ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় ২০২২

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সংবাদ এর ভান্ডার হিসেবে গণ্য করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম এর মাধ্যমে ফলে আমরা দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পাশাপাশি এক দেশ থেকে অন্য দেশে যেকোনো ধরনের খবর মুহূর্তের মধ্যেই পেয়ে যায়। এই খবর দ্রুত সময়ের মধ্যে আমাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সকল ধরনের অনলাইন প্রকাশনার জন্য ইন্সট্যান্ট আর্টিকেল ফিচার প্রদান করছে ফেসবুক।

ফেসবুক সম্প্রতি এই অসাধারণ ফিচারটি গ্রাহকদের কাছে সংবাদ প্রচারণার জন্য উন্মোচন করেছে। তবে আপনি যদি একজন ওয়েব ডেভলপার হয়ে থাকেন এবং ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল সম্পর্কে ধারণা থেকে থাকে তাহলে আপনি এই ফিচারটি কাজে লাগিয়ে টাকা ইনকাম করতে পারবেন। আজকের আলোচনার মূল বিষয় ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি এবং এই আর্টিকেল এর মাধ্যমে কিভাবে অনলাইন থেকে টাকা ইনকাম করা যায় তার সম্পর্কে বিস্তারিত।

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি?

একটি উন্নত মানের ওয়েবসাইট এর ক্ষেত্রে ওয়েবসাইটের ওয়েব পেজ গুলো দ্রুত সময়ের মধ্যে চালু হওয়া অধিক গুরুত্বপূর্ণ। বিশেষ করে মোবাইল ব্যবহারকারীদের জন্য ওয়েব পেজ দ্রুত সময়ের মধ্যে চালু হওয়া জরুরী। মূলত ব্যবহারকারীদের সময়ের দিকে লক্ষ্য রেখে ফেসবুক কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ এ ফিচারটি ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল চালু করেছে।

ইনস্ট্যান্ট আর্টিকেল হলো মূলত একটি এইচটিএমএল ডকুমেন্ট, যা একটি কাস্টম আর্টিকেল ফরম্যাট ফলো করে ও ফেসবুক মোবাইল অ্যাপের মাধ্যমে মোবাইল ডিভাইসে বেশ দ্রুত লোড হয়। আপনি আপনার ওয়েব সাইটে কোন ধরনের আর্টিকেল ফেসবুকে শেয়ার করলে ইনস্ট্যান্ট আর্টিকেল এক্টিভেট থাকলে তা দ্রুত সময়ের মধ্যে নেট দুনিয়ায় ছড়িয়ে পড়বে।

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল এর সুবিধা

আপনি আপনার ওয়েবসাইটের কেন ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল এর ফিচারটি চালু করবেন তার সম্পর্কে জানা অত্যন্ত জরুরী। কেননা অসাধারণ বেশ কিছু সুবিধা রয়েছে যা আপনাকে মুগ্ধ করবে এবং তা চালু করতে উৎসাহিত করবে। চলুন জেনে নেওয়া যাক ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল এর সুবিধা সমূহ।

  • ইনস্ট্যান্ট আর্টিকেল ফিচারের মাধ্যমে কনটেন্ট ফেসবুক সার্ভারে হোস্ট করা হয়। এর ফলে লোড টাইম অনেক দ্রুত হয় ও মোবাইলের জন্য বেশ সুবিধা হয়।
  • আর্টিকেলে ইন্টারঅ্যাকটিভ বিভিন্ন ফিচার রয়েছে যা আপনার আর্টিকেল কে আরো বেশি সুন্দর গর্বের যেমন ট্যাপ-টু-জুম ইমেজ গ্যালারি, ভিডিও অটো-প্লে, ইত্যাদি।
  • এ ফিচারটিতে আপনার ওয়েব পেজের ক্লিক রেট অর্থাৎ সিটিআর 20% এর বেশি থাকবে।
  • একজন ভিজিটর যখন আপনার আর্টিকেল পড়বে তখন আর্টিকেল এর মধ্যে রিলেটেড অন্যান্য সকল আর্টিকেল প্রদর্শিত হয় যার কারনে আপনার ওয়েবসাইটের ভিউজ অনেক বেড়ে যাবে।
  • ফেসবুক এড মনিটাইজেশন করে ইনকাম করার বিশেষ সুযোগ।
  • আর্টিকেলের নিচে থাকা ইমেইল সাবস্ক্রিপশন ব্যবহার করে ইমেইল লিস্ট তৈরির সুযোগ আছে।

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় এর নিয়ম

বর্তমান সময়ে আমাদের কাছে প্রতিটি সেকেন্ড অত্যন্ত মূল্যবান। আপনিতো সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের মূল্যবান সময় নষ্ট করছেন তা কিন্তু নয়। আপনি এই সময়টাকে কাজে লাগাতে পারেন ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থার্টি আপনাকে বিশেষ সুবিধা প্রদান করতে চলেছে। কেননা আপনি এর মাধ্যমে ফেসবুকে এড নেটওয়ার্ক ব্যবহার করে সেখান থেকে মাসে টাকা আয় করতে পারবেন।

