বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম ২০২২ (ভ্যাট ছাড়া)

By | April 6, 2022

দেশের অন্যতম জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা নগদ তাদের নতুন একটি ফিচার চালু করেছে। বিকাশের সাথে নিজেদের অবস্থান পাকাপোক্ত করতে তারা প্রবাসীদের রেমিট্যান্স দেশে আনার ব্যবস্থা করেছে। 2016 সালের শুরুর দিকে বিকাশ ব্রাক ব্যাংক কর্তৃপক্ষ কর্তৃক রেমিটেন্স এর সুব্যবস্থা দেশে প্রথম চালু করেন এরপর থেকে নগদ তাদের গ্রাহকদের মাঝে এই সেবাটি নিয়ে বিদেশের বিভিন্ন ব্যাংকের সাথে যোগাযোগ স্থাপন করে টাকা পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করেন।

উল্লেখ্য যে দেশের প্রায় 10 লক্ষের বেশি বাংলাদেশি ইউরোপের বিভিন্ন দেশে অবস্থানরত রয়েছেন। সকল প্রবাসীদের কষ্টের অর্জিত টাকা দেশে রেমিটেন্স হিসেবে পাঠানো হয় যা আমাদের দেশের অর্থনীতিকে সচল করে। প্রবাসীরা তাদের দেশের আত্মীয়স্বজনের কাছে টাকা পাঠানোর ক্ষেত্রে দেশীয় কোন মাধ্যম খুঁজে থাকে। এ অবস্থায় নগদ তাদের সাহায্য করার লক্ষ্যে একধাপ এগিয়ে আপনি এখন চাইলে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে নগদ এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। আজকেরে আর্টিকেলে আমরা আপনাদের দেখাবো বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম।

বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম

বিকাশ মোবাইল ব্যাংকিং সেবার মতোই নগদ বিদেশ থেকে টাকা আনার ব্যবস্থা সহজ করে দিয়েছে নগদ এর মাধ্যমে দেশের বাইরে থেকে ইন্টারন্যাশনাল রেমিটেন্স আনতে নিচের নির্দেশনাগুলো অনুসরণ করুন।

  • আপনি যে দেশে অবস্থান রয়েছেন সে দেশে বিভিন্ন আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের সাথে নগদ এর একটি পার্টনারশিপ রয়েছে। অর্থাৎ আপনি সে দেশে নগদের পার্টনারশিপের ব্যাংকিং সেবা রয়েছে তার সাথে সরাসরি যোগাযোগ করতে হবে।
  • নগদ মোবাইল ব্যাংকিং সেবা করতে authorize ব্যাংকের শাখা মানি এক্সচেঞ্জ কিংবা এজেন্ট এর সাথে সরাসরি যোগাযোগ করুন এবং তারা আপনাকে বাংলাদেশে টাকা পাঠানোর পদ্ধতি বলে দেবে।
  • বেনিফিসারী রকেট একাউন্ট নাম্বার প্রদান করুন মনে রাখবেন যে নাম্বার আপনি দিবেন তা অবশ্যই দেশে সচল অবস্থায় থাকতে হবে।
  • আপনি কি পরিমাণ টাকা প্রেরণ করতে চান এবং যে নাম নগদ নাম্বারে টাকা পাঠাবেন সেই ব্যক্তির নাম মানি এক্সচেঞ্জ এজেন্টকে প্রদান করুন যথাযথভাবে।

দেশের বাহির থেকে ব্যাংক বা মানি এক্সচেঞ্জ এজেন্ট এর সাহায্যে টাকা পাঠানোর ক্ষেত্রে আপনাকে বেশ কিছু বিষয় নিশ্চিত করতে হবে। যেমন, দেশে আপনি যে নগদ একাউন্টে টাকা পাঠাবেন তার নিকট রেজিস্টার্ড অথবা ভ্যালিড নগদ একাউন্ট রয়েছে কিনা তা যাচাই করতে হবে।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

নগর নাম্বার এবং নাম সঠিকভাবে প্রদান করুন নগদ একাউন্ট ব্যবহারকারীর নাম ভাবে প্রদান করলে আপনাকে বেনিফিশিয়ারি এজেন্ট টাকা পাঠানো নিশ্চিত করবে।

বাংলাদেশী টাকা ট্রানজেকশন অ্যামাউন্ট নির্ধারিত রয়েছে সুতরাং টাকা পাঠানোর ক্ষেত্রে আপনি অবশ্যই নির্ধারিত অতিক্রম করছে কিনা তা লক্ষ্য রাখবেন।

তথ্য প্রযুক্তির উন্নতির ছোঁয়ায় বর্তমানে আমরা বিশ্বের যে কোন প্রান্ত থেকে আমাদের বাংলাদেশের টাকা আনতে পারি। বিশেষ করে মোবাইল ব্যাংকিং সেবার নগদ এক্ষেত্রে বিরাট ভূমিকা পালন করছে। আপনারা যারা নগদ ব্যবহারকারী রয়েছেন তারা সরাসরি আপনার আত্মীয়-স্বজন যারা প্রবাসে রয়েছে তাদের সাথে যোগাযোগ করবেন টাকা পাঠানোর পূর্বেই প্রবাসে অবস্থানরত ব্যক্তি নির্ধারিত ব্যাংকে সরাসরি যোগাযোগের মাধ্যমে দেশের টাকা পাঠানোর সুযোগ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *