জন্ম নিবন্ধন হেল্পলাইন নাম্বার ঢাকাসহ প্রতিটি জেলা

বর্তমান সময়ের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ যে ডকুমেন্ট তাহলে জন্ম নিবন্ধন সনদ। একটু শিশুর জন্মের পর থেকে তার পরিচয় বহন করে এ জন্ম নিবন্ধন সনদ। বাংলাদেশ সরকারের নিয়ম অনুসারে একটি শিশু জন্মের 40 দিনের মধ্যে তাকে জন্ম নিবন্ধনের জন্য তালিকাভুক্ত করতে হবে।

বাংলাদেশ নির্বাচন কমিশন ও স্থানীয় সরকার বিভাগের যৌথ উদ্যোগে সারাদেশব্যাপী জন্মনিবন্ধনের তথ্য সংগ্রহের কার্যক্রম প্রতিবছরই চালু করা হয়। তবে আপনি যদি জন্ম নিবন্ধনের জন্য আবেদন করে থাকেন কিংবা জন্ম নিবন্ধন কার্ড পেয়ে থাকেন আপনার যদি কোন সমস্যার সম্মুখীন হন তাহলে অবশ্যই তার সমস্যার সমাধান বের করা জরুরি।

অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন এর বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে যেমন জন্ম নিবন্ধনের নামের ভুল ঠিকানা বলি স্থায়ী অস্থায়ী ঠিকানা পিতা-মাতার ইত্যাদি তথ্য ভুল এমন অবস্থায় আপনি চান যে জন্ম নিবন্ধন এর হেল্পলাইন নাম্বার সম্পর্কে জানতে। বাংলাদেশ নির্বাচন কমিশন ও জন্ম নিবন্ধন এর জন্য বিশেষ ব্যবস্থা চালু করেছে শুধুমাত্র বাংলাদেশের নাগরিকদের জন্য।

আপনি যদি জন্ম নিবন্ধন এর হেল্পলাইন নাম্বার খুঁজে থাকেন তাহলে আপনার জন্য সুখবর হলো আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধনের দেশের প্রতিটি জেলা ভিত্তিক প্রকাশ করেছে। সুতরাং আপনি যদি কোন সমস্যার সম্মুখীন হয়ে থাকে তাহলে সে সমস্যার কথা সরাসরি হেল্পলাইনে কল করে তাদের সাথে যোগাযোগের মাধ্যমে সমাধান করতে পারবেন।

জন্ম নিবন্ধন হেল্পলাইন নাম্বার

একজন বাংলাদেশের নাগরিক হওয়ার কারণে জন্ম নিবন্ধন এর হেল্পলাইন নাম্বার আপনার জানা অত্যন্ত জরুরী। এতে করে জন্ম নিবন্ধন সংক্রান্ত কোন ধরনের সমস্যার সম্মুখীন অথবা ভুল ত্রুটি হয়ে থাকলে আপনি সরাসরি তাদের সাথে যোগাযোগ করতে পারবেন। একজন হেডলাইন অফিসার আপনার জন্য সর্বদা অপেক্ষা করছেন আপনার সমস্যা জানার জন্য।

Screenshot-2022-06-06-at-11-00-32-AM

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করার নিয়ম

আলোচনা এই অংশে আমরা আপনাদের সাহায্য করার উদ্দেশ্যে জন্ম নিবন্ধন এর হেল্পলাইন নাম্বার উপস্থাপন করেছি সপ্তাহের সাত দিন খোলা থাকে এবং সারাদিন 24 ঘন্টা আপনি কল করার সুযোগ পাবেন। নিচের অংশ থেকে আপনি অবশ্যই জন্ম নিবন্ধনের নাম্বার টি সংগ্রহ করুন এবং তা ব্যবহার করে আপনার সমস্যা উপস্থাপন করুন।

জন্ম নিবন্ধন হেল্পলাইন নাম্বার ঢাকা

আপনার যদি ঢাকা বিভাগে জন্ম হয়ে থাকে এবং আপনি এই ঢাকা বিভাগের বিভিন্ন পৌরসভা ইউনিয়ন পরিষদ অথবা সিটি কর্পোরেশনের আওতাভুক্ত হয়ে থাকেন তাহলে জন্ম নিবন্ধন অবশ্যই করতে হবে। ঢাকায় অবস্থানকারী হিসেবে আপনার যদি জন্মনিবন্ধনের কোন সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই চাইবেন নিকটস্থ কোনো হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করতে যেখানে গেলে আপনি আপনার সমাধান পান।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

আপনারা জেনে থাকবেন যে জন্মনিবন্ধনের যে হেডকোয়ার্টার রয়েছে তা ঢাকা বিভাগে অবস্থিত সুতরাং জন্ম নিবন্ধনের কোন সমস্যা বা ভুল ত্রুটির জন্য আপনি আমরা যে নম্বর প্রদান করলাম সে নম্বরে যোগাযোগ করবেন। আশা করব জন্ম নিবন্ধন হেল্পলাইনে কল করার পর আপনার সমস্যার সমাধান হবে। কর্তৃপক্ষ তাদের গ্রাহকদের জন্য অপেক্ষা করছে এবং আপনার সমাধান করার জন্য তিন দিনের বেশি সময় গ্রহণ করে।