bdris gov bd br Correction জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন

By | May 19, 2022

জন্ম নিবন্ধন এমন একটি তথ্যভান্ডার যেখানে একটি দেশের সকল জনগণের ব্যক্তিগত তথ্য সংরক্ষিত থাকে। সাধারণভাবে একটি শিশু জন্মের তিন মাসের মধ্যে জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করার নির্দেশনা দেওয়া হয়েছে সরকার কর্তৃক। সাধারণত জন্ম নিবন্ধনে আমাদের সকল ব্যক্তিগত তথ্য লিপিবদ্ধ থাকে যেমন নিজের নাম জন্মতারিখ পিতার নাম মাতার নাম স্থায়ী-অস্থায়ী বিস্তারিত ঠিকানা ইত্যাদি তথ্য থাকে।

এইযে তথ্যের সমাহার আমরা সাধারণত নিকটস্থ ইউনিয়ন পৌরসভা ও সিটি কর্পোরেশনের অধীনে থাকা কর্মচারীদের মাধ্যমে নিজেদের জন্ম নিবন্ধন করে থাকি। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় যে আমরা যে সকল তথ্য প্রদান করে থাকে তা পরবর্তীতে ভুল হিসেবে বের হয়। জন্মনিবন্ধনের দেওয়া তথ্যগুলো যদি ভুল হয়ে থাকে তাহলে জীবনের প্রতিটি ক্ষেত্রে আপনাকে বাধার সম্মুখীন হতে পারেন।

বিদ্যালয়ে ভর্তি হওয়া থেকে শুরু করে চাকরি যোগদানের পূর্ব পর্যন্ত আপনাকে জন্ম নিবন্ধন সংরক্ষণ করে রাখতে হয় এবং আপনার সার্টিফিকেট ও জাতীয় পরিচয় পত্রের সাথে জন্ম নিবন্ধন এর সকল তথ্য রাখতে হয়। কোন কারনে আপনার জন্ম নিবন্ধনের তথ্য যদি ভুল দেওয়া থাকে এ অবস্থায় হতাশ হওয়ার কোনো কারণ নেই কেননা আপনি এখন জন্ম তথ্য সংশোধনের জন্য সুযোগ পাচ্ছেন।

আজকের এই আলোচনার ভিত্তিতে আমরা আপনাদের দেখাবো অনলাইনে কিভাবে জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন করতে হয়। ইন্টারনেটের এই যুগে বর্তমানে ঘরে বসে থেকে যেকোনো ধরনের আবেদন করা সম্ভব সেক্ষেত্রে আপনার জন্য জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন অনলাইন থেকে করা যাবে। আপনাদের সাহায্য করার উদ্দেশ্যে আমরা নিচের অংশে জন্ম নিবন্ধন সনদের কোন তথ্য ভুল থাকলে তা কিভাবে সংশোধনের জন্য আবেদন করবেন তার বিস্তারিত তথ্য উপস্থাপন করেছি।

bdris।gov।bd/br/correction

অনলাইন থেকে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের করার জন্য বাংলাদেশ সরকার একটি নির্দিষ্ট ওয়েবসাইট চালু করেছে যে ওয়েবসাইটের লিঙ্ক সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং কিভাবে এই ওয়েবসাইটে প্রবেশ করে আপনি তথ্য সংশোধন করবেন তা সম্পর্কে আমরা ধারাবাহিকভাবে বিস্তারিত আলোচনা করেছি।

জন্ম নিবন্ধন ফরম ডাউনলোড করুন

আপনার জন্ম নিবন্ধনে দেওয়া তথ্য যদি ভুল হয়ে থাকে তাহলে আপনাকে সংশোধনের জন্য প্রথমেই নিকটস্থ ইউনিয়ন পরিষদ পৌরসভা অথবা সিটি কর্পোরেশনের অফিসে দেখা করতে হবে। অতঃপর সেখানে অবস্থানরত কর্মচারীরা আপনাকে একটি প্রদান করবে উক্ত ফ্রম যথাযথভাবে পূরণ করতে হবে এবং আপনার আবেদনটি সম্পন্ন করতে হবে। জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের জন্য আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ পৌরসভা অথবা সিটি কর্পোরেশনের থেকে একটি নির্দিষ্ট পরিমাণ ফি সর্বনিম্ন 200 টাকা গ্রহণ করা হয়।

অনলাইনে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের নিয়ম

আপনার পিতা মাতার নাম সংশোধন করতে হলে আপনাকে নিচের দেওয়া তথ্যগুলো অবশ্যই অনুসরণ করতে হবে এবং আমরা যে পদক্ষেপ গুলো দিয়েছি তা যথাযথভাবে অনুসরণ করার চেষ্টা করুন।

যদি আপনার পিতা-মাতার জন্ম নিবন্ধন থেকে থাকে তাহলে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে আপনি তাদের তথ্য সংশোধন করার জন্য আবেদন করতে পারবেন। কিংবা আপনি যখন আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা-মাতার জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার করে থাকেন তবে সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ প্রদান করলে সেখানে পিতা-মাতার নাম দেখা যাবে।

জন্ম নিবন্ধন বাতিল করার নিয়ম

Screenshot-2022-05-19-at-8-06-51-PM

যদি আপনার পিতা-মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ জানুয়ারি 1, 2021 পূর্বে হয়ে থাকে তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা মাতার নাম সংশোধন করতে পারবেন।

  • প্রথমে আপনাকে bdris।gov।bd/br/correction এই লিঙ্কে প্রবেশ করতে হবে।
  • নির্দিষ্ট স্থানে আপনার জন্ম নিবন্ধন নম্বর লিখুন।
  • অনুসন্ধান অপশনে ক্লিক করুন।
  • আপনার দেওয়া তথ্যগুলো যদি সঠিক হয়ে থাকে তাহলে আপনার সামনের জন্ম নিবন্ধন এর সকল তথ্য উপস্থাপিত হবে।
  • অতঃপর আপনি যে সকল তথ্য গুলো পরিবর্তন করতে চান সেগুলো এডিট অপশনে ক্লিক করে শুদ্ধভাবে লিখার চেষ্টা করুন।
  • আপনার দেওয়া নতুন তথ্য গুলো পুনরায় যাচাই করুন যদি তা সঠিক হয়ে থাকে তাহলে সাবমিট অপশনে ক্লিক করুন।
  • আপনার জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের আবেদন গ্রহণ করা হয়েছে আগামী দুই মাসের মধ্যে আপনার তথ্যটি সংশোধন করা হবে বলে ধারণা করা যায়।

জন্ম নিবন্ধন 17 ডিজিটের করার নিয়ম

উপরে আমরা ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছি আমাদের দেওয়া তথ্যগুলো সম্পূর্ণ ধারাবাহিকভাবে অনুসরণ করলে অবশ্যই জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করতে পারবেন। জন্ম নিবন্ধন সংক্রান্ত যে কোন তথ্যের জন্য আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *