পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় – হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায়

পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় - হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায়

বিদেশ ভ্রমণ ও বিদেশে অবস্থানকালে পাসপোর্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। বর্তমানে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করা হয়। কিন্তু দেশে বা বিদেশে অনাকাঙ্ক্ষিতভাবে আপনার পাসপোর্ট হারিয়ে গেলে আপনি বিরাট দুশ্চিন্তার মধ্যে পড়ে যেতে পারেন। আপনাদের জন্য খুশির খবর হলো এই যে দেশে এবং দেশের বাইরে কোথাও যদি আপনার পাসপোর্ট হারিয়ে যায় তাহলে আপনি বেশ কিছু নিয়ম অনুসরণ করলে আপনার পাসপোর্ট পুনরায় ফিরে পাবেন।

আজকে আমরা আলোচনা করতে চলেছে ভ্রমণকালীন সময়ে বিদেশে আপনার যে পরিচয় বহন করে পাসপোর্ট হারিয়ে গেলে কি করবেন এবং তা কিভাবে ফিরিয়ে আনবেন তা সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য। দেশে এবং বিদেশে অবস্থানকালে পাসপোর্ট হারিয়ে গেলে কি করতে হবে কিভাবে জিডি আবেদন লিখবেন সবকিছু বিস্তারিত আলোচনা করা হয়েছে আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে।

দেশে পাসপোর্ট হারালে করণীয়

আপনি যদি নিজ দেশ থেকে পাসপোর্ট হারিয়ে ফেলেন তাহলে এক্ষেত্রে আপনার তেমন কোন বড় অসুবিধা হবে না। তবুও পাসপোর্ট আমাদের জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয় হওয়ার কারণে আমরা তা ফিরিয়ে পেতে চাই। দেশে পাসপোর্ট হারালে বেশ কিছু কাজ আপনাকে করতে হবে।

অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

প্রথমে আপনাকে আপনার নিকটস্থ থানায় পাসপোর্ট হারানোর বিষয়ে একটি জেনারেল ডায়েরি করতে হবে। পরবর্তীতে আপনাকে অনলাইনের মাধ্যমে নতুন ভাবে আবার ই-পাসপোর্ট করার আবেদন করতে হবে। আবেদন করার সময় আইডি ডকুমেন্টস অপশন থেকে পূর্ববর্তী পাসপোর্ট বাছাই করুন এবং পাসপোর্ট পুনরায় আবেদন করার কারণ হিসেবে লস্ট অথবা স্টোলেন নির্বাচন করুন। এবং পরিশেষে আবেদনের যে জেনারেল ডায়েরি করেছিলেন সেই কপি এবং প্রয়োজনীয় সকল কাগজপত্র পাসপোর্ট অফিসে জমা দিয়েন।

সাধারণ ডায়েরি বা রিপোর্ট

পাসপোর্ট হারিয়ে গেলে প্রথমে যেখানে হারিয়েছে তার নিকটস্থ পুলিশ থানায় একটি সাধারণ ডায়েরি করতে হবে। এতে করে নতুনভাবে হারানো পাসপোর্ট ফিরে পেতে আপনার অবশ্যই হারানোর জিডি কপি। কিভাবে পাসপোর্ট হারানোর জিডি লিখতে হয় তা সংক্রান্তঃ বিস্তারিত তথ্য নিচের অংশে আলোচনা করা হয়েছে।

অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন

আপনি যেহেতু বাংলাদেশের অবস্থান করছেন সহজে অনলাইনে আবেদন করার মাধ্যমে আপনার পাসপোর্ট পুনরায় পেতে পারেন। আপনারা যারা পাসপোর্ট অনলাইনে কিভাবে আবেদন করতে হয় তার সম্পর্কে জানেন না তারা আমাদের পাসপোর্ট আবেদন করা সংক্রান্ত একটি আর্টিকেল রয়েছে সে আর্টিকেলটি পড়ে আবেদন করতে পারেন।

বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়

বিদেশে ভ্রমণকালে অথবা অবস্থানকালে পাসপোর্ট হলে প্রথমে আপনাকে নিকটস্থ থানায় একটি অভিযোগ বা সাধারণ ডায়েরি করতে হবে। অতঃপর দেশে অবস্থানরত বাংলাদেশ দূতাবাস বা কনস্যুলেট অফিসে ভিজিট করে পাসপোর্ট বিষয়টা আপনাকে জানাতে হবে। দূতাবাস থেকে পাসপোর্ট আবেদন এবং দেশে ফিরে আসার জন্য সহযোগিতা চাইতে হবে। তবে এক্ষেত্রে আপনাকে বলে রাখি যে আপনি যদি দেশে ফিরে আসতে চান তাহলে দ্রুত বাস আপনাকে সবরকম সহযোগিতা করবে।

পাসপোর্ট রিনিউ করার নিয়ম

অন্যদিকে আপনি যদি বিদেশে কর্মরত অবস্থায় থাকেন সে দেশ থেকে নতুন পাসপোর্ট পেতে চান তাহলে দ্রুত থেকে পাসপোর্ট আবেদন করুন। অনলাইনে পাসপোর্ট চালু থাকলে অনলাইনে পাসপোর্ট রি ইস্যু করার চেষ্টা করুন।

ট্রাভেল পাস সংগ্রহ

যেহেতু আপনি নতুন পাসপোর্ট পেতে বেশ কিছুদিন সময় লাগবে সময় আপনার ভবনের সুবিধার জন্য আপনি সেদেশে ট্রাভেল এর জন্য একটি ট্রাভেল সংগ্রহ করে নিতে পারেন। ট্রাভেল সংগ্রহ করার জন্য আপনাকে নিকটস্থ দূতাবাস বা কনস্যুলেট অফিসে যোগাযোগ করতে হবে এবং তাদের থেকে সহযোগিতার চাইতে হবে।

হারানো পাসপোর্ট এর ফটোকপি ও পাসপোর্ট নম্বর জানা না থাকলে করনীয়

পাসপোর্ট হারিয়ে ফেলেছেন কিন্তু এর কোনো ফটোকপি আপনার কাছে নেই এমনকি আপনার যে পাসপোর্ট নম্বর ছিল তাও আপনার মনে নেই। এক্ষেত্রে থানায় জিডি করতে আপনার পাসপোর্ট নাম্বার জানা জরুরী যেহেতু আপনার কাছে নাই তাই আপনি জিডি করতে পারছেন না।

হারানো পাসপোর্ট এর ফটোকপি পাসপোর্ট নম্বর জানা না থাকলে যেকোনো আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট তথ্য বের করতে পারবেন। এজন্য প্রয়োজন হবে আপনার জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদ যেটি ব্যবহার করে পাসপোর্ট তৈরি করেছেন। এতে করে আপনার ব্যক্তিগত পরিচিতি নম্বর ডাটাবেস থেকে সার্চ করে আপনার তথ্যগুলো সংগ্রহ করা যাবে। পাসপোর্টের তথ্য জানতে পারলে পথ যত দ্রুত সম্ভব থানায় প্রথমে জেনারেল ডায়েরি করেন।

পাসপোর্ট সহ অন্যান্য যেকোন সমস্যার জন্য আপনারা আমাদের ওয়েবসাইটের সাথে থাকতে পারেন। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে নিয়মিত পাসপোর্ট ও অন্যান্য সকল বিষয়ে তথ্য প্রদান করে থাকে। পরবর্তীতে কোন খবর পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন এবং আপনার গুরুত্বপূর্ণ তথ্যগুলো সংগ্রহ করুন।