন যদি কোন কারনে ওই ব্যাক্তির দ্বারা কোম্পানীর কোন ক্ষতিগ্রস্থ হয় বা কোম্পানীর মূল্যবান কোন কিছু খোয়া যায় অথবা ওই ব্যক্তি কোম্পানীর টাকা নিয়ে পলাতক হয় তাহলে জামিনদার কর্তৃক ভর্তুকি নেওয়া হবে।

যিনি লেটার অব গ্যারান্টর হবেন বা জামিনদার হবেন তিনি সব কিছু মেনে নিয়েই লেটার অব গ্যারান্টি পেপারে সহি স্বাক্ষর করবেন। অবশ্য এই গ্যারান্টর নিজের আপনজনরাই হয়ে থাকে।

লেটার অব গ্যারান্টি লেখাগুলো ৩টি ১০০ টাকার ষ্ট্যাম্প পেপার প্রিন্ট করতে হয় তারপর সহি সম্পাদন করতে হয়।

তবে এই পোষ্টে লেটার অব গ্যারান্টির পাশাপাশি অঙ্গিকারপত্র এর ফরমেটও তুলে ধরা হবে, কারণ হলো যে কোম্পানী লেটার অব গ্যারান্টি নিয়ে থাকে তারা চাকরি গ্রহণকারী থেকে অঙ্গিকারনামাও নিয়ে থাকে। যার কারনে নিম্নে অঙ্গিকারপত্র এর নমুনা ফরমেটও তুলে ধরা হলো। লেটার অব গ্যারান্টি ও অঙ্গিকারপত্র এই দুটিই ষ্ট্যাম্প পেপারে প্রিন্ট করতে হয়।

তবে চলুন দেখে নেই লেটার অব গ্যারান্টি নমুনা ফরমেট (Letter of guarantee deed format) / অন্যদের চাকরির জাবিনদার হওয়ার অঙ্গিকারপত্র ফরমেট ও চাকরির জন্য অঙ্গিকারপত্র দলিল ফরমেট গুলো (Pledge for the job)।

নিম্নে লেটার অব গ্যারান্টি নমুনা ফরমেট বা অন্যদের চাকরির জাবিনদার হওয়ার অঙ্গিকারপত্র ফরমেট তুলে ধরা হলোঃ-

বরাবর,

মেসার্স নাভানা ফার্মাসিউটিক্যালস লিঃ

১২৫/এ, মতিঝিল বাণিজ্যিক এলাকা

ঢাকা-১০০০।

আমি নিজামুল হক, পিতা- বোরহান উদ্দিন, গ্রাম-বিজেশ্বর, ডাকঘর- বি-বাড়ীয়া, থানা-বি-বাড়ীয়া, জেলা- বি-বাড়ীয়া, পেশা-চাকুরীজীবি, প্রতিষ্ঠানের নাম-সিপি বাংলাদেশ, প্রতিষ্ঠানের ঠিকানা-হেমায়েতপুর, পোঃ রাহাত ফুলবাড়িয়া, থানা-সাভার, জেলা-ঢাকা এতদ্বারা ঘোষণা বা অঙ্গীকার করিতেছি যে, নিম্নে প্রদত্ত তথ্য ঘোষণা স্বজ্ঞানে, স্বেচ্ছায় অন্যের বিনা প্ররোচনায়, সম্পূর্ণ সুস্থ্য দেহাবস্থায় অঙ্গীকারপত্রে জামিনদার হিসাবে প্রত্যয়ন করিতেছি যেঃ

১। আমি মেসার্স নাভানা ফার্মাসিউটিক্যালস লিঃ কর্তৃক সম্প্রতি TMO/STMO পদে নিয়োগপ্রাপ্ত জনাব/জনাবা ফখরুল আলম, পিতা- খুরশেদ আলম, গ্রাম-বিরামপুর, ডাকঘর-বি-বাড়ীয়া, থানা-বি-বাড়ীয়া, জেলা-বি-বাড়ীয়া এর মামাতো ভাই ।

২। আমি উক্ত জনাব ফখরুল আলম এর সততা, বিশ্বস্থতা, যোগ্যতা, কর্মদক্ষতা এবং আর্থিক ও অন্যবিধ বিশ্বাস যোগ্যতা সম্পর্কে এতদ¦ারা নিশ্চয়তা ও জমানত প্রদান করিলাম।

চলমান পাতা-২

পাতা নং-২

৩। জনাব ফখরুল আলম কোম্পনীতে কার্য্যরত ও কর্তব্য পালনকালীন সময়ে কোম্পানী কর্তৃক যদি উহার সহায় সম্পদ, টাকা পয়সা, বিক্রয়লব্ধ অর্থ কিংবা কোম্পানীর অন্য যে কোন ধরণের জিনিসপত্র, দ্রব্য-সামগ্রী, দলিল দস্তাবেজ, কাগজপত্র যে সব অন্যাধি বিষয়ে দায়িত্ব ন্যাস্ত করা বা বিশ্বাস স্থাপন করা হয় এবং ঐ সকল বিষয়ে যদি তিনি বিশ্বাস ভঙ্গ করেন অথবা ক্ষতি সাধন করেন কিংবা হারাইয়া ফেলেন তাহলে এর ক্ষতি বা লোকসানের জন্য কোম্পানী স্থিরীকৃত বা উপযুক্ত আদালত কর্তৃক সিদ্ধান্তকৃত পরিমাণ খেসারত প্রদানের নিমিত্তে এতদ্বারা আমি অঙ্গীকারবদ্ধ হইলাম ও জামিনদার হইলাম।

৪। কোম্পানীতে সংশ্লিষ্ট নিয়োগপ্রাপ্ত পদে বা কর্তব্য কর্মে বাংলাদেশের যে কোন স্থানে তাহার যোগদান করার বিষয়ে আমার কোন আপত্তি নাই।

অত্র অঙ্গীকারনামায় যাবতীয় বিষয় অবগত থাকিয়া এবং ইহার বিষয়বস্তু সত্য জানিয়া স্বেচ্ছায় সজ্ঞানে ও স্বাধীন চিত্তে অন্যের বিনা প্রভাব ও প্ররোচনায় স্বাক্ষীগণের উপস্থিতিতে অদ্য তাং ২৩-০৭-২০১৭ ইং সন এই অঙ্গীকারনামা সম্পাদন করিলাম।

চলমান পাতা- ৩

পাতা নং-৩

স্বাক্ষীগণের নাম, ঠিকানা,ফোন নম্বর ও স্বাক্ষরঃ  

১।  স্বাক্ষরঃ

নামঃ মোঃ ইসমাইল হোসেন
ঠিকানাঃ ঋষিপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা।
ফোনঃ ০১৬৭  

২।  স্বাক্ষরঃ

নামঃ মোঃ মাসুদুর রহমান
ঠিকানাঃ ঋষিপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা।
ফোনঃ ০১৭৯

অঙ্গীকারকারীর স্বাক্ষরঃ  

নিজামুল হক,
গ্রাম-বিজেশ্বর, ডাকঘর- বি-বাড়ীয়া,
থানা-বি-বাড়ীয়া, জেলা-বি-বাড়ীয়া
ফোনঃ ০১৯১
তারিখঃ ২৩/০৭/২০১৭ইং    

আশা করি উপরে দেখানো অন্যদের চাকরির জাবিনদার হওয়ার অঙ্গিকারপত্র ফরমেট সম্পর্কে জানতে পারলেন কিভাবে অন্যদের চাকরির জাবিনদার হওয়ার অঙ্গিকারপত্র ফরমেট লিখতে হয়।

যে কোম্পানী লেটার অব গ্যারান্টি নিয়ে থাকে তারা অবশ্য চাকরি গ্রহণকারীর কাছ থেকে অঙ্গীকারনামাও নিয়ে থাকে। যা নিম্নে এই অঙ্গীকারপত্র এর নমুনা ফরমেটও তুলে ধরা হলোঃ-

আমি ফখরুল আলম, পিতা- খুরশেদ আলম, গ্রাম-বিরামপুর, ডাকঘর-বি-বাড়ীয়া, থানা-বি-বাড়ীয়া, জেলা-বি-বাড়ীয়া এতদ্বারা প্রতিজ্ঞা পূর্বক বলিতেছি যে, নি¤œ বর্ণিত শর্তসমূহ পূংখানুপূংখরূপে পাঠ করতঃ তর্ন্মর্ম উপলব্ধি করিয়া সকল শর্তাবলী যথাযথভাবে পালন করিবার জন্য অঙ্গীকারবদ্ধ হইয়া মেসার্স নাভানা ফার্মাসিটিক্যালস লিঃ ১২৫/এ, মতিঝিল বার্ণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ এ অদ্য ২৩-০৭-২০১৭ইং তারিখ হইতে আমাকে প্রদত্ত নিয়োগপত্র অনুযায়ী চাকুরী করিতে স্বেচ্ছায়, স্বজ্ঞানে অন্যের বিনা প্ররোচনায়, সম্পূর্ণ সুস্থ্য দেহাবস্থায় অঙ্গীকার পত্রে/ চুক্তিনামায় নিজ নাম স্বাক্ষর করিয়া দিলাম।

শর্তাবলী

০১। যোগদানের তারিখ হইতে কমপক্ষে পরবর্তী দুই বৎসর চাকুরী করিতে বাধ্য থাকিব।

০২। উল্লেখিত এক নম্বর শর্ত অনুযায়ী দুই বৎসরের চাকুরীর মেয়াদ পূর্ণ হওয়ার পূর্বে আমি চাকুরী হইতে অব্যহতি চাহিলে কোম্পানী কর্তৃক প্রদত্ত ট্রেনিং এন্ড ডিস্টারবেন্স কস্ট (Training & Disturbance Cost) বাবদ টাকা ৫০,০০০/- (টাকা পঞ্চাশ হাজার) দিতে বাধ্য থাকিব।

০৩। মেসার্স নাভানা ফার্মাসিউটিক্যালস লিঃ এর কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত হলে বাংলাদেশের যে কোন এলাকায় টেরিটরি মার্কেটিং অফিসার পদে যোগদান করিতে বাধ্য থাকিব।

০৪। মেসার্স নাভানা ফার্মাসিউটিক্যালস লিঃ কর্তৃক টেরিটরি মার্কেটিং অফিসার পদে নিয়োগ প্রাপ্ত হওয়ার পর কোম্পানীর সকল লিখিত/ অলিখিত আইন মেনে চলতে বাধ্য থাকিব।

চলমান পাতা-২

পাতা নং-২

০৫। উল্লেখিত এক নম্বর শর্ত অনুযায়ী দুই বৎসরের চাকুরীর মেয়াদ পূর্ন হওয়ার পূর্বে চাকুরী করিতে অনিচ্ছা প্রকাশ করিয়া ইস্তফা দিতে মনস্থ করিলে এক মাস পূর্বে কোম্পানীর যথাযথ কর্তৃপক্ষের নিকট টাকা ৫০,০০০/- (টাকা পঞ্চাশ হাজার)  মাত্র জমা দিয়া আগাম নোটিশ প্রদান করিতে হইবে এবং তা গৃহীত না হওয়া পর্যন্ত চাকুরীর প্রদত্ত দায়িত্ব যথাযথ ভাবে পালন করিয়া যাইতে বাধ্য থাকিব।

০৬। উল্লেখিত শর্তে বর্নিত মতে অব্যাহতি অথবা ইস্তফা অথবা চাকুরীচ্যূত হইলে কোম্পানীর যাবতীয় সম্পদ, দলিল দস্তাবেজ, দ্রব্য সামগ্রী, মূল্যবান কাগজপত্র যেমন এ্যাকশন প্ল্যান, ডক্টর লিস্ট, কেমিস্ট লিস্ট, টেরিটরি লিস্ট, ডক্টরস প্রোফাইল লিস্ট, ডেইলি কল রিপোর্ট, ট্যুর প্রোগ্রাম বুক, মোটরসাইকেল ও ট্যাক্স টোকেন রেজিস্ট্রেশন, ট্রেনিং এর যাবতীয় কাগজপত্র ও মালামাল সম্পূর্ন অক্ষত অবস্থায় যথাযথ ভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বুঝাইয়া দিতে বাধ্য থাকিব। সংশ্লিষ্ট কর্ম স্থল থেকে স্যালস ডিপোর ছাড়পত্র আনিতে বাধ্য থাকিব। সমস্ত কিছু বুঝাইয়া দিবার পরে কোম্পানীর হেড অফিস হইতে ছাড়পত্র নিতে বাধ্য থাকিব।

চলমান পাতা-৩

পাতা নং-৩

৭।      উল্লিখিত শর্ত পালনে যে কোন প্রকারে ব্যর্থ হইলে মেসার্স নাভানা ফার্মাসিউটিক্যালস লিঃ সর্ব প্রকার ক্ষতিপূরণ আদায়ের লক্ষে বাংলাদেশের প্রচলিত আইন ও বিধি মোতাবেক আইনের আশ্রয় নিলে অঙ্গীকারদাতার যে কোন প্রকার অজুহাত, ওজর আপত্তি সব আদালতে অগ্রাহ্য বলিয়া বিবেচিত হইবে।

অঙ্গীকারকারীর স্বাক্ষরঃ  

 —————————

স্বাক্ষীগণের নাম, ঠিকানা,ফোন নম্বর ও স্বাক্ষরঃ  

১।  স্বাক্ষরঃ

নামঃ মোঃ ইসমাইল হোসেন
ঠিকানাঃ ঋষিপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা।
ফোনঃ ০১৬৭

 

২।  স্বাক্ষরঃ

নামঃ মোঃ মাসুদুর রহমান
ঠিকানাঃ ঋষিপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা।
ফোনঃ ০১৭৯