জন্ম নিবন্ধন ডিজিটাল কপি ডাউনলোড ২০২২

তথ্য প্রযুক্তির উন্নতির কারণে বর্তমানে জন্ম নিবন্ধনের পুরাতন যে হাতে লেখা কপি ছিল তা বর্তমানে পরিবর্তন করা হয়েছে। এতে করে হাতে লেখা পূর্বের ব্যবহৃত 17 ডিজিটের জন্ম নিবন্ধন বর্তমানে আপনার তেমন কোনো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে না। ফলে স্কুলে ভর্তি থেকে শুরু করে চাকরি জীবনে প্রবেশের জন্য যে সকল ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদের জরুর রয়েছে সে সকল স্থানে আপনাকে অবশ্যই জন্ম নিবন্ধন ডিজিটাল কপি জমা দিতে হবে।

আপনি কি জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চান এবং অনলাইন কপি ডাউনলোড করার সঠিক নিয়ম সম্পর্কে তথ্য জানা নেই তাহলে আপনার জন্য আজকের এই আর্টিকেলটি লেখা হয়েছে। আজকে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের জানাতে চলেছি জন্ম নিবন্ধন ডিজিটাল কিভাবে ডাউনলোড করতে হয় তার সম্পর্কে।

বাংলাদেশ সরকারের নির্দেশনা অনুযায়ী জন্ম নিবন্ধন ডিজিটাল কপি অনলাইন থেকে ডাউনলোড করার ক্ষেত্রে কোনো ধরনের ধার্য করা হয়নি। শুধুমাত্র আপনি যদি সঠিক নিয়ম জেনে থাকেন এবং আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্মতারিখ জেনে থাকেন তাহলে সকল তথ্যের মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন ডিজিটাল কপি ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন ডিজিটাল কপি ডাউনলোড

প্রকৃতপক্ষে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার কোন পদ্ধতি এখন পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক প্রদান করা হয়নি। তবে আপনি চাইলে জন্ম নিবন্ধন ডিজিটাল যে সকল তথ্য প্রদান করা হয়েছে তা সম্পর্কে তথ্য যাচাই করতে পারবেন। উপযুক্ত তথ্যের মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন সনদের তথ্য ওয়েবসাইটের সারিবদ্ধ ভাবে হয়েছে কিনা তাহলে এখান থেকে আপনি জন্ম নিবন্ধনের তথ্য অনুসন্ধান এর নিয়ম জেনে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন ডিজিটাল করার নিয়ম

আপনার বাড়িতে যদি জন্মনিবন্ধনের সনদ অরজিনাল কপি অথবা থেকে থাকে তাহলে সেখানে একটি 17 ডিজিটের নম্বর দেখতে পাবেন সে নম্বরের ভিত্তিতে আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল কপি তথ্য যাচাই করতে পারবেন। জন্ম নিবন্ধন ডিজিটাল কপি ডাউনলোড করার জন্য আপনাকে আমাদের নির্দেশ অনুসরণ করতে হবে যা নিচের অংশের প্রদান করা হলো।

  • প্রথমে জন্ম নিবন্ধন সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে ওয়েবসাইট প্রবেশ করার জন্য গুগলের bdris লিখে সার্চ করতে পারেন অথবা bdris।gov।bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন।
  • ওয়েবসাইটের হোমপেজ আসার পর জন্ম নিবন্ধন সনদ অপশনে ক্লিক করুন।
  • ডিজিটাল কঁপি ডাউনলোড করার লক্ষ্যে ফাঁকা স্থানে আপনার জন্ম নিবন্ধন নম্বর লিখুন এবং নিচের অংশে জন্মতারিখ লিখুন।
  • আপনার দেয়া তথ্যগুলো যদি সঠিক হয় তাহলে পরবর্তী ধাপে প্রবেশ করুন।
  • আপনার জন্ম নিবন্ধন সনদ এসকল তথ্য গুলো লিপিবদ্ধ রয়েছে তার তালিকা আপনি দেখতে পাবেন। যেমন আপনার নাম পিতার নাম মাতার নাম ঠিকানা পেশা ইত্যাদি সকল তথ্য আপনার সামনে প্রদর্শিত হবে।
  • আপনি যদি জন্ম নিবন্ধন ডিজিটাল কপি ডাউনলোড করতে চান তাহলে হাতের ডানপাশে ডাউনলোড অপশনে ক্লিক করুন।
  • আপনার সামনে জন্মনিবন্ধনের ডিজিটাল কবে প্রদর্শিত হবে এবং তা পিডিএফ আকারে ডাউনলোড হয়ে যাবে।
  • জন্ম নিবন্ধন ডিজিটাল কপি ডাউনলোড করার পর একটি এ ফোর সাইজ আপনার জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট করে নিন।

জন্ম নিবন্ধন এর স্থান পরিবর্তন করুন

উপরের দেওয়া তথ্যগুলো আপনি যদি যথাযথভাবে অনুসরণ করতে পারেন তাহলে আপনি খুব সহজে জন্মনিবন্ধনের ডিজিটাল কপি ডাউনলোড করতে পারবেন। জন্ম নিবন্ধন ডাউনলোড করার ক্ষেত্রে কোনো ধরনের সমস্যা হয়ে থাকলে আমাদের নিচের কমেন্ট বক্সে আপনার সমস্যার কথা জানান। আমরা যত দ্রুত সম্ভব আপনার সমস্যার সমাধান করার চেষ্টা করব এবং জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে সাহায্য করবো।