কেননা ফেসবুক কর্তৃপক্ষ এখন তাদের ব্যবসায়িক স্বার্থ বিবেচনা করেই এই পরিষেবা টি চালু করেছে। ফেসবুক অ্যাসিস্ট্যান্ট চালু করার ক্ষেত্রে প্রথমে আপনাকে ফেসবুকের একটি নতুন অপশন এ সাইন আপ করা লাগবে। তাই নিচের অংশে দেওয়া গুরুত্বপূর্ণ তথ্যগুলো অবশ্যই যথাযথভাবে অনুসরণ করুন।

Screenshot-2022-03-28-at-7-32-09-AM

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল সাইন-আপ

  • ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল চালু করার ক্ষেত্রে প্রথমে আপনাকে সাইন আপ করা লাগবে তার জন্য এই  https://business.facebook.com/creatorstudio/?tab=monetization_home&collection_id=all_pages লিংকে প্রথমে প্রবেশ করতে হবে।
  • আপনি যে পেজটি ইনস্ট্যান্ট আর্টিকেল এর আওতাভুক্ত করতে চান তা সিলেক্ট করার পর যদি নীল রঙের চেকমার্ক দেখা যায় তাহলে আপনাকে বুঝতে হবে যে আপনার ওয়েবসাইট মনেটাইজ করা যাবে।
  • সাইন আপ করার পর পাবলিশিং টুলস অপশনে ক্লিক করুন।
  • পরবর্তী ধাপে Instant Artciles এখানে ক্লিক করলে আপনার ওয়েবসাইটের ধরন ও অ্যাক্টিভিটি লিখুন।
  • পরিশেষে আপনার ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল এর ওয়েবপেজটি সাইন আপ করা সম্পন্ন হয়েছে।

ফেসবুক পেজে ওয়েবসাইট কানেক্ট করা

সাইন আপ করা সম্পন্ন হলে আপনাকে একটি ইউজার আইডি প্রদান করতে হবে তা সংগ্রহ করে রাখুন এবং এই ইউজার আইডি ব্যবহার করে আপনি ফেসবুক পেজে আপনার ওয়েবসাইটটি সংযুক্ত করতে পারবেন। Configuration > Tools > Connect Your Site থেকে পেজ আইডি পাবেন।

তবে আপনার ওয়েবসাইটটি যদি ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি হয় তাহলে প্লাগিন অপশন থেকে ইনস্টল আর্টিকেল প্লাগের ইনস্টল করুন এবং আপনার ইউজার আইডি প্রদান করে ফেসবুক পেজের সাথে কানেক্ট করে দিন।

ইন্সট্যান্ট আর্টিকেল কাস্টমাইজেশন 

এখন সময় এসেছে আপনি আপনার আর্টিকেল টিপ ভিজিটরদের কিভাবে প্রদর্শন করবেন। আপনার ইনস্ট্যান্ট আর্টিকেলের কনটেন্ট প্রদর্শনের স্টাইল কাস্টমাইজ করার পালা। Instant Articles সেকশনে প্রবেশ করে Configuration > Tools > Styles এ প্রবেশ করুন। এখান থেকে আপনি আপনার আর্টিকেলের কাস্টমাইজ করতে পারবেন এবং প্রিভিউ অপশনে ক্লিক করলে আপনার আর্টিকেল এর ধরন আপনার সামনে প্রদর্শিত হবে।

আর্টিকেল সাবমিশন

ইনস্টল আর্টিকেল কাস্টমাইজেশন সম্পন্ন হলে আপনার কাছ থেকে 10 টি আর্টিকেল খুঁজবে ফেসবুক কর্তৃপক্ষ। দশটি মানসম্মত আর্টিকেল আপনার ওয়েবসাইটে প্রবেশ করলে ফেসবুক কর্তৃপক্ষ আপনার ওয়েবসাইট পরিদর্শন করবে এবং তা যদি মনিটাইজেশন এর উপযুক্ত হয় তাহলে অ্যাপ্রভাল এর জন্য আবেদন করার সুযোগ পাবেন। মনে রাখবেন আপনার ব্লগে অবশ্যই 10 টি আর্টিকেল থাকা জরুরি তা না হলে আপনাকে মনিটাইজেশন এর সুযোগ দেওয়া হবে না।

মনিটাইজেশন

উপরের দেওয়া সকল তথ্য গুলো যদি আপনি যথাযথভাবে ব্যবহার করেন তাহলে আপনি ফেসবুক মনিটাইজেশন এর জন্য উপযুক্ত বিবেচিত হবেন। অতঃপর আপনি ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল এর মাধ্যমে টাকা ইনকাম করার সুযোগ পাবেন।

মনেটাইজেশন ট্যাব খুঁজে পাবেন ক্রিয়েটর স্টুডিওতে। ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল অপশনে ক্লিক করে মনেটাইজেশনের জন্য এপ্লাই করতে পারবেন। মনিটাইজেশন এর জন্য আবেদন এর 10 থেকে 15 দিনের মধ্যে ফেসবুক থেকে আপনাকে অ্যাপ্রভাল দেওয়া হবে তবে যদি আপনি ফেসবুকের সকল বিধিনিষেধ মেনে চলেন তাহলে। ফেসবুক কর্তৃপক্ষ আপনার ওয়েবসাইটটি যদি ইনস্টল আর্টিকেলের অ্যাপ্রভাল দিয়ে থাকে তাহলে আপনি নিয়মিত আপনার ওয়েবসাইট এ বিভিন্ন আর্টিকেল পাবলিশ করে তা থেকে মোটা অংকের টাকা ইনকাম করার সুযোগ পাবেন।