নগদ একাউন্টে সুদ গ্রহণ বন্ধ করার উপায়

আপনারা যারা নগদ মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে থাকেন তাদের জন্য সুখবর কেননা 2021 সালের মাঝামাঝি সময়ে নগদ তাদের গ্রাহকদের জন্য মেন একাউন্ট ব্যালেন্স এর উপর ভিত্তি করে সুদ প্রদান করা শুরু করেছে। আপনি কি জানেন যে আপনার নগদ একাউন্টে অর্থের ভিত্তিতে সুদ প্রদান করা হয় প্রতি মাসে আপনার অ্যাকাউন্টে থাকা ব্যালেন্স এর ভিত্তিতে নগদ গ্রাহকগণ মুনাফা পাবেন।

মোবাইল অ্যাপ ব্যবহার করে নগদ একাউন্ট খুলবেন তখন শুধু মুনাফা ইন্টারেস্ট চান কিনা এ নিয়ে একটি অপশন যাবে আপনি যদি তা চালু করেন তাহলে আপনি নগদে নিয়মিত মাছের শেষে একাউন্ট এ থাকার টাকার পরিমাণ এর উপর সুদ পাবেন। তবে অনেকেই রয়েছে যারা এই ফিচারটির প্রতি আগ্রহী নয় তার কারণে তারা নগদের সুদ গ্রহণ বন্ধ করতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেলের সাজিয়েছি এবং আমরা আপনাদের দেখাবো কিভাবে নগদ একাউন্টে শুধু বন্ধ করবেন তা নিয়ে তথ্য।

নগদ একাউন্ট এর সুদের পরিমাণ

নগদ একাউন্টের ব্যবহারের যেসকল বেশ সুবিধা রয়েছে তার মধ্যে নগদ মুনাফা অন্যতম। সাধারণভাবে নগদ একাউন্ট সুখ প্রদানের হার নির্ভর করে অ্যাকাউন্টে থাকা অর্থের ওপর। আপনার একাউন্টে যদি 999.99 টাকা পর্যন্ত টাকা থেকে থাকে তাহলে আপনি নগদ এর মুনাফা বাসুদেব অন্তর্ভুক্ত হবেন না।

Screenshot-2022-02-02-at-12-12-06-PM

তবে আপনার একাউন্ট ব্যালেন্স যদি 1000 টাকা থেকে শুরু করে 5000 টাকা পর্যন্ত থেকে থাকে তাহলে আপনি আপনার একাউন্টে টাকার উপর নির্ভর করে 2.0% পার্সেন্ট মুনাফায় পাবেন। অন্যদিকে নগদ ব্যালেন্স এ 5 হাজার টাকা থেকে 15 হাজার টাকা পর্যন্ত থাকলে আপনার মুনাফার হার 2.50% হয়ে যাবে। আর আপনি প্রতি হাজারে 2 টাকা করে সুদ পাবেন।

15 হাজার টাকা থেকে 1 লাখ 50 হাজার টাকা পর্যন্ত একাউন্ট ব্যালেন্স এর ক্ষেত্রে 3.0 শতাংশ মুনাফা পাওয়া যাবে আবার 150000 টাকা থেকে এর উপরের এমাউন্টের জন্য আপনি 7.50% হারে সুদ পাবেন। তবে বর্তমানের সর্বোচ্চ 3 লাখ টাকা পর্যন্ত ব্যালেন্স এর সুদ প্রদান করে থাকে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা টি।

নগদ একাউন্ট থেকে সুদ বা মুনফা পাওয়ার শর্তাবলীঃ

যেকোনো নগদ ব্যবহারকারীর নগদ এর সুদ পাওয়ার জন্য উপযুক্ত নয় বেশ কিছু শর্ত রয়েছে এ সকল শর্ত পূরণের মাধ্যমে আপনি নগর থেকে সুদ আদায় করতে পারবেন নিচের অংশে আলোচনা করা হয়েছে।

  • একাউন্ট এর সকল তথ্য যথাযথভাবে পূরণ করতে হবে অর্থাৎ আপনার নগদ একাউন্ট এর প্রোফাইল বিস্তারিত সকল তথ্য আপনার নাম জাতীয় পরিচয় পত্র নম্বর মোবাইল নাম্বার যথাযথভাবে পূরণ করতে হবে।
  • ইসলামিক একাউন্ট এর ক্ষেত্রে নগদ মোবাইল ব্যাংকিং সেবার কোন ধরনের মুনাফা প্রদান করে থাকে না।
  • মুনাফা পেতে হলে ব্যবহারকারীদের এই ফিচারটি নিজে থেকে চালু করতে হবে আবার মনে পানিতে না চাইলেও সে ক্ষেত্রে ব্যবহারকারী নিজেই বন্ধ করতে হবে।
  • প্রতি ক্যালেন্ডার মাসে অন্তত যেকোনো দুই ধরনের লেনদেন যেমন ক্যাশ ইন ক্যাশ আউট পেমেন্ট রিচার্জ করতে হবে।
  • প্রতিদিন কমপক্ষে 1000 টাকা একাউন্ট ব্যালেন্স মেন্টেন করতে হবে অ্যাকাউন্ট ব্যালেন্স এর নিচে গেলে উক্ত ব্যবহারকারী মুনাফা থেকে বঞ্চিত হবেন।

নগদ একাউন্টে সুদ গ্রহণ বন্ধ করার নিয়ম

উপরের দেওয়া যে সকল শর্ত গুলি দেওয়া হয়েছে তা পূরণ করার মাধ্যমে আপনি নগদ মুনাফা পেতে পারবেন তবে নগদ একাউন্ট থেকে মুনাফা নিতে না চাইলে খুব সহজে গ্রহণ প্রক্রিয়া বন্ধ করা সম্ভব আপনি নগদ অ্যাপ ব্যবহার করে অথবা নগদ মোবাইল মেন্যু ইউএসএসডি কোড ব্যবহার করে সুদ গ্রহণ বন্ধ করতে পারবেন চলুন জেনে নেই কিভাবে নগদ গ্রহণ বন্ধ করবেন।

নগদ অ্যাপ ব্যবহার করে

নগদ অ্যাপ্লিকেশন ব্যবহার করে স্মার্টফোনের মাধ্যমে খুব সহজেই গ্রহণ বন্ধ করা সম্ভব এক্ষেত্রে আপনার মোবাইল ফোন দিতে অবশ্যই নগদ মোবাইল অ্যাপ্লিকেশন থাকা জরুরি।

  • নগদ অ্যাপ ব্যবহার করে নগদ একাউন্ট এর মুনাফা বন্ধ করতে প্রথমেই আপনাকে নগদ অ্যাপ এ পিন নম্বর প্রদান করেন প্রবেশ করতে হবে।
  • নিচের অংশে My Nagad ট্যাব সিলেক্ট করুন।
  • I Want Profit অপশন সিলেক্ট করুন।
  • পরের ধাপে “Do you want to change your profit account to non-profit account?”  লেখা দেখতে পাবেন সুদ গ্রহণ বন্ধ করতে Yes অপশনে ক্লিক করুন।

নগদ মোবাইল মেন্যু ব্যবহার করে

আপনাদের যাদের মোবাইলে নগদ মোবাইল অ্যাপ্লিকেশনটি নেই এবং স্মার্ট ফোন ব্যবহার করেন না তারা ফিচার ফোন দিয়েই নগদ মোবাইল মেন্যু ব্যবহার করে সুদ গ্রহণ বন্ধ করতে পারবেন।

  • মোবাইলে ডায়াল প্যাড এ গিয়ে *167# ডায়াল করুন।
  • My Nagad অপশন প্রবেশ করতে 7 লিখে রিপ্লাই করুন।
  • পরের ধাপে Update Profit Status করতে 4 লিখে মেসেজ রিপ্লাই করুন।
  • সুদ গ্রহণ বন্ধ করতেন ও সিলেট করতে 2 লিখে ব্যাক করুন।
  • আপনার নগদ মোবাইল এর সুদ বন্ধ হয়ে গেছে।
  • আপনি আপনার নগদ একাউন্ট এর শুদ্ধ হয়েছে কিনা তা জানার জন্য নগদ কাস্টমার কেয়ার সেন্টারে 16167 ফোন করুন।

নগদ একাউন্ট এর সুদ বন্ধ করার কারণ

আমাদের মাঝে অনেক ব্যক্তি রয়েছে যারা ইসলামিক চেতনার হয়ে থাকে তারা সাধারণত সুদ হারাম বলে মনে করে। এ সকল ব্যক্তিরা নগদ মোবাইল ব্যাংকিং সেবার দ্বারা যে সুদ প্রদান করা হয় তা গ্রহণ করতে ইচ্ছুক নয়। অ্যাকাউন্ট খোলার সময় তারা হয়তো ভুল বসত সুদ গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে থাকে কিন্তু পরবর্তীতে তারা তারা বন্ধ করতে চাই।

এমত অবস্থায় আপনি আমাদের নির্দেশনা অনুসরন করে খুব সহজেই ঘরে বসে থেকে নগদ এর সুদ বন্ধ করতে পারেন। তবে আপনি অবশ্যই আমরা দেশে কোন নির্দেশনা দিয়েছি তা পূরণ করবেন এবং কোন ধরনের সমস্যা হয়ে থাকলে নগদ কাস্টমার কেয়ার নাম্বারে ফোন করুন এবং বিস্তারিত তথ্য জেনে নিন।

বিকাশের সাথে নগদ মোবাইল ব্যাংকিং সেবা পৌঁছে দিতে চাইবে নতুন নতুন ফিচার দিতে চলেছে। যার কারণে খুব অল্পসময়ের মধ্যেই নগদ মোবাইল ব্যাংকিং সেবার গ্রাহকদের মাঝে মন জয় করে নিয়েছে। নগদ সহ অন্যান্য যেকোনো মোবাইল ব্যাংকিং সেবার যেকোনো তথ্যের জন্য আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন। আমরা এখানে নিয়মিত প্রতিটি ব্যাংকিং সেবার তথ্য প্রকাশ করে থাকে।