ফেসবুক পোস্টে কে লাইক দিলো তা দেখা যাচ্ছেনা? সমাধান দেখুন

By | May 27, 2022

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের ফেসবুক আজ শুক্রবার 27 এপ্রিল থেকে নতুন এক সমস্যার সম্মুখীন হয়েছে ব্যবহারকারীরা। ফেসবুক ব্যবহারকারীদের দেওয়া তথ্য মতে তাদের পোস্টে কারা কারা লাইক প্রদান করেছে বা করেছে তা দেখা যাচ্ছে না। এমন ঘটনা ঘটার পর সারা ফেসবুক সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এই বিষয়টি নিয়ে ব্যাপক হইচই পড়ে গিয়েছে।

আপনারা শুনলে অবাক হবেন যে ফেসবুকে লাইক সংখ্যা লুকানোর একটি ফিচার চালু আছে যেটা চালু করলে ফেসবুক পোস্টে কে কতগুলো লাইক বাড়িয়ে পেলেন সেই সংখ্যা অন্যদের সামনে প্রদর্শিত হবে না। পোস্টদাতা ব্যতীত অন্য কেউ ফিচারটি দেখতে পারবেনা বলে মনে করা হয়।

অর্থাৎ অন্যরা জানতে পারবেনা আপনার নির্দিষ্ট কোন পোস্টে কতগুলো লাইক বা রিয়াদ পেল তার সংখ্যা সম্পর্কে। যদিও দীর্ঘদিন যাবৎ ফেসবুকের এই ফিচারটি চালু রয়েছে কিন্তু আজকে যে বিষয়টি ঘটেছে তা সত্যিই আশ্চর্যজনক। এখানে পোস্টে লাইক সংখ্যা ঠিকই দেখা যাচ্ছে কিন্তু নির্দিষ্ট কিছু ক্ষেত্রে কারা কারা সে লাইক বাড়িয়ে করেছে সেই তথ্যগুলো দেখানো হচ্ছে না। অনেকে অভিযোগ করেছেন যে তারা ফেসবুকের জনপ্রিয় এই ফিচারটি ব্যবহার না করা সত্বেও তাদের অন্যান্য পোস্টে লাইক দেয় তাদের দেখা সম্ভব হচ্ছে না।

এর মধ্যে সবচেয়ে বড় যে সমস্যা দেখা দিয়েছে তা হলো পোস্টদাতা নিজেই নিজের পোস্টে কারা লাইক দিলো তার সম্পর্কে ধারণা পারছে না কেউ কেউ ভাবছেন এটা ফেসবুকের একটা নতুন এক্সপেরিমেন্ট আবার অনেকে এটা মনে করছেন যে এটা ফেসবুকের কোন একটা ত্রুটি।

আপনি যদি এমন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে আপনার জন্য খুশির খবরে যে আপনার সমস্যার সমাধান করার জন্য আমরা আজকের এই আর্টিকেলটি লিখেছি। আমরা দেখেছি যে ফেসবুক অ্যাপ দিয়ে মোবাইল থেকে যদি আপনি চেষ্টা করেন সেক্ষেত্রে লাইক কারা কারা দিয়েছে তারা দেখা যাচ্ছে না কিন্তু আপনি যদি কম্পিউটারের কোন ব্রাউজার থেকে ফেসবুক চালান তাহলে সেখান থেকে কোন সমস্যা ছাড়াই লাইক বাড়িয়ে দিলে আগের মতন দেখা সম্ভব হচ্ছে।

এমনকি যারা মোবাইলে ব্রাউজারের মাধ্যমে ফেসবুক ব্যবহার করেন তারা এই ফিচারটি ব্যবহার করছেন এবং অতি সহজে যারা তার পোস্টে লাইক দিয়েছেন তা অনায়াসে দেখতে পাচ্ছেন। ফেসবুকের এটি নিয়ে কর্তৃপক্ষ বর্তমানে উঠেপড়ে লেগেছে অতিশীঘ্র তার সমস্যার সমাধান করা হবে বলে মনে করা হচ্ছে।

তবে এই সাময়িক সমস্যার থেকে বাঁচার জন্য আপনি বর্তমানে ফেইসবুক অফিশিয়াল অ্যাপ্লিকেশন ব্যবহার করা বাদ দিয়ে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে সেখান থেকে facebook।com এ ওয়েবসাইটে প্রবেশ করে ফেসবুক ব্যবহার করতে পারেন। সুতরাং আপনারা আমাদের দেওয়া পদ্ধতিতে অবলম্বন করতে পারেন এতে করে আপনার সমস্যার সমাধান হবে বলে মনে করছে। তাই আমরা আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনারা অতিশিগ্রই মোবাইল অ্যাপ্লিকেশন টি বাদ দিয়ে facebook।com অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করুন এবং আপনার পোস্টে লাইক কমেন্ট দাতাদের চিহ্নিত করুন।

ধারণা করা যাচ্ছে অতিশীঘ্রই ফেসবুক কর্তৃপক্ষ তাদের সম্পর্কে বিশ্লেষণ করবে এবং অতি শীঘ্রই তার সমস্যার সমাধান করা হবে। ফেসবুক সহ অন্যান্য যেকোন সমস্যার জন্য আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন আমরা আপনার সমস্যার সমাধান করার যথাসাধ্য চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *