হোয়াটসঅ্যাপে অটো রিপ্লাই চালু করবেন যেভাবে

বর্তমানে যে সকল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর দেশ ও দেশের বাইরে সবচেয়ে বেশি জনপ্রিয়তা লাভ করেছে তার মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপ্লিকেশন হচ্ছে হোয়াটসঅ্যাপ। বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে না এমন স্মার্টফোন ব্যবহারকারী খুঁজে পাওয়া দুষ্কর। এবং খুব সহজে ব্যবহারযোগ্য হওয়ার কারণে এই মেসেজে App স্বল্প সময়ের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

হোয়াটসঅ্যাপে রয়েছে অটো রিপ্লাই মত অসাধারণ ফিচার অর্থাৎ আপনি যখন রিপ্লাই দেওয়ার জন্য আনাবেল থাকবেন অর্থাৎ একটিভ থাকবেন না তখন আপনার হয়ে অটো রিপ্লাই করবে যাবে একটি নির্দিষ্ট মেসেজ। আপনাদের জন্য বিশেষ নির্দেশনা এইযে হোয়াটসঅ্যাপে এই অটো রিপ্লাই ফিচার অফিশিয়াল অ্যাপ এ শুধুমাত্র হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ এর কার্যকর করা হয়েছে। সুতরাং সাধারণ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীগণ চাইলে এই অ্যাপ্লিকেশনটা ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

তাছাড়া বিভিন্ন ধরনের third-party অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলোর মাধ্যমে এক্টিভেট করার সম্ভাবনা রয়েছে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের হোয়াটসঅ্যাপে অটো রিপ্লাই চালু করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

হোয়াটস অ্যাপে অটো রিপ্লাই চালু করার নিয়ম

কর্মব্যস্ততার কারণে আপনি হয়তো হোয়াটসঅ্যাপে একটিভ থাকা সত্ত্বেও অনেক সময় দূরের কাছের বন্ধু বান্ধবের সাথে যোগাযোগ স্থাপন করতে পারেন না। এতে করে তারা আপনাকে মেসেজ করে কিন্তু আপনি কোন হয়ে তাদের মেসেজের রিপ্লাই করতে পারেন না। এতে আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনদের সাথে সম্পর্ক খারাপ হতেই পারে। তবে সমস্যা থেকে দূর করার জন্য হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জনপ্রিয় একটি অসাধারণ ফিচার চালু করতে চলেছে।

হোয়াটস্যাপ এর ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনার উপায়

বর্তমানে শুধুমাত্র হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ্লিকেশন ব্যবহার করে হোয়াটসঅ্যাপে আপনি অফিশিয়ালি অটো রিপ্লাই ব্যবহার করার সুযোগ পাচ্ছেন। আপনারা যারা হোয়াটসঅ্যাপের বিজনেস অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেন তারা জানেন যে অ্যাপ্লিকেশনটি শুধুমাত্র ব্যবসায়ী কাজের জন্য তৈরি করা হয়েছে তাই হোয়াটসঅ্যাপে যদি আপনি অটো রিপ্লাই করতে চান তাহলে এক্ষুণি এই অ্যাপ্লিকেশনটি আপনার স্মার্টফোনে ইন্সটল করুন।

এক ফোনে দুটো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করার নিয়ম

এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি বিজনেস প্রোফাইল সাজাতে পারবেন আপনার প্রোডাক্ট করতে পারেন যাতে কাস্টমারের মেসেজের রিপ্লাই দেয়ার মতো সুযোগ থাকে। আপনি যদি auto-reply ফিচারটি ব্যবহার করতে চান তাহলে আপনাদের উদ্দেশ্যে বলতে চাইলে মেসেঞ্জারে Away Message এবং Greeting Message নামের দুইটি টুল রয়েছে যার মধ্যে এই মেসেজ এর মাধ্যমে আপনি ব্যবসায়িক কার্যক্রম এর মেসেজ সামরিক বাইরে থাকলে অটো রিপ্লাই করতে পারবেন। অন্যদিকে গ্রেটিং মেসেজের মাধ্যমে প্রথম মেসেজ এর ক্ষেত্রে শুভেচ্ছাবার্তা সেট করা যাবে। চলুন জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপে অটো রিপ্লাই চালু করার নিয়ম ও অন্যান্য প্রয়োজনীয় সেটিং সম্পর্কে বিস্তারিত তথ্য।

হোয়াটস অ্যাপে অটো রিপ্লাই কিভাবে চালু করতে হয়

  • হোয়াটস এপে প্রবেশ করে ডান দিকে থাকা ওপরের অংশে 3 Dot অপশন থাকে সেখানে ক্লিক করুন।
  • সেটিং অপশন নির্বাচন করুন।
  • আপনার সামনে বিভিন্ন ধরনের অপশন আসবে সেখান থেকে বিজনেস Tools অপশনটি বাছাই করুন।
  • Away Message ম্যাসেজ অপশনে প্রবেশ করুন।
  • Send Away Message এ মেসেজ অন করে দিন।
  • এরপর সিডিউল অপশন থেকে আউট রিপ্লাই কোন কোন সময় করতে হবে তা নির্বাচন করুন।
  • পরিশেষে আপনার এই মেসেজগুলো কাদের কাছে পাঠাতে হবে সে অনুসারে রিসিপশনে থেকে নাম নির্বাচন করুন।

Third-party অ্যাপ এর মাধ্যমে হোয়াটসঅ্যাপের অটো রিপ্লাই টিচার চালু করার নিয়ম

উপরের দেওয়া নির্দেশনা অনুসরণ করে আপনি হোয়াটসঅ্যাপ এর বিজনেস অ্যাপ্লিকেশন ব্যবহার করার মাধ্যমে অটো রিপ্লাই এর নতুন ফিচার রয়েছে তা চালু করতে পারেন। তবে অনেকেই রয়েছে যারা এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে ইচ্ছুক নয় এক্ষেত্রে আপনারা চাইলে third-party অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে তা ব্যবহার করতে পারেন।

  • প্রথমে গুগল প্লে স্টোরে প্রবেশ করে WhatsAuto- Reply App এমন একটি অ্যাপ যা দিয়ে আপনি দেখবেন তাই ইন্সটল করুন।
  • পরবর্তীতে আপনার যে অফিশিয়াল অ্যাপ্লিকেশন রয়েছে সেখানে প্রবেশ করুন।
  • এরপর হোম ট্যাব থেকে অটো রিপ্লাই ফিচারটি চালু করুন।
  • পরবর্তী ধাপে অটো রিপ্লাই নির্বাচন করে রিপ্লাই মেসেজ কাস্টমাইজ করুন।
  • এখানে আপনার অটো রিপ্লাই মেসেজ এর পাশাপাশি রিপ্লাই ট্যাগ ব্যবহার করার নিয়ম আসবে বাপের নাম সরাসরি উল্লেখ করে অটো রিপ্লাই অপশনটি চালু করুন।

এভাবে খুব সহজে যেকোনো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি অটো রিপ্লাই ফিচারটি চালু করা সম্ভব। তবে আমরা আপনাদের সাজেস্ট করছি অবশ্যই হোয়াটসঅ্যাপের বিজনেস অ্যাপ্লিকেশন ব্যবহার করে এই ফিচারটি ব্যবহার করুন যাতে আপনার হোয়াটস্যাপ একাউন্ট নিরাপদ থাকে।