ই পাসপোর্ট ফি কত ২০২২

By | May 25, 2022

তথ্য প্রযুক্তির উন্নতির ছোঁয়ায় বর্তমানে আমাদের সকল কিছুই অনলাইন ভিত্তিক হয়ে গিয়েছে. আগের দিনে পাসপোর্ট করার জন্য আমাদের লম্বা লাইনে দাঁড়িয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করা লাগত কিন্তু বর্তমানে অনলাইন ডিজিটাল এর কারণে আপনি ঘরে বসে থেকেই পাসপোর্ট এর সুব্যবস্থা পাচ্ছেন.

বাংলাদেশ সহ বিশ্বের যে কোন প্রান্ত থেকে এখন অনলাইনের মাধ্যমে পাসপোর্ট করা সম্ভব তবে পাসপোর্ট করার ক্ষেত্রে আপনাকে একটি নির্দিষ্ট ফি হিসেবে প্রদান করা লাগে. ই পাসপোর্ট এর জন্য আবেদন করেন তার থেকে একটি নির্দিষ্ট পরিমাণ ফি গ্রহণ করা হয়. বর্তমানে বাংলাদেশের প্রায় সব জেলাতেই পাসপোর্ট এর ব্যবস্থা চালু করা হয়েছে. আপনি অনলাইন থেকে নির্ভুলভাবে ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন.

অনলাইন থেকে আবেদন করলেও আপনার পাসপোর্টে যে নির্দিষ্ট পরিমাণ ফি দেওয়া হয়েছে তা প্রদান করতে হবে. বিভিন্ন মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে আপনি বিশ্বের যে কোন প্রান্ত থেকে এই পাসপোর্ট ফি প্রদান করার ক্ষমতা রাখেন. আজকের আলোচনার ভিত্তিতে আপনি জানতে পারবেন বাংলাদেশসহ দেশের ও বাইরে থেকে বাংলাদেশ পাসপোর্ট ফি কত এবং পাসপোর্ট সংক্রান্ত বিস্তারিত তথ্য.

ই পাসপোর্ট এর পরিমান

আমরা আপনাদের সুবিধার্থে এখানে বেশ কিছু তালিকা তৈরি করেছি যা ব্যবহার করে আপনি সহজেই ই পাসপোর্ট তৈরি করতে কত টাকা ফি দিতে হয় তা উল্লেখ করা হয়েছে. পাসপোর্ট সাধারণত বিভিন্ন মেয়াদে করা হয় যেমন পাঁচ বছর 10 বছর আপনার এই মেয়েদের ওপর নির্ভর করেই পাসপোর্ট ফি গ্রহণ করা হয়. ই পাসপোর্ট ফি আপনি সরাসরি অথবা ব্যাংকিং সেবার মাধ্যমে বাংলাদেশ সরকারকে জমাদান করতে পারবেন.

অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

ই-পাসপোর্ট তিনটি ভাগে ভাগ করা হয়েছে রেগুলার এক্সপ্রেস সুপার এক্সপ্রেস. আপনি যে ধরনের ক্যাটাগরি ও মেয়াদ পছন্দ করেন তার ওপর ভিত্তি করেই একটি নির্দিষ্ট পরিমাণ ফি নির্ধারণ করা হয়েছে. রেগুলার ডেলিভারির জন্য আপনাকে 48 5 বছর মেয়াদী 4,025 টাকা ফি প্রদান করতে হবে. অন্যদিকে যদি আপনি এই ক্যাটাগরিতে 10 বছর মেয়াদী ই পাসপোর্ট ব্যবহার করেন তাহলে আপনাকে 5750 টাকা জমা দিতে হবে. আপনাদের সুবিধার্থে আমরা নিচের অংশে একটি সংক্ষিপ্ত তালিকা প্রদান করেছে উক্ত তালিকা অনুসরণ করুন এবং সহজেই আপনার ই পাসপোর্ট এর পরিমাণ জানুন.

Screenshot-2022-05-25-at-7-47-08-AM

নির্দেশনা

  • ওপরের অংশে দের তালিকা দেওয়া হয়েছে সেখানে যে পাসপোর্ট ফি উল্লেখ করা হয়েছে তার মধ্যেই 15% ভ্যাট অন্তর্ভুক্ত.
  • সরকারি চাকরিজীবীদের যাদের এনওসি রয়েছে বা অবসর আছে তারা যেগুলি দিয়ে জরুরী সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন.

পাসপোর্ট হয়েছে কিনা তা জানুন

এ ছিল আমাদের আজকের এই আলোচনায় আপনার যদি পাসপোর্ট ফি নিয়ে কোনো ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান তথ্যটি জানাতে পারেন. ই পাসপোর্ট এর মেয়াদ পাতার সংখ্যা ও ডেলিভারি সময় এর উপর নির্ভর করে ফি নির্ধারণ করা হয়.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *