নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

তথ্যপ্রযুক্তির এই যুগে বর্তমানে কোন কিছুই কঠিন নয়। এখন আমরা ঘরে বসে থেকে যেকোনো ধরনের কাজ করতে পারেন বিশেষ করে আমাদের জন্ম নিবন্ধনের যে সকল কার্যক্রম রয়েছে তা সম্পাদনের জন্য একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে যে ওয়েবসাইটের মাধ্যমে সকল কাজ করা সম্ভব।

অসাবধানতার কারণে আপনি যদি জন্মনিবন্ধনের নম্বরটি ভুলে যান তাহলে আমরা অনেক দুশ্চিন্তার মধ্যে পড়ে যায়। কেননা জন্ম নিবন্ধন তথ্য যাচাই বা অন্যান্য সকল ক্ষেত্রে সাধারণত জন্ম নিবন্ধন নম্বর টি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ অবস্থায় আপনি যদি আপনার নাম্বারটি ভুলে যান তাহলে অনেক হতাশার মধ্যে পড়তে পারেন তবে আপনাদের জন্য সুখবর হলো এই যে বর্তমানে বাংলাদেশ স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বিশেষ ব্যবস্থা চালু করা হয়েছে। যার কারণে এখন কোন ব্যক্তি তার নাম দিয়ে সহজে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন পাশাপাশি তার ডাউনলোড করার সুযোগ পাচ্ছে।

এখন আপনি ঘরে বসে থেকে জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার করে যেমন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারতেন ঠিক তেমনি এখন নাম ব্যবহার করে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার সঠিক নিয়ম প্রদান করা হলো। সুতরাং আপনারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন এবং আপনার মূল্যবান তথ্য প্রদান করা হয়েছে তা সংগ্রহ করবেন।

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

আপনি কোন কারণে যদি আপনার জন্ম নিবন্ধন সনদ টি হারিয়ে ফেলেন এক্ষেত্রে আপনার নতুন করে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করা জরুরি। তবে আবেদন করার পূর্বে আপনার জন্ম নিবন্ধন তথ্য ও যাচাই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ কেননা এ সকল তথ্য গুলো ছাড়া আপনি কোনোভাবেই জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন না। চলুন জেনে নেওয়া যাক জন্যে নাম দিয়ে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার নিয়ম।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন তথ্য যাচাই

নাম দিয়ে জন্ম নিবন্ধনের তথ্য বের করার নিয়ম বর্তমানে চালু করা হয়নি তবে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক একটি প্রস্তাব পাঠানো হয়েছে যেখানে ব্যবস্থাটি অতি শীঘ্রই চালু করা হবে। তবে আমরা আপনাদের জন্য একটি অভিনব পদ্ধতি বের করে দিয়েছি যা অনুসরণ করলে আপনি শতভাগ নিশ্চিত আপনার নাম দিয়ে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন।

যেহেতু আপনার কাছে আপনার জন্ম নিবন্ধন সনদ নেই এ অবস্থায় আপনার পরিবারের অন্যান্য সদস্য যেমন বাবা-মা অথবা ভাই-বোন এদের জন্ম নিবন্ধন অনলাইন কপি সঙ্গে নিয়ে নিকটস্থ ইউনিয়ন পরিষদ পৌরসভা অথবা সিটি কর্পোরেশনের যোগাযোগ করতে পারেন। সেখানে যোগাযোগ করার পর আপনার সাথে যে জাতীয় সনদপত্র সনদপত্র ভিত্তিতে আপনার পরিবারের সদস্যদের সকল তথ্য লিপিবদ্ধ রয়েছে।

জন্ম নিবন্ধন 17 ডিজিট করার নিয়ম

তখন পৌরসভা কর্তৃক আপনার জন্ম নিবন্ধনে তথ্যটি তাদের ডাটাবেজে সংরক্ষিত থাকার কারণে আপনার জন্ম নিবন্ধন নম্বরটি সহজে পাওয়া যাবে। এভাবে আপনার নাম দিয়ে জন্ম নিবন্ধন এর নম্বর টি উদ্ধার করা গেল। এখন আপনাদের জানতে হবে যে এদের জন্ম নিবন্ধন নম্বর বের করলেন তা ব্যবহার করে কিভাবে আপনার জন্ম নিবন্ধন তথ্য যাচাই করবেন।

  • আপনার কাছে এখন জন্ম নিবন্ধন নম্বর রয়েছে তাই প্রথমেই আপনাকে everify।bdris।gov।bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • অফিশিয়াল হোমপেজে আসার পর আপনাকে জন্ম নিবন্ধন তথ্য যাচাই অপশনে ক্লিক করতে হবে।
  • নির্ধারিত স্থানে আপনার জন্ম নিবন্ধন নম্বরটি প্রদান করুন।
  • জন্মতারিখ যথাযথভাবে লিখুন।
  • ক্যাপচা কোড দিয়ে আপনার আবেদন সম্পন্ন করুন।
  • চেক অপশনে ক্লিক করলেই আপনার জন্ম নিবন্ধন সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রদর্শিত হবে।

জন্ম নিবন্ধন নম্বর ভুলে গেলে যা যা করবেন

আমরা আশা করব আমাদের আলোচনার ভিত্তিতে আপনিতো আপনার যে গুরুত্বপূর্ণ তথ্যটি ইন্টারনেটে খুঁজে চলেছিলেন তা পেয়েছেন। জন্ম নিবন্ধন সংক্রান্ত যে কোন তথ্যের জন্য আপনারা নিচের কমেন্ট বক্সে সমস্যার কথা জানাতে পারেন আমরা অতি শীঘ্রই আপনার কমেন্ট পড়ে সমস্যার সমাধান করার চেষ্টা করব।