অনলাইনে ই-পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ E-Passport Check Online

By | May 24, 2022

একজন বাংলাদেশ-নাগরিক অথবা অন্য কোন দেশের নাগরিক হওয়ার কারণে যদি চিকিৎসা বা ভ্রমণের উদ্দেশ্যে আপনি অন্য দেশে যেতে চান তাহলে আপনার জন্য যে অপরিহার্য জিনিসটা হচ্ছে পাসপোর্ট. অর্থাৎ পাসপোর্ট এমন একটি ডকুমেন্ট ব্যবহার করে আপনি বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ভ্রমণ করতে পারবেন.

বর্তমানে বাংলাদেশের বেশিরভাগ মানুষ পাসপোর্ট করার দিকে ঝুঁকে পড়েছে. তথ্য প্রযুক্তির উন্নতির কারণে বর্তমানে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর সকল কার্যক্রম সম্পাদন করা হয়েছে এবং একটি অফিশিয়াল ওয়েবসাইট তৈরি করা হয়েছে যে ওয়েবসাইটের মাধ্যমে আপনি সকল তথ্য পাবেন.

আপনি যদি অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করে থাকেন তাহলে এখন আপনি অবশ্যই চাইবেন আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা যাচাই করতে. তবে অনলাইনে পাসপোর্ট চেক করার জন্য বিশেষ একটি নিয়ম রয়েছে যা আপনাকে অবশ্যই অনুসরণ করতে হবে সুতরাং আপনারা আমাদের নির্দেশ অনুসরণ করুন এবং অনলাইনে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক করুন.

পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২

বর্তমানে আপনাকে এখন পাসপোর্ট চেক করার জন্য নিকটস্থ পাসপোর্ট অফিসে যোগাযোগ করার কোন দরকার নেই. বাংলাদেশ সরকার কর্তৃক একটি অফিশিয়াল ওয়েবসাইট তৈরি করা হয়েছে যার মাধ্যমে পাসপোর্ট এর সকল তথ্য আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে পাবেন. এখন প্রশ্ন হচ্ছে অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় তা সম্পর্কে জানা আপনার জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয়. আপনাদের সাহায্য করার উদ্দেশ্যে আমরা অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম রয়েছে তা বিস্তারিতভাবে আলোচনা করেছি.

অনলাইনে পাসপোর্ট রিনিউ করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

আপনি যদি ইতিমধ্যে পাসপোর্ট করে থাকেন অথবা নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করে থাকেন তাহলে আপনাকে একটি নম্বর প্রদান করা হয় এ নাম্বারটি ব্যবহার করে আপনি আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন. আলোচনায় আমরা আপনাদের দেখাবো পাসপোর্ট নাম্বার আইডেন্টিটি দিয়ে কিভাবে আপনার বর্তমান অবস্থা যাচাই করবেন তা সম্পর্কে.

Screenshot-2022-05-24-at-9-03-38-AM

  • প্রথমে আপনাকে www.epassport.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে.
  • অফিশিয়াল হোমপেজ আসার পর আপনাকে এপ্লাই অনলাইন অপশনে ক্লিক করুন.
  • যেহেতু আপনি পাসপোর্ট স্ট্যাটাস চেক করবেন তাই পাসপোর্ট অনলাইন রেজিস্ট্রেশন আইডি যথাযথভাবে লিখুন. যেমন, OID1000001234 .
  • পাসপোর্ট আবেদন অনুযায়ী আপনার জন্ম তারিখ লিখুন.
  • আপনি যে রোবট মোতায়েন হিউম্যান লেখার বামপাশের সিকিউরিটি প্রশ্নের উত্তর দিন.
  • পরিশেষে চেক বাটনে ক্লিক করুন.

বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম

উপরের দেওয়া তথ্যগুলো ভিত্তিতে আমরা আশা করতে পারি যে আপনি খুব সহজভাবে অনলাইনে পাসপোর্ট চেক করতে সক্ষম হয়েছেন. তবে অনেক ক্ষেত্রে সার্ভার জটিলতার কারণে সঠিকভাবে ওয়েবসাইট কাজ করে না এই অবস্থায় আপনি অবশ্যই আপনি একটু অপেক্ষা করবেন পরবর্তীতে আপনার কাজটি সম্পন্ন হবে বলে মনে করি.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *