জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নতুন নিয়ম ২০২২ দেখে নিন কিভাবে এনআইডি ডাউনলোড করবেন

একজন বাংলাদেশের নাগরিক হিসেবে পরিচয় বহন করতে হলে আপনার একটি জাতীয় পরিচয় পত্র থাকা জরুরি। বাংলাদেশ নির্বাচন কমিশনের দেওয়া সূত্র মতে একজন ব্যক্তি যদি প্রাপ্তবয়স্ক হয়ে থাকে তাহলে একজন দেশের নাগরিক হওয়ার জন্য তাকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জন্মসূত্রে বাংলাদেশের নাগরিকের বিনামূল্যে জাতীয় পরিচয় পত্রের সুব্যবস্থা করেছে।

জাতীয় পরিচয় পত্র হালনাগাদ কার্যক্রম প্রতি বছর শুরু হয়। জানুয়ারি মাসের শুরুর দিকে আপনি নিকটস্থ নির্বাচন কমিশনের মাধ্যমে প্রকাশ করা হয় যেখানে যারা নতুন ভোটার রয়েছে তারা ভোটার হালনাগাদ কার্যক্রম শুরু করতে পারেন। আপনি যদি জাতীয় পরিচয় পত্র জন্য তথ্য জমা দিয়ে থাকেন কিন্তু এখন পর্যন্ত আপনার জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি সংগ্রহ করতে পারেননি তাদের উদ্দেশ্যে বলতে চাই আপনারা আজকে আমরা আপনাদের নতুন একটি নিয়ে আলোচনা করেছি যেখানে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার বিস্তারিত সকল তথ্য দেওয়া হয়েছে।

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নতুন নিয়ম

জীবনের প্রতিটি ক্ষেত্রে এখন বর্তমানে জাতীয় পরিচয় পত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। যার কারণে আপনি যদি জাতীয় পরিচয়পত্র ছাড়া কোথাও চলাফেরা করেন তাহলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন। যার কারণে অনেক প্রাপ্তবয়স্ক মানুষ জাতীয় পরিচয় পত্রের জন্য ইতিমধ্যে আবেদন করেছেন কিন্তু নির্বাচন কমিশন কর্তৃক তাদের এখন পর্যন্ত জাতীয় পরিচয় পত্র বন্টন করা হয়নি। এ অবস্থায় তাদের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন ব্যবস্থা করেছে একটি অফিশিয়াল ওয়েবসাইট অ্যাপ্লিকেশন চালু করেছে যার মাধ্যমে আপনি জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

ভোটার আইডি কার্ড তথ্য সংশোধন করার নিয়ম

আজকের আলোচনার ভিত্তিতে আমরা আপনাদের জাতীয় পরিচয় পত্র নতুনভাবে ডাউনলোড করার নিয়ম ওয়েবসাইটের মাধ্যমে মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে তা ব্যবহারের বিস্তারিত তথ্য উপস্থাপন করব। তাই আমরা আশা করছি আপনারা অবশ্যই আমাদের দেওয়া তথ্যগুলো সংগ্রহ করবেন এবং আপনার জাতীয় পরিচয় পত্র অনলাইন থেকে ডাউনলোড করবেন।

NID Wallet App ইনস্টল করুন

আলোচনার শুরুতেই আমরা আপনাদের বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক সদ্য প্রকাশিত যে এপ্লিকেশন ইন্সটল করা হয়েছে তা নিয়ে বিস্তারিত কিছু তথ্য দিতে চলেছি। জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম জানার পূর্বে আপনাকে এনআইডি ওয়ালেট নামের এই এপ্সটি সম্পর্কে ধারণা থাকতে হবে।

  • এই অ্যাপটি ডাউনলোড করার জন্য প্রথমে আপনার গুগল প্লে স্টোরে প্রবেশ করে সার্চ অপশনে গিয়ে NID Wallet লিখে সার্চ করুন।
  • সার্চ করার পর উপরের দেওয়া চিত্রের মত একটি অ্যাপ্লিকেশন আপনার সামনে উপস্থিত হবে তার ডাউনলোড করে রাখুন।

Services NID ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করা

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার প্রথম ধাপ প্রথমে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে ঢুকে রেজিস্ট্রেশন করতে হবে। আপনি চাইলে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারের গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট কানেকশনের মাধ্যমে এই অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারেন।

  • প্রথমে আপনাকে services.nidw.gov.bd এই অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করলে রেজিস্ট্রেশনের জন্য নিচের অংশে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করুন। তবে আপনি যদি পূর্বে এই ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করে থাকে তাহলে লগইন করুন এবং যথাস্থানে আপনার ইউজারনেম ও পিন নম্বর প্রদান করুন।
  • রেজিস্ট্রেশন করার উদ্দেশ্যে প্রথমে আপনাকে জাতীয় পরিচয় পত্রের নম্বর আপনার জন্ম তারিখ মাস এবং বছর।
  • পরবর্তী ধাপে আপনাকে একটি সিকিউরিটি প্রশ্নের উত্তর দেওয়া লাগবে তাই যথাযথ ভাবে ক্যাপচা কোড প্রদান করুন।
  • পরবর্তী ধাপে ক্লিক করলে আপনার সামনে একটি ইন্টারফেস উপস্থিত হবে যেখানে আপনাকে বর্তমান ঠিকানা বিভাগ জেলা উপজেলা ও স্থায়ী ঠিকানা এসকল তথ্য গুলো দেওয়ার অপশন দেয়া হবে।
  • আপনার দেয়া তথ্যগুলো যাচাই করে নিন এবং যদি সঠিক হয়ে থাকে তাহলে সাবমিট অপশনে ক্লিক করুন এবং এই অংশে আপনাকে একটি সচল মোবাইল নাম্বার প্রদান করতে হবে যে নাম্বারটিতে আপনাকে একটি কোড প্রেরণ করা হবে।
  • আপনার মোবাইল নাম্বারে একটি মেসেজ পাঠানো হবে সেই মেসেজের করতে যথাস্থানে বসান এবং পরবর্তী ধাপে ক্লিক করুন।
  • অবশেষে আপনার রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হয়ে গিয়েছে।

এনআইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম এর প্রথম ধাপ হলো রেজিস্টার সম্পন্ন করা যা আমরা ইতিমধ্যে উপরের অংশে আলোচনা করেছি। রেজিস্ট্রেশন করার মাধ্যমে বাংলাদেশ নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে আপনার নিজস্ব একটি প্রোফাইল তৈরি হয়েছে যেখান থেকে আপনি আপনার জাতীয় পরিচয়পত্রের সকল তথ্য দেখতে পাবেন।

অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

  • এনআইডি কার্ড ডাউনলোড করার লক্ষ্যে প্রথমে আপনাকে TAP TO OPEN NID WALLET টি অপশন আপনার সামনে প্রদর্শিত হবে সেখানে ক্লিক করুন।
  • ওখানে ক্লিক করা মাত্রই আপনার সামনে দুইটা অপশন প্রদর্শিত হবে তার মধ্যে আপনি আগে ডাউনলোড করে রেখেছেন এনআইডি ওয়ালেট তাই তা নির্বাচন করুন।
  • তৃতীয় ধাপে আপনার ফেস স্ক্যান করার একটি অপশন আসবে যেখানে আপনার ফেস স্ক্যান করতে হবে তার জন্য আপনাকে অবশ্যই স্টার্ট Face Scan সেখানে অপশনে ক্লিক করতে হবে।
  • ফেস স্ক্যান করার পর আপনার সামনে ডাউনলোড নামে একটি অপশন আসবে যেখানে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করুন এমন একটি ক্যাপশন লেখা থাকবে।
  • উক্ত লিংকে ক্লিক করা মাত্রই আপনার জাতীয় পরিচয় পত্র পিডিএফ আকারে ডাউনলোড হয়ে যাবে।

অনলাইনে ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম এর প্রথম ধাপ হলো আপনাকে একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে এবং সর্বশেষ ধাপ হলো আপনাকে উপযুক্ত ফেস স্ক্যান করার মাধ্যমে আপনার আইডি কার্ড ডাউনলোড করা যাবে। আপনার অনলাইন কপি ডাউনলোড করে তায়েফের সাইডে প্রিন্ট আউট করে নিন।