ইমেইল আইডি ভুলে গেলে উদ্ধার করার উপায়

By | May 10, 2022

আপনি যদি একজন ইন্টারনেট ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনার ইন্টারনেট জগতে পদার্পণ ক্ষেত্রে ইমেইল আইডি প্রত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইমেইল আইডি ছাড়া অনলাইনে কোন কাজ করা সম্ভব নয়। তাছাড়া বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের প্রোফাইল তৈরি করার ক্ষেত্রেও ইমেইল আইডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আপনি গুগল অ্যাকাউন্ট জিমেইল অথবা অন্য কোন অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। কিন্তু অবাক করার বিষয় হলো আপনি কোন কারণবশত আপনার ইমেইল আইডি ভুলে গিয়েছেন। চরম হতাশার মধ্যে ভুগতে পারেন কেননা এই ইমেইল একাউন্ট দিয়ে আপনি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম প্রোফাইল তৈরি করেছেন।

ইমেইল আইডি ভুলে যাওয়া আমাদের দেশের মানুষের মধ্যেও দেখা যাচ্ছে। এখন আপনি যদি কোন কারণে আপনার ইমেইল এড্রেস ভুলে যান তাহলে তা কিভাবে ফিরে পাবেন তা সম্পর্কে যদি না জেনে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নিচের অংশে আমরা আপনাদের জন্য দুইটি পদ্ধতি উপস্থাপন করেছি যেগুলো অনুসরণ করলে আপনি সহজেই আপনার ইমেইল আইডি ভুলে গেলেও তা পুনরায় উদ্ধার করতে পারবেন।

ভুলে যাওয়া জিমেইল আইডি উদ্ধার করার উপায়

গুগল মেইল বা জিমেইল একাউন্ট চালু করা থাকলে আপনি কোনো কারণবশত যদি সেই জিমেইল অ্যাকাউন্ট ভুলে যান তাহলে তা উদ্ধার করার সহজ পদ্ধতি রয়েছে। সাধারণত বেশ কয়েকটি পদ্ধতিতে জিমেইল আইডি উদ্ধার করা সম্ভব।

  • রিকভারি ইমেইল ব্যবহার করে জিমেইল অ্যাকাউন্ট উদ্ধার।
  • মোবাইল নম্বর ব্যবহার করে জিমেইল অ্যাকাউন্ট উদ্ধার।

আপনি যদি জিমেইল অ্যাকাউন্ট চালু করে থাকেন তাহলে যখন চালু করেছিলেন সেই মুহূর্তে আপনাকে একটি রিকভারি ইমেইল যুক্ত করার জন্য অপশন দেওয়া হয়। সাধারণত গুগোল আপনার আইডির নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা কে তৈরি করেছে। রিকভারি ইমেইল যদি আপনার পরিবার অথবা বন্ধুদের ইমেইল একাউন্ট যুক্ত করে থাকেন তাহলে তা ব্যবহার করে ভুলে যাওয়া জিমেইল আইডি উদ্ধার করতে পারবেন।

জিমেইল পাসওয়ার্ড উদ্ধার করার উপায়

  • জিমেইল আইডি উদ্ধার করার জন্য আপনাকে এই লিংকে প্রবেশ করে গুগোল একাউন্ট ইউজারনেম রিকভারি পেতে প্রবেশ করতে হবে।
  • এরপর ভুলে যাওয়া জিমেইল এড্রেস এর সাথে যে রিকভারি ইমেইল একাউন্ট ব্যবহার করা হয়েছিল তা যথাযথভাবে লিখুন এবং পরবর্তী ধাপে প্রবেশ করুন।
  • আপনার ভুলে যাওয়া ইমেইল একাউন্টের First Name ও লাস্ট নেম লিখুন।
  • আপনার রিকভারি ইমেইল যে নাম্বার দিয়ে খোলা হয়েছিল সে নাম্বারে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে।
  • উক্ত ভেরিফিকেশন কোড যথাযথভাবে নির্ধারিত স্থানে লিখুন।
  • পরিশেষে আপনার জিমেইল একাউন্টে আপনার সামনে প্রদর্শিত হবে।

ব্রাউজার হিস্টোরি ব্যবহার করে ইমেইল আইডি উদ্ধার

প্রথমে সবচেয়ে সাধারণ একটি কৌশল দিয়ে আপনাদের সাথে আলোচনা শুরু করতে চাই। আপনি আপনার ভুলে যাওয়া ই-মেইল অ্যাকাউন্টটি অবশ্যই আপনার মোবাইল অথবা কম্পিউটার এ ব্রাউজারের লগইন করেছেন। এক্ষেত্রে আপনি আপনার ব্রাউজারের হিস্টরি চেক করলে সহজেই আপনার ইমেইল আইডির ইউজার নেম খুঁজে পাবেন।

সুতরাং বলা যায় যে আপনার ইমেইল আইডির অ্যড্রেস আপনার সংশ্লিষ্ট ইনবক্সের টাইটেলে থাকার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। অথবা আপনি যখন কোন ব্রাউজারে ব্যবহার করেন তখন ইমেইল আইডি চাওয়া হয় এক্ষেত্রে আপনি আপনার ইমেইল একাউন্টে সেভ করার অপশন পান।

পাসওয়ার্ড ম্যানেজার

পাসওয়ার্ড ব্যবহার করে পাসওয়ার্ড ভুলে যাওয়ার মতো বিব্রতকর অবস্থা থেকে নিজেকে রক্ষা করা সম্ভব। আপনি যদি আপনার ব্রাউজারে লগইন করার সময় পাসওয়ার্ড ম্যানেজার এর সকল তথ্য সেভ করে রাখেন তবে আপনার ইমেইল এড্রেস হারানোর কোন সম্ভাবনা নেই। আপনি ভুলে গেলেও আপনার পাসওয়ার্ড ম্যানেজার ঠিকই আপনার দেওয়া তথ্যগুলো আপনার সামনে উপস্থাপন করবে যা আপনি বিভিন্ন কাজে পরবর্তী সময়ে ব্যবহার করতে পারবেন।

লগ ইন পেজ

প্রতিটি ইমেইল প্রোভাইডারদের একটি লগইন পেজ রয়েছে যেখান থেকে একাউন্ট রিকভার এর রিকোয়েস্ট করা যায়। এখানে লগইন এর তথ্য হিসেবে ইমেইল এড্রেস প্রদান করতে বলা হলেও ফোন নাম্বার ব্যবহার করেও আপনি সুবিধামতো লগইন পেজে প্রবেশ করতে পারবেন। লগইন পেজে থাকা এসব সুবিধা ব্যবহার করে আপনি পরবর্তী সময়ে সহজেই আপনার ইমেইল রিকভার করতে পারবেন।

অন্যদের সাহায্য নেওয়া

ইমেইল আইডি রিকভার করার ক্ষেত্রে আপনি আপনার বন্ধু-বান্ধব অথবা আত্মীয় স্বজনের সাহায্য গ্রহণ করতে পারেন। আপনি আপনার বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক হোয়াটসঅ্যাপ অথবা অন্যান্য কোন স্থানে ইমেইল একাউন্ট ব্যবহার করে প্রোফাইল তৈরি করেছেন। কোন কারনে আপনার ইমেইল একাউন্ট ভুলে গেলে আপনি সে বন্ধুর সাথে যোগাযোগ করে আপনার ইমেইল অ্যাকাউন্ট উদ্ধার করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *