ফেসবুক একাউন্ট ডিএকটিভ করার নিয়ম (মোবাইল ও পিসি)

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক যেখানে ছোট থেকে বড় সকল বয়সের মানুষের একটি প্রোফাইল রয়েছে। কোনো কারণবশত ফেসবুক ব্যবহারে আপনার বিরক্তি আসতে পারে এ অবস্থায় আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে কিছুদিনের বিরতি দিতে পারেন। এতে করে আপনার ফেসবুকে সকল অ্যাক্টিভিটি বন্ধ হওয়ার পাশাপাশি আপনাদের ফ্রেন্ডলিস্টে সকল বন্ধুরা সংযুক্ত থাকবে।

ফেসবুক কর্তৃপক্ষ তাদের ব্যবহারকারীদের জন্য নিত্য নতুন ফিচার চালু করতে চলেছে। আজকে আমরা আপনাদের সাথে একটি জনপ্রিয় একটি ফিচার নিয়ে আলোচনা করতে চলেছি যা আপনার ফেসবুক ব্যবহারে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে আমরা ফেসবুক অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভেট অথবা ডিলিট করতে চাই।

আপনারা যারা ফেসবুক আইডি ডিএক্টিভ করতে চান তাদের উদ্দেশ্যে আমাদের আজকের এই আর্টিকেলটি সাজানো হয়েছে যেখানে আমরা সাবলীলভাবে কিভাবে ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করতে হয় মোবাইল থেকেও এবং পিসি থেকে তার বিস্তারিত আলোচনা করেছি।

ফেসবুক একাউন্ট deactivate’ করলে কি হয়?

আলোচনার শুরুতে আমরা আপনাদের জানাতে চলেছি ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করলে কি হয় তার সম্পর্কে কিছু তথ্য। ফেসবুক অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভ এমন একটি ফিচার যার মাধ্যমে আপনার ফেসবুক প্রোফাইলটি সামান্য কিছু দিনের জন্য ডিএক্টিভ হবে। আপনার প্রোফাইলে কিংবা কোন গ্রুপে পোস্ট করা কোন ছবি ভিডিও বা অন্যান্য পোস্ট ফেসবুকে আর প্রদর্শিত হবে না অর্থাৎ আপনার ফেসবুকের কোন অ্যাক্টিভিটি দেখা যাবে না।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক একাউন্ট বের করুন

আপনি যদি পুনরায় ফেসবুক অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভ করেন এক্ষেত্রে আপনার একাউন্টে আবার সচল হবে যার ফলে আপনি যে সকল জায়গায় পোস্ট কমেন্ট করেছিলেন সেগুলো পুনরায় প্রদর্শিত হবে। অর্থাৎ আমরা বুঝতে পারলাম যে ফেসবুক ডিএক্টিভ ফিচার সিস্টেমটি হলো আমাদের সাময়িক সময়ের জন্য ফেসবুক থেকে এক ধরনের বিরতি নেওয়া।

অনেকেই প্রয়োজন কিংবা অপ্রয়োজনে ফেসবুক একাউন্ট ডিএকটিভ করে থাকেন আপনি যদি ফেসবুকের প্রতি আসক্ত হয়ে পড়েন তাহলে এই অবস্থায় ফেসবুক ডিএক্টিভ করতে পারেন অথবা কোনো মানসিক ও শারীরিক সমস্যার কারণে আপনি ফেসবুক অ্যাকাউন্টটি ডিঅ্যাক্টিভ করতে পারেন।

ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার নিয়ম

প্রথমে আমরা আপনাদের জানাতে চাইলে ফেসবুক আইডি ডিএক্টিভ করা এবং ডিলিট করা দুইটি ভিন্ন জিনিস আপনি ফেসবুক অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভ পড়লে তা পুনরায় ফেরত পাওয়ার সুযোগ পাবেন লগইন করার মাধ্যমে। কিন্তু আপনি যদি ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করে থাকেন তাহলে তা ফিরে পাওয়ার কোনো সম্ভাবনা থাকেনা।

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন দেখুন

আপনি মোবাইল অথবা কম্পিউটার যে কোন ভার্সন থেকেই ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার নিয়ম সম্পর্কে এখানে আমরা বিস্তারিত আলোচনা করেছি। তাই আপনার প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের পুরো আর্টিকেলটি পড়ুন।

কম্পিউটার থেকে ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার নিয়ম

  • প্রথমে আপনি কম্পিউটারের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন আপনার ফেসবুক আইডি লগইন রয়েছে অথবা facebook।com ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • ফেসবুকে আসার পর সেটিং এন্ড প্রাইভেসিতে অপশনে ক্লিক করুন।
  • পরবর্তী অপশনে ক্লিক করলে ইউর ফেইসবুক ইনফর্মেশন অফ নামে একটি দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  • ডিলিট এন্ড অ্যাক্টিভিশন ক্লিক করুন।
  • এরপর ডিএক্টিভেট একাউন্ট এর পাশে ক্লিক করলে আপনি কন্টিনিউ অপশনে ক্লিক করতে হবে।
  • আপনি কি কারনে আপনার ফেসবুক আইডিটি ডিএক্টিভ করতে চাচ্ছেন অথবা কতদিনের জন্য ফেসবুক আইডি ডিএক্টিভ করতে চান তা নির্বাচন করতে পারেন।
  • আপনার পাসওয়ার্ড যথাযথভাবে লিখুন।
  • সাবমিট করা মাত্রই আপনাকে আপনার প্রোফাইল থেকে লগ আউট করে দেওয়া হবে এবং আপনার ফেসবুক একাউন্ট ডিএক্টিভেট করা হয়েছে।

মোবাইল দিয়ে ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার নিয়ম

স্মার্টফোনের সহজলভ্যতার কারণে বর্তমানে বেশিরভাগ মানুষ মোবাইল ফোন দিয়ে ফেসবুক ব্যবহার করে থাকেন। আপনি যদি মোবাইল ফোন ব্যবহার করে থাকেন এবং আপনার ফোনে ফেসবুক মোবাইল অ্যাপ্লিকেশন থেকে থাকে তাহলে তা ব্যবহার করে ফেসবুক একাউন্ট ডিএক্টিভেট করা সম্ভব।

ডিজেবল হওয়া ফেসবুক আইডি ফিরিয়ে আনার উপায়

  • প্রথমে আপনার ফেসবুক অ্যাপ অথবা ফেসবুকের ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • নিচের দিকে স্কল করে সেটিং এন্ড প্রাইভেসিতে ক্লিক করুন।
  • সেটিং এ ট্যাপ করুন।
  • একাউন্ট অপশনে ক্লিক করলে পার্সোনাল ইনফরমেশন দেখতে পাবেন সেখান থেকে ম্যানেজ একাউন্ট অপশনে ক্লিক করুন।
  • Deactivation & Deletion এই অপশনে ক্লিক করুন।
  • আপনার ফেসবুক পাসওয়ার্ডটি যথাযথভাবে লিখুন।
  • পরিশেষে সাবমিট করুন এবং আপনার অ্যাকাউন্টটি ডিঅ্যাক্টিভ হয়ে গিয়েছে।

ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করা অনেকের কাছে একটি জটিল সিদ্ধান্ত মনে হতে পারে তবে ফেসবুকের প্রাইভেসি সিকিউরিটির প্রতি লক্ষ্য রাখলে আপনার ফেসবুক ব্যবহার করতে সুবিধা হতে পারে। ফেসবুক সংক্রান্ত যেকোন সমস্যার জন্য নিচের কমেন্ট বক্সে আপনার সমস্যা উল্লেখ করুন আমরা আপনার সমস্যার সমাধান করার যথাসাধ্য চেষ্টা করব।