ফেসবুকে মোবাইল নম্বর লুকিয়ে রাখার নিয়ম

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের নিরাপত্তার খাতিরে বিভিন্ন ধরনের ফিচার চালু করেছে। ফেসবুকে আপনার প্রাইভেসি রক্ষার্থে সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষ মোবাইল নাম্বার লুকিয়ে রাখার নতুন একটি ফিচার চালু করা হয়েছে। একটু ফেসবুক অ্যাকাউন্ট সাধারণত ইমেইল অথবা মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট খোলা হয়।

একাউন্ট খোলার পর আপনার মোবাইল নম্বরটি প্রোফাইলে যুক্ত থাকে। একাউন্টে আপনার মোবাইল নাম্বারটি যদি পাবলিক করা থাকে এক্ষেত্রে আপনার বন্ধু-বান্ধব বা অন্যান্য যে কেউ আপনার নাম্বারে কল দিয়ে বিরক্ত করতে পারে। বিশেষ করে মেয়েরা তাদের নতুন ফেসবুক একাউন্ট খোলার সময়ে ভুলটি করে থাকে এ অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য ফেসবুকে মোবাইল নাম্বার লুকিয়ে রাখা অত্যন্ত জরুরী।

আপনি যদি ফেসবুকের প্রাইভেসি নিয়ে একটু বেশি সচেতন হন তাহলে আপনার মোবাইল নাম্বারটি ফেসবুক থেকে লুকিয়ে রাখা আপনার নীতিগত দায়িত্ব। ফেসবুকে শুধুমাত্র কাছের বন্ধুর পাশাপাশি অনেক অপরিচিত বন্ধু থাকতে পারে তারা আপনার মোবাইল নম্বরটি সংগ্রহ করে আপত্তিকর অবস্থা তৈরি করতে পারে। এই অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনাকে অবশ্যই ফেসবুক মোবাইল নাম্বার হাইড করতে হবে।

তবে আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা এই ফিচারটি সম্পর্কে অবগত নন। তাদের জানানোর উদ্দেশ্যে আমরা আজকের এই আর্টিকেলটি সাজানো চেষ্টা করেছি যেখানে কিভাবে ফেসবুকে নাম্বার হাইড করা যায় তার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি আমাদের পুরো আর্টিকেলটি পড়ুন এবং ফেসবুকে মোবাইল নাম্বার হাইড করার নিয়ম কিভাবে জানব।

ফেসবুকে নাম্বার হাইড করে কিভাবে?

ফেসবুক ফোন নাম্বার এর প্রাইভেসি যদি ফ্রেন্ডস বা পাবলিক করা থাকে তাহলে ফেসবুকে যুক্ত থাকা আপনার ফ্রেন্ডরা বাজে কেউ আপনার নম্বরটি সংগ্রহ করে আপনার সাথে যোগাযোগ করার সুবিধা পাবে। তবে সুবিধার পাশাপাশি বেশ কিছু অসুবিধা রয়েছে বিশেষ করে মেয়েরা এ সমস্যার সম্মুখীন হয়ে থাকে।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করুন

ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় আপনি যদি ভুলক্রমে অথবা ইচ্ছাকৃতভাবে নিজের মোবাইল নম্বরটি প্রোফাইলে যুক্ত করে রাখেন তাহলে তা আপনি এখন সহজেই লুকানোর পারবেন। এতে করে যে কেউ আপনার মোবাইল নাম্বারটি সংগ্রহ করতে পারছেনা এবং আপনাকে কল করে বিরক্ত করার সুযোগ পাচ্ছে না।

ফেসবুক মোবাইল নাম্বার হাইড করার নিয়ম

ফেসবুকে মোবাইল নাম্বারটি অ্যাড করা যাবে খুব সহজেই আপনি চাইলে মোবাইল ফোন অথবা কম্পিউটার ডিভাইস থেকে এই কাজটি সহজেই করতে পারেন। নিচের অংশে আপনাদের সুবিধার্থে আমরা তা বিস্তারিতভাবে আলোচনা করেছি সুতরাং আপনি পুরো আর্টিকেলটি পড়ুন এবং আপনি যে ডিভাইসে ব্যবহার করে থাকেন না কেন আমাদের নির্দেশ অনুসরণ করলে সহজেই ফেসবুকে মোবাইল নাম্বারটি লুকাতে পারবেন।

কম্পিউটার

একজন কম্পিউটার ব্যবহারকারী হিসেবে আপনি অবশ্যই অনেকটা সহজভাবেই ফেসবুক থেকে আপনার মোবাইল নাম্বারটা হাইড করতে পারবেন।

  • প্রথমে আপনার কম্পিউটারের যেকোন একটি ব্রাউজার চালু করুন এবং facebook।com এ ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • আপনার ইমেইল অথবা মোবাইল নাম্বার পাসওয়ার্ড প্রদান করে ফেসবুক প্রোফাইলে লগইন করুন।
  • আপনার প্রোফাইল এর উপর ক্লিক করুন।
  • এবাউট অপশনে ক্লিক করুন।
  • Contact & Basic Info এখানে প্রবেশ করুন।
  • এখানে প্রবেশ করা মাত্রই ডানদিকে আপনার মোবাইল নম্বরটি দেখতে পাবেন।
  • প্রাইভেসি অপশনে ক্লিক করলে বেশ কয়েকটি অপশন দেখতে পাবেন যেমন ফ্রেন্ডস পাবলিক এবং অনলি মি। যেহেতু আপনি মোবাইল নাম্বারটা হাইড করতে চাচ্ছেন তাই আনলিমি নির্বাচন করুন।
  • পরিশেষে আপনার ফেসবুকের মোবাইল নাম্বারটা লুকানোর সম্পূর্ণ হয়েছে। অর্থাৎ আপনি ছাড়া অন্য কোন ব্যক্তি মোবাইল নাম্বারটি দেখতে পাবে না।

ডিজেবল হওয়া ফেসবুক আইডি ফিরিয়ে আনার উপায়

মোবাইল

  • ফেসবুক লাইট অথবা অফিশিয়াল অ্যাপ্লিকেশন দিয়ে আপনার ফেসবুকে লগইন করলে প্রোফাইলে প্রবেশ করুন।
  • See Your About অপশনে ক্লিক করুন।
  • কন্টাক্ট ইনফো অপশনে ক্লিক করলে ইডিট আসবে সেখানে ক্লিক করুন।
  • ফোন নাম্বারের পাশে থাকা প্রাইভেসি আইকনে ট্যাপ করলে বেশ কয়েকটি অপশন দেখতে পাবেন।
  • উল্লেখিত অপশনের মধ্যে থেকে অনলি মেয়ের উপর প্রেস করুন।
  • পরিশেষে আপনার মোবাইল নম্বরটি করা সম্ভব হয়েছে।

উপরে উল্লেখিত উপায় গুলো অনুসরণ করলে আপনি সহজেই মোবাইল থেকে ফেসবুকে যুক্ত থাকা মোবাইল নাম্বারটি হাইড করতে পারবেন। আনলিমি এমন একটি সার্ভিস যার মাধ্যমে শুধুমাত্র ফেসবুক প্রোফাইল ব্যবহারকারীরা নিজেদের মোবাইল নাম্বারটি দেখতে পাবে তার সাথে যুক্ত অন্যান্য ফ্রেন্ডরা তার ফোন নাম্বারটি প্রদর্শিত হবে না। নির্দ্বিধায় বলা যায় এটা ফেসবুকের একটি অসাধারণ ফিচার যা আপনি অবশ্যই ব্যবহার করতে পারেন।