bdris gov bd br Search জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান করুন

By | May 19, 2022

জন্ম সনদ পাওয়া আমাদের জন্মগত মৌলিক অধিকার। একটি শিশু জন্ম নেওয়ার পর তার পরিচয় এ জন্ম নিবন্ধনের দাঁড়ায় বহন করে থাকে যতদিন না পর্যন্ত সে প্রাপ্তবয়স্ক হয়। বাংলাদেশ সরকার কর্তৃক 2022 সাল নাগাদ সারা দেশের প্রতিটি মানুষের জন্ম সনদ নিবন্ধন হওয়া জরুরি বলে নির্দেশনা দেয়া হয়েছে দেশের প্রতিটি স্থানীয় সরকার পরিষদ।

2016 সালের জানুয়ারি মাস থেকে জন্ম নিবন্ধন তথ্য সংগ্রহ হালনাগাদ শুরু হয় এবং তা এখন পর্যন্ত চলমান রয়েছে। একটি শিশু জন্মের তিন মাসের মধ্যেই তার পিতা-মাতাকে অবশ্যই শিশুর জন্ম নিবন্ধন সম্পূর্ণ করতে হবে। এ জন্ম নিবন্ধন সনদ আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে ব্যবহারযোগ্য। স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে চাকরি জীবনের প্রবেশ করার পূর্ব পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে আপনার জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হবে।

আপনি যদি ইতিমধ্যে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করে থাকেন কিন্তু আপনার বর্তমান জন্ম নিবন্ধন সনদ হাতে পৌঁছায়নি এ অবস্থায় আপনি অবশ্যই আপনার জন্ম নিবন্ধনের তথ্য অনুসন্ধান করতে চাইবেন। কেননা আপনি যে সময় যেসকল তথ্যগুলো উপস্থাপন করেছেন পরবর্তীতে হয়তো আপনার দেওয়া তথ্যগুলো ভুল মনে হতে পারে এ অবস্থায় আপনি আপনার তথ্যগুলো যাচাই করে যদি কোন ভুল থাকে তাহলে তা শুধরানোর সুযোগ পাবেন।

বাংলাদেশ নির্বাচন কমিশন ও স্থানীয় সরকার পরিষদের যৌথ উদ্যোগে জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান করার বিশেষ ব্যবস্থা চালু করা হয়েছে। আপনারা যারা ইন্টারনেট ব্যবহারকারী রয়েছেন তারা অনলাইন থেকে বর্তমানে নিজেদের জন্ম নিবন্ধনের তথ্য অনুসন্ধান করতে পারবেন। আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের এসকল তথ্য উপস্থাপন করবো যেগুলো আপনার জন্ম নিবন্ধনের তথ্য অনুসন্ধান করতে সহায়তা প্রদান করবে।

bdris।gov।bd/br/search

তথ্যপ্রযুক্তির এই যুগে বর্তমানে সবকিছুই অনলাইন ভিত্তিক করা হচ্ছে। বিশেষ করে জন্ম নিবন্ধন ডিজিটাল করার ক্ষেত্রে আমরা ইন্টারনেটের মাধ্যমে যে কোন তথ্য সংগ্রহ করতে পারছি। আপনি যদি জন্ম নিবন্ধনের জন্য আবেদন করে থাকেন কিন্তু এখন পর্যন্ত আপনার জন্ম নিবন্ধনের যে সনদ তা হাতে পাননি এ অবস্থায় আপনার তথ্য সঠিক না ভুল তা যাচাই করতে আপনি অবশ্যই চাইবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম

Screenshot-2022-05-19-at-2-16-57-PM

আপনার কাছে যদি আপনার জন্ম নিবন্ধন নম্বর থেকে থাকে তাহলে তার ব্যবহার করেই আপনি আপনার জন্ম নিবন্ধনের তথ্য অনুসন্ধান করতে পারবেন। নিচের অংশে আমরা আপনাদের জন্য বিস্তারিত তথ্য উপস্থাপন করেছি যেগুলো আপনি ধাপে ধাপে অবশ্য অনুসরণ করুন এবং আপনার কাংখিত তথ্য সংগ্রহ করুন।

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

  • প্রথমে আপনাকে মোবাইল অথবা কম্পিউটার থেকে যে কোন একটি ব্রাউজার ওপেন করে bdris।gov।bd/br/Search এই লিঙ্কে প্রবেশ করুন।
  • অফিশিয়াল পেজ আসার পরে আপনাকে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন নম্বর নির্ধারিত স্থানে প্রদান করতে হবে।
  • আপনার জন্ম নিবন্ধন সনদ অনুসারে যে জন্ম তারিখ দেওয়া হয়েছে তা নির্বাচন করুন।
  • সাবমিট করুন।
  • আপনার জন্ম নিবন্ধনে যে সকল তথ্য সংগ্রহ করা রয়েছে তার তালিকা আপনার সামনে উপস্থাপিত হবে। যেমন আপনার নাম পিতার নাম মাতার নাম স্থায়ী ঠিকানা অস্থায়ী ঠিকানা ওয়ার্ড সিটি কর্পোরেশন ইত্যাদি সকল তথ্য।
  • অতঃপর আপনি ওখানে চাইলেই আপনার যে জন্ম নিবন্ধনের তথ্য রয়েছে তা পরিবর্তন করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *