ফ্রি কল ও মেসেজ দেয়ার সেরা অ্যাপ ডাউনলোড করুন

By | May 10, 2022

আজ থেকে 10 বছর আগের কথা যখন মানুষ দূরের বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের সাথে যোগাযোগ করার সুব্যবস্থা ছিলনা। কিন্তু তথ্য প্রযুক্তির উন্নতির ছোঁয়ায় বর্তমানে আমাদের সকলের হাতে স্মার্টফোন চলে এসেছে। মোবাইল ফোন আবিষ্কার এর ফলে এবং সহজলভ্যতার কারণে এখন আমাদের দূরের বন্ধু বান্ধবীদের সাথে কথা বলার বিশেষ ব্যবস্থা রয়েছে।

মোবাইলে কল ও মেসেজ এর মাধ্যমে আমরা খুব সহজেই মানুষের সাথে যোগাযোগ করতে পারি। কিন্তু বাংলাদেশে যে সকল মোবাইল অপারেটর রয়েছে তারা বর্তমানে কল রেট অনেক বেশি বাড়িয়ে দিয়েছে যার কারণে আমরা মোবাইলে কথা বলার মাত্রা অনেক কমিয়ে দিয়েছি। আমরা এখন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও অ্যাপ্লিকেশনের ওপর নির্ভর হয়েছে কারণ এসকল অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি এখন কোন টাকা ছাড়াই কল ও মেসেজ দেয়ার সুযোগ পাচ্ছেন।

আজকের আলোচনায় আমরা আপনাদের বেশকিছু অ্যাপ্লিকেশন এর সাথে পরিচয় করে দেবো যেগুলোতে আপনি ফ্রিতে কল ও মেসেজ দিতে পারবেন। সুতরাং আপনি নিচের অংশ থেকে আপনাদের পুরো আর্টিকেলটি পড়ুন এবং আপনার পছন্দ মত যে কোন এপ্লিকেশন ব্যবহার করে কোন টাকা ছাড়াই কল ও মেসেজ দিন।

ফ্রি কল ও মেসেজ অ্যাপ

কেমন হবে যদি আপনি আপনার দূরের বন্ধুবান্ধব আত্মীয় স্বজনের সাথে ভিডিও ও অডিও কলিং এর মাধ্যমে কথা বলতে পারেন। এতে করে আপনি দীর্ঘ সময় ধরে তাদের মনের কথা শুনতেও বলতে পারবেন। আলোচনার এই অংশে আমরা আপনাদের জন্য বেশকিছু ফ্রিতে কথা বলার অ্যাপ্লিকেশন এর সাথে পরিচয় করে দিব যেগুলো ব্যবহার করলে আপনি খুব সহজে কথা বলতে পারবেন এবং এক্ষেত্রে আপনার কোন ধরনের টাকা কাটা হবে না।

ফ্রি কল অ্যাপ বলতে আপনি টাকা ছাড়াই অর্থাৎ মোবাইলের ব্যালেন্স ছাড়াই কথা বলতে পারবেন। তবে মনে রাখবেন আপনি কোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে কথা বলতে চাইলে অবশ্যই আপনার ডিভাইসটিতে ইন্টারনেট কানেক্টেড থাকতে হবে। ইন্টারনেট কানেকশন ছাড়া কোন ধরনের অ্যাপ্লিকেশন চালানো সম্ভব নয়।

ফেসবুক মেসেঞ্জার

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ তাদের ব্যবহারকারীদের সুবিধার্থে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। বর্তমানে আপনি ফেসবুকের ম্যাসেঞ্জার ইন্সটল করলেই বুঝতে পারবেন এর সুবিধা কতটুকু। ফেসবুক মেসেঞ্জার এমন একটি সার্ভিস যেখানে আপনি আপনার বন্ধুদের সাথে মেসেঞ্জারে অডিও ভিডিও কলিং এর সুবিধা পাচ্ছেন।

2019 সালে ফেসবুক তাদের ম্যাসেঞ্জারের এই সেবা চালু করেন যার কারণে আপনারা এখন দীর্ঘ সময় ধরে একটানা মেসেঞ্জারে কথা বলতে পারবেন এক্ষেত্রে আপনার কোন ধরনের টাকার প্রয়োজন হবে না। শুধু ভিডিও অডিও কলিং এর জন্যই নয় এই মেসেঞ্জার অ্যাপ্লিকেশন এর মাধ্যমে আপনি টেক্সট মেসেজিং করতে পারবেন তাছাড়া বিভিন্ন ধরনের ছবি ও ফাইল শেয়ার করার সুযোগ পাচ্ছেন।

ফেসবুক ও মেসেঞ্জার ডিএক্টিভ করার নিয়ম

আপনি অ্যান্ড্রয়েড আইফোন ব্যবহারকারী হলেও কোন সমস্যা নেই কারণ আপনি গুগল প্লে স্টোরে এই ফেসবুক মেসেঞ্জার এপ্লিকেশনটা ইন্সটল করার সুযোগ পাচ্ছেন। তাই আমরা নির্দ্বিধায় বলতে পারি যে সময়ের সবচেয়ে জনপ্রিয় কল ও মেসেজ অ্যাপ্লিকেশন হল ফেসবুক মেসেঞ্জার।

Screenshot-2022-05-10-at-8-47-04-AM

হোয়াটসঅ্যাপ

ফেসবুকের পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন থেকে আমরা সবচেয়ে বেশি প্রাধান্য দেই ও ম্যাসেজিং এর জন্য তা হচ্ছে হোয়াটসঅ্যাপ। সময়ের সাথে সাথে এই অ্যাপ্লিকেশন তাদের বিভিন্ন সার্ভিস চালু করেছে। বর্তমানে এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি ফ্রিতে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে এবং দেশের বাইরে যে কোন নম্বরে ফ্রিতে কথা বলতে পারবেন।

জনপ্রিয় এই মোবাইল অ্যাপ্লিকেশন টি চালানোর জন্য আপনাকে ইন্টারনেট কানেকশন থাকা লাগবে এবং আপনি যে ব্যক্তির সাথে যোগাযোগ করবেন তার মোবাইল নাম্বারটা আপনার কন্টাক্ট লিস্টে সংগ্রহ করতে হবে। এমন একটি অ্যাপ্লিকেশন যার মাধ্যমে আপনি একসঙ্গে গ্রুপ ভিত্তিক কথা বলতে পারবেন।

হোয়াটসঅ্যাপে ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনার উপায়

টেক্সট চ্যাট, হাই রেজ্যুলেশনের ছবি থেকে শুরু করে ভিডিও, অডিও ও ডকুমেন্ট পাঠাতে পারবেন। হোয়াটসঅ্যাপে এখন পর্যন্ত কোনো বিজ্ঞাপন চালু হয়নি। আপনার কন্টাক্টে থাকা যে নম্বরগুলো হোয়াটসএপ ব্যবহার করে তাদের সাথে আপনাকে অটোমেটিক এড করে দেয়া হবে। এতে রয়েছে শক্তিশালী গোপনীয়তার জন্য এনক্রিপশন ফিচার।

Screenshot-2022-05-10-at-8-47-16-AM

ইমো

ফ্রি কল ও মেসেজ ইন এর জন্য উপমহাদেশের সবচেয়ে বেশি জনপ্রিয়তা লাভ করেছে যে মোবাইল অ্যাপ্লিকেশন টি তা হচ্ছে ইমো। স্পীড ইন্টারনেট কানেক্টেড এবং সহজে যেকোনো স্মার্টফোনে ব্যবহার করা যায় এর কারণে এই অ্যাপ্লিকেশন ব্যবহারকারী সংখ্যা অনেক বেশি। আপনি যদি ফ্রিতে ভিডিও কল ও মেসেজ এর জন্য কোন এপ্লিকেশন ব্যবহার করতে চান তাহলে আপনার জন্য সেরা অপশন হবে ইমো।

কোন ধরনের ব্যালেন্স থেকে টাকা কাটা ছাড়াই আপনি এখানে যা শুধুমাত্র ডাটা প্যাক ইউজ করে সহজেই ইমো অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারবেন। এ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার জন্য আপনাকে গুগল প্লে স্টোরে প্রবেশ করে লিখে সার্চ করলেই আপনি এই এপটি পেয়ে যাবেন।

এপ্লিকেশনটি ইন্সটল করার পর আপনি আপনার মোবাইল নাম্বার ও ব্যক্তিগত তথ্য প্রদান করে একাউন্ট খুলা সম্পন্ন করতে পারেন। পরবর্তী ধাপে আপনার কন্টাক্ট লিস্টে সেভ করা নাম্বার গুলো রিকোয়েস্ট পাঠানোর মাধ্যমে তাদের সাথে কথা বলার সুযোগ পাবেন।

Screenshot-2022-05-10-at-8-47-30-AM

স্কাইপ

এই অ্যাপ্লিকেশনটি এতটা বেশি জনপ্রিয়তা লাভ করেন শুধুমাত্র এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার অনেক বেশি প্রবণতা দেখা দিয়েছে। আপনি যদি আপনার নিরাপত্তা চান তাহলে এই অ্যাপ্লিকেশনটি আপনার জন্য সেরা অপশন হবে কেননা এই অ্যাপ্লিকেশনের মত অন্য কোন অ্যাপ আপনাকে নিরাপদ রাখবে না।

Screenshot-2022-05-10-at-8-47-48-AM

সবচেয়ে পুরনো ভিডিও কল ও অডিও কলিং ম্যাসেজিং এর জন্য পরিচিত এই অ্যাপ্লিকেশনটি আপনি গুগল প্লে স্টোরে বর্তমানে পাবেন। অবশ্যই আপনি তা আপনার মোবাইলে অথবা ডিভাইসটিতে ইন্সটল করে নিবেন এবং ফ্রিতে কথা বলবেন দেশের যেকোন প্রান্তে এবং বিদেশের যেকোনো বন্ধুবান্ধব আত্মীয় স্বজনের সাথে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *