ফেসবুকে মোবাইল নম্বর যুক্ত করার উপায়

By | May 8, 2022

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম তাহলে ফেসবুক। এমন একটি সামাজিক যোগাযোগ মাধ্যম যেখানে আমরা দিনের বেশিরভাগ সময় কাটিয়ে থাকি। আপনারা যারা ইতিমধ্যে ফেসবুক প্রোফাইল তৈরি করে ফেলেছেন তারা জেনে থাকবেন যে ফেসবুক আইডি চালু করার সময় একটি ইমেইল একাউন্ট অথবা মোবাইল নম্বর ব্যবহার করে খুলতে হয়।

এর পরিপ্রেক্ষিতে আমরা বলতে পারি যে ফেসবুক ব্যবহারকারী হিসেবে আপনাকে অবশ্যই একটি মোবাইল নাম্বার যুক্ত করতে হবে। সেটা আপনার ব্যক্তিগত তথ্যের জন্য উপভোগ আর আপনার ফেসবুক প্রোফাইলে নিরাপত্তার জন্যই হোক। তবে আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা কিভাবে ফেসবুকে নিজের প্রোফাইল এর নম্বর যুক্ত করতে হয় তা সম্পর্কে অবগত নন।

ঐ সকল ব্যক্তিদের সাহায্য করার উদ্দেশ্যে আমরা আজকে ফেসবুকে মোবাইল নাম্বার যুক্ত করার সহজ উপায় রয়েছে তা এখানে আলোচনা করেছি। আমরা আশা করবো আপনি পুরো আর্টিকেলটি পড়বেন এবং আমাদের এখান থেকে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে ফেসবুকে মোবাইল নাম্বার যুক্ত করবেন।

ফেসবুকে মোবাইল নাম্বার যুক্ত করার প্রয়োজনীয়তা

আপনার মনে প্রশ্ন জাগতে পারে ফেসবুকে আপনি কেন আপনার মোবাইল নম্বরটি ব্যবহার করবেন। ফেসবুক এমন একটি স্থান যেখানে আমরা দূরের ও কাছের বন্ধুবান্ধব আত্মীয় স্বজনের সাথে যোগাযোগ করতে পারি এবং মনের ভাব প্রকাশ করতে পারি। আপনার ফেসবুক প্রোফাইল আপনার পরিচয় বহন করে।

ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম

আমরা আমাদের প্রোফাইলে সাধারণত আমাদের যে সকল অরজিনাল তথ্য রয়েছে তা দিয়েই নিজের ফেসবুক প্রোফাইলটি সাজানোর চেষ্টা করি। ফেসবুকে মোবাইল নাম্বার যুক্ত করার বেশ কিছু সুবিধা রয়েছে নিচের অংশে আমরা বেশ কিছু তথ্য আপনাদের জন্য তুলে ধরেছি।

  • মোবাইল নাম্বার যুক্ত করলে আপনার সাথে দূরের ও কাছের যেকোনো ব্যক্তি যোগাযোগ করতে পারবে।
  • ফেসবুকের নতুন ফিচার অনুসারে আমরা জানতে পারি যে এখন প্রতিটি ফেসবুকের প্রোফাইলে নিরাপত্তার খাতিরে আপনাকে অবশ্যই মোবাইল নাম্বার যুক্ত করতে হবে।
  • সুতরাং আপনি যদি আপনার ফেসবুক প্রোফাইলে মোবাইল নাম্বার যুক্ত না করেন তাহলে আপনার ফেসবুক আইডিটি ডিজেবল করে দেওয়ার সম্ভাবনা থাকতে পারে।
  • কোন কারনে আপনার ফেসবুক আইডিটি ব্লক বা ডিজেবল হয়ে গেলে আপনি মোবাইল নম্বরের মাধ্যমে তা পুনরায় উদ্ধার করার সুযোগ পাবেন।

ফেসবুকে মোবাইল নাম্বার যুক্ত করার উপায়

আলোচনার এই অংশে আমরা আপনাদের গুরুত্বপূর্ণ সেই তথ্যটি উপস্থাপন করতে চলেছি। এখানে আমরা আপনাদের ধাপে ধাপে ফেসবুকে মোবাইল নাম্বার যুক্ত করার পদ্ধতি তুলে ধরবো। প্রথমেই বলে রাখি ফেসবুকে মোবাইল নাম্বার যুক্ত করার জন্য আপনার অবশ্য একটু ফেসবুক অ্যাকাউন্ট থাকা জরুরি। আপনি ফেসবুক ওয়েবসাইট অথবা মোবাইল অ্যাপ্লিকেশন যেকোন ভাবে আপনার মোবাইল নাম্বারটি যুক্ত করতে পারেন।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করুন

Screenshot-2022-05-08-at-11-50-20-AM

সাধারণ অবস্থায় আমরা ফেসবুক একাউন্ট খোলার সময় যে নম্বরটি ব্যবহার করে তা প্রাইমারি মোবাইল নাম্বার হিসেবে যুক্ত হয়ে থাকে। অথবা আপনি ইমেইল আইডি দিয়ে যদি কোন ফেসবুক অ্যাকাউন্ট খুলে থাকেন তাহলে পরবর্তী সময় আপনাকে অবশ্যই মোবাইল নাম্বার যুক্ত করতে বলা হয়। আপনার ফেসবুক প্রোফাইলে যদি মোবাইল নাম্বার যুক্ত না করা থাকে তাহলে নিচের দেওয়া নির্দেশনা মেনে চলুন এবং আপনার নাম্বারটি যোগ করুন।

  • আপনি যদি মোবাইল দিয়ে ফেসবুক ব্যবহার করে থাকেন তাহলে ফেসবুকের অফিশিয়াল অ্যাপ্লিকেশন প্রবেশ করুন। অন্যদিকে কম্পিউটার দিয়ে যদি ব্যবহার করে থাকেন তাহলে ফেসবুকের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • নিচের অংশে এসে সেটিং এন্ড প্রাইভেসিতে অপশনে ক্লিক করুন।
  • এরপর Settings সিলেক্ট করুন
  • Personal and account information সিলেক্ট করুন
  • এরপর Contact Info তে ট্যাপ করুন
  • Add phone number অপশনে ট্যাপ করুন
  • এখন আপনি যে মোবাইল নাম্বারটি আপনার ফেসবুক প্রোফাইলে সংযুক্ত করতে চান তা যথাযথভাবে লিখুন।
  • আপনার মোবাইল নাম্বারে একটি কোড নাম্বার পাঠানো হবে উক্ত কোড নাম্বারটি ফাঁকা স্থানে যথাযথভাবে লিখুন।
  • পরিশেষে আপনার মোবাইল নম্বরটি প্রোফাইলে যুক্ত হয়ে গিয়েছে।

উপরের দেওয়ার নির্দেশনা গুলো যদি আপনি যথাযথভাবে অনুসরণ করেন তাহলে সহজেই আপনার ফেসবুক প্রোফাইলে নম্বরটি যুক্ত করতে পারবেন। তবে কোন কারণে যদি আপনি সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে এ অবস্থায় নিচে কমেন্ট বক্সে আপনার সমস্যাটি জানান আমরা আপনার সমস্যার সমাধান করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *