জন্ম নিবন্ধনে স্থায়ী ঠিকানা সংশোধন করার নিয়ম ২০২২

জন্ম নিবন্ধন সনদ আমাদের জাতীয় জীবনের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইহা একটি দেশের নাগরিকের সম্পূর্ণ পরিচয় বহন করে ভোটার আইডি কার্ড পাওয়ার পূর্ব পর্যন্ত। আমাদের সকল তথ্য নাম পিতা মাতার নাম স্থায়ী অস্থায়ী ঠিকানা লিপিবদ্ধ থাকে। বর্তমানে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে যার কারণে এখন আর আপনাকে স্থানীয় সরকার পরিষদের যোগাযোগ করে জন্ম নিবন্ধন সম্পর্কে তথ্য জানতে হবে।

কোন কারনে জন্মনিবন্ধনের যদি আপনার ঠিকানা পরিবর্তন করা জরুরি মনে হয় তাহলে অনলাইনে জন্ম নিবন্ধন আপডেট করার জন্য আপনি স্থায়ী ঠিকানা বর্তমান ঠিকানা পরিবর্তন করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আমরা আপনাদের জন্য জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম বিস্তারিত আলোচনা করেছে।

জন্ম নিবন্ধন স্থায়ী বা বর্তমান ঠিকানা জন্মস্থান পরিবর্তন করার নিয়ম

আপনার কাছে যদি জন্ম নিবন্ধন সনদ থেকে থাকে তাহলে বুঝতে পারবেন যে একটি জন্ম নিবন্ধন সনদের আপনার সম্পূর্ণ তথ্য সংরক্ষিত থাকে। সেখানে একজন নাগরিকের বর্তমান ঠিকানা স্থায়ী অস্থায়ী ঠিকানা। স্থায়ী ঠিকানা স্থানে আপনার গ্রাম, ওয়ার্ড নাম্বার। পোস্ট, উপজেলা, জেলা ইত্যাদি তথ্য দেওয়া থাকে।

জন্ম নিবন্ধন নাম্বার ভুলে গেলে যা করবেন

Untitled-3

কোন কারণে যদি আপনি জন্ম নিবন্ধনের স্থায়ী ঠিকানা পরিবর্তন করা জরুরী মনে করেন তাহলে আপনাকে তার জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে হবে। যদি সব কিছু ঠিক থাকে তার জন্ম নিবন্ধন আপডেট থাকে তবে কিন্তু আপনি জন্মস্থান বর্তমান ঠিকানা পরিবর্তন করার জন্য আবেদন করতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করুন

যেভাবে জন্মস্থান, স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা পরিবর্তন করবেন

  • প্রথমে আপনার ম্যানুয়াল বা অনলাইন জন্ম সনদ আপডেট করে নিতে হবে।
  • পরবর্তী ধাপের everify.bdris.gov.bd এই লিংকে প্রবেশ করে ইংরেজি বা বাংলা তথ্যগুলো আপনার সামনে প্রদর্শিত হয় কিনা তা চেক করুন।
  • আপনার তথ্যগুলো যদি যথাযথভাবে দেখায় তাহলে জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন করুন bdris.gov.bd/br/correction এই ওয়েবসাইটে প্রবেশ করে আপনার যত তথ্য প্রদান করুন।
  • যে তথ্যটি পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন। স্থায়ী ঠিকানা হয় তাহলেই স্থায়ী ঠিকানা সিলেক্ট করুন।
  • অন্যান্য তথ্য গুলো লিখুন।
  • সংযুক্তি আপলোড করুন।
  • আপনার তথ্যগুলো সঠিক হয়েছে কিনা তা যাচাই করে সাবমিট করুন।
  • পরিশেষে আপনার আবেদন পদ্ধতি গ্রহণ করা হয়েছে।

জন্ম নিবন্ধন কি স্থানান্তর করা যায়?

আপনাদের মধ্যে অনেকেই জানতে চেয়েছেন যে জন্ম নিবন্ধন কি স্থানান্তর করা যায় তাদের উদ্দেশ্যে বলতে চাই যে এই ধারণাটা সম্পূর্ণ ভুল ধারণা আপনি কোনোভাবেই জন্ম নিবন্ধন এক স্থান থেকে অন্য স্থানে পরিবর্তন করতে পারবেন না। অর্থাৎ আপনার স্থায়ী ঠিকানা বা অন্যান্য তথ্য পরিবর্তন হলেও আপনি আপনার জন্ম নিবন্ধনে কেন্দ্র বা স্থানে স্থানান্তর করতে পারবেন না।

শুধুমাত্র জাতীয় পরিচয় পত্র জন্মস্থান স্থানান্তর করার ব্যবস্থা রয়েছে। তবে ধারণা করা যাচ্ছে যে অতি শীঘ্রই ব্যবহারকারীদের কথা চিন্তা করেই বাংলাদেশ সরকার কর্তৃক জন্ম নিবন্ধন স্থানান্তর করার ব্যবস্থা চালু করা হবে। জন্ম নিবন্ধন সংক্রান্ত যে কোন তথ্যের জন্য আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন এবং আপনার গুরুত্বপূর্ণ তথ্যগুলো সংগ্রহ করুন।