জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা দেখার নিয়ম ২০২২

একজন সুনাগরিক হিসেবে আমাদের প্রত্যেকেরই একটি জন্ম নিবন্ধন সনদপত্র থাকা অত্যন্ত জরুরী। কেননা জীবনের প্রতিটি ক্ষেত্রে এই সনদপত্র টি আপনার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একটি শিশু জন্মের 45 দিনের মধ্যে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করা হয়। তাছাড়া 2009 সালের নিয়ম অনুযায়ী বাংলাদেশের সকল নাগরিককে জন্ম নিবন্ধন এর আওতাভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এক্ষেত্রে অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া কার্যক্রম শুরু হয় আপনি যদি জন্ম নিবন্ধনের আবেদনের পর জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চান। তাছাড়া কোনো তথ্য সংশোধন করার পর তা কতটুকু অগ্রসর হয়ে তা সম্পর্কে জানার আগ্রহ জাগে এ অবস্থায় আপনার জন্য সুখবর হলো যে বাংলাদেশ সরকার কর্তৃক জন্ম নিবন্ধন তথ্য যাচাই ব্যবস্থা চালু করেছে।

Screenshot-2022-03-27-at-7-59-39-PM


Screenshot-2022-03-27-at-7-59-50-PM

একটি নির্দিষ্ট ওয়েবসাইট দেওয়া রয়েছে ওয়েবসাইটে প্রবেশ করে আপনি আপনার জন্ম নিবন্ধনের তথ্য ও বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আজকের আলোচনায় আমাদের মূল অংশ হলো জন্ম নিবন্ধনের আবেদনের বর্তমান অবস্থা কিভাবে দেখবেন তা সম্পর্কে।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা দেখার নিয়ম

জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা জানার প্রতি আপনার আগ্রহ থাকলে প্রথমে আপনাকে একটি কম্পিউটার ডিভাইস থেকে ইন্টারনেট কানেক্ট করে নিজের ওয়েবসাইটে লিঙ্কে প্রবেশ করতে হবে।

  • উক্ত ওয়েবসাইটে জন্ম নিবন্ধন আবেদন এর বর্তমান অবস্থা জানার পাশাপাশি উল্লেখিত আবেদন সমূহের বর্তমান অবস্থা সম্পর্কে আপনি জানতে পারবেন।
  • জন্ম নিবন্ধনের তথ্য যাচাই এর ওয়েবসাইট https://bdris.gov.bd/br/application/status
  • এবার জেনে নেয়া যাক কিভাবে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থার তথ্য যাচাই করা যায়।
  • আপনি যদি উপরের দেওয়া লিংকে প্রবেশ করেন তাহলে উক্ত পেইজ এ আবেদনপত্রের অবস্থা নামে একটি ওয়েব পেজ দেখতে পাবেন। সেখানে ক্লিক করলে আবেদন পত্রের ধরন অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ এ তিনটি অপশন আপনার সামনে প্রদর্শিত হবে।
  • আবেদন পত্রের ধরন অপশনের ড্রপডাউন মেনুতে ক্লিক করলে মোট আটটি অপশন প্রদর্শিত হবে। আপনি যেহেতু জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে আগ্রহী তাই এখান থেকে কোন অপশন সিলেক্ট করার প্রয়োজন নেই। কেননা ওয়েবসাইটটি ডিফল্ট ভাবে জন্ম নিবন্ধন আবেদন অপশন সিলেক্ট করে দিয়ে থাকে।
  • এরপরের নিচের অংশে আপনি একটি অ্যাপ্লিকেশন আইডি প্রদানের ফাঁকা বক্স দেখতে পাবেন এই বক্সে আপনার জন্ম নিবন্ধন এর আইডি কার্ড নম্বর লিখুন।
  • এর নিচের অংশে জন্ম তারিখ লেখার অপশন পাবেন সেখানে আপনার জন্ম তারিখ লিখুন।
  • অর্থাৎ জন্ম নিবন্ধন আবেদন এর বর্তমান অবস্থা জানার জন্য আপনাকে জন্মনিবন্ধনের অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখটি তথ্য থাকতে হবে অ্যাপ্লিকেশন জন্ম তারিখ লেখার পর দেখুন অপশনে ক্লিক করুন।
  • এখন আপনি যদি জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন করে থাকেন তাহলে বর্তমান অবস্থা জানতে পাবেন। তাহলে সেক্ষেত্রে আবেদন পত্রের ধরন অপশন থেকে জন্ম তথ্য সংশোধনের আবেদন এই অপশনে ক্লিক করুন এবং আপনার সামনে বর্তমান অবস্থা প্রদর্শিত হবে।
  • সঠিকভাবে অ্যাপ্লিকেশন আইডি ও জন্মতারিখ প্রদান করলে আবেদনপত্র থাকা আপনার নাম পিতা ও মাতার নাম আবেদনপত্রের অবস্থা দেখা যাবে। সেখানে দুইটি অপশন পাবেন আবেদনপত্রের অবস্থা বাড়িতে ধরনের লেখা থাকবে।
  • আপনার আবেদনপত্রে যদি রিসিভ লিখা থাকে তাহলে বুঝতে হবে আপনার জন্ম নিবন্ধন আবেদন গ্রহণ করা হয়েছে এবং এর কাজ চলছে। অন্যদিকে রিজেক্টেড এই অপশনটি লেখা থাকলে বুঝতে হবে আপনার আবেদনপত্র গ্রহণ করা হয়নি অর্থাৎ তা প্রত্যাখ্যান করা হয়েছে আপনাকে পুনরায় আবেদন করার সুযোগ দেওয়া হবে।

এভাবেই খুব সহজেই ওপরে দেওয়া তথ্যগুলো ব্যবহার করে আপনি সহজে জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন বলে আশা করছে।

উপরের দেওয়া তথ্য গুলোর মাধ্যমে আপনি সহজেই জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন জন্মনিবন্ধনের যেকোনো তথ্যের জন্য আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।