আলিবাবা থেকে পণ্য ক্রয় করার নিয়ম ২০২২ (ভ্যাট ছাড়া)

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও সর্বাধিক ব্যবহৃত ই-কমার্স ওয়েবসাইট আলিবাবা ওয়েবসাইট থেকে আপনি যেকোন পাইকারি পণ্যের মাধ্যমে ক্রয় করতে পারবেন। ইহা একটি চাইনিজ কোম্পানি হয় আপনাকে বিদেশ থেকে পণ্য ক্রয় করতে হবে এবং তা আমদানি করা হয় বলে ধারণা করা হচ্ছে। ঠিক এ কারণেই আলিবাবা থেকে পণ্য ক্রয় করার মধ্যে একটি বিশাল জটিলতা থাকে। একজন বাংলাদেশী হিসেবে আপনাকে আমরা আজকে দেখাব আলিবাবা থেকে কিভাবে পণ্য ক্রয় করতে হয় এবং তা কিভাবে পেমেন্ট সম্পন্ন করবেন তার বিস্তারিত সকল তথ্য ।

আলিবাবা ডটকম হল বিশ্বব্যাপী পাইকারি পণ্য ক্রয় বিক্রয়ের জন্য তৈরি করা একটি