জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন

জন্ম নিবন্ধন এর স্থান পরিবর্তন সংক্রান্ত যদি কোনো তথ্য আপনার জানার থাকে তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আজকে আমরা আলোচনা করতে চলেছি জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করার নিয়ম। অনেকেই রয়েছেন যারা বিভিন্ন কারণে নিজেদের স্থান পরিবর্তন করেন সেটা ব্যবসায়িক কারণে হোক বা চাকরির কারণে হোক।

জন্ম নিবন্ধন এর স্থান এক জায়গায় দিয়েছেন কিন্তু পরবর্তীতে স্থায়ীভাবে পরিবর্তন করার জন্য জন্ম নিবন্ধন সনদের স্থান পরিবর্তন করতে চাচ্ছেন। বাংলাদেশ সরকার কর্তৃক জন্ম নিবন্ধন এর সকল তথ্য আপডেটের জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট তৈরি করা হয়েছে যে ওয়েবসাইটের মাধ্যমে আপনি জন্মনিবন্ধনের স্থান পরিবর্তন করার সুযোগ পাচ্ছেন।

সুতরাং আপনারা জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করতে আগ্রহী তারা আমাদের পুরো আর্টিকেলটি পড়ে এবং স্থান পরিবর্তন করার ক্ষেত্রে নিয়ম অনুসরণ করতে হয় তা এখানে প্রদান করা হয়েছে তা যথাযথভাবে অনুসরণ করার চেষ্টা করুন। আমরা আশা করবো যে আপনি তা অনুসরণ করলে অবশ্যই সফল হবেন এবং আপনার জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করতে পারবেন।

জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন

জন্ম নিবন্ধন সনদ আমাদের এমন একটি গুরুত্বপূর্ণ জিনিস যা আপনার বাল্যকাল থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত দরকারে আসবেন। এখানে আমাদের সকল তথ্য সার্বিকভাবে লিপিবদ্ধ থাকে যার কারণে আমরা এখানে বিভিন্ন ধরনের তথ্য দেওয়া থেকে যেমন নিজের নাম পিতা মাতার নাম স্থায়ী অস্থায়ী ঠিকানা।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

মনে করুন আপনি কোন এক জায়গায় কর্মরত ছিলেন এবং সেই স্থানে জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করেছিলেন। কিন্তু হঠাৎ করে আপনার স্থান পরিবর্তন হয়েছে এখন আপনি পূর্বে যে জন্ম নিবন্ধনে স্থান ছিল সে জায়গাটি ব্যবহার করতে আগ্রহী নন। এ অবস্থায় আপনি অবশ্যই চাইবেন আপনার নতুন যে জন্ম নিবন্ধন আবেদন চলছে সেখানে আপনার বর্তমান যে স্থান রয়েছে সেই স্থানে ঠিকানা বসাতে।

তবে আপনাদের জন্য দুঃখের খবর এইযে বাংলাদেশ সরকার কর্তৃক এখন পর্যন্ত জন্মনিবন্ধনের স্থান পরিবর্তন করার কোনো সুযোগ দেওয়া হয়নি। তবে আপনি চাইলে জন্ম নিবন্ধন বাতিল করে নতুন করে জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আবেদন করতে পারেন। তাই আপনারা যারা জন্মনিবন্ধনের স্থান পরিবর্তন করতে আগ্রহী তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনারা জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করার পরিবর্তে জন্ম নিবন্ধন সংশোধন করুন।

জন্ম নিবন্ধন এর স্থায়ী ঠিকানা সংশোধন করার নিয়ম

  • জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য প্রথমে আপনাকে www।bdris।gov।bd/br/correction এ লিংকে প্রবেশ করতে হবে।
  • নির্ধারিত স্থানে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর টি লিখুন।
  • যথাযথভাবে জন্মতারিখ লিখুন।
  • সাবমিট করা মাত্রই আপনি আপনার জন্ম নিবন্ধন এর প্রোফাইল ড্যাশবোর্ডে প্রবেশ করবেন।
  • এখানে আপনার জন্ম নিবন্ধন এর সকল তথ্য প্রদর্শিত হবে আপনি আপনার পছন্দ মত যে কোন তথ্য পরিবর্তন করতে পারে।
  • আপনি যে তথ্যটি পরিবর্তন করতে চান তা নির্বাচন করুন এবং নতুন তথ্য আপডেট করুন।
  • অবশেষে আপনি সাবমিট করা মাত্রই আপনার তথ্যগুলো আপডেটের কার্যক্রম শুরু হতে থাকবে।

উপরের এই সকল নির্দেশনা পড়ার মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করা সম্পর্কে ধারণা পেয়েছেন। এসকল তথ্য যদি কোনো তথ্য আপনার জানার ইচ্ছে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে আপনি তা বলতে পারেন আমরা আপনার প্রশ্নের সমাধান দেওয়ার চেষ্টা করব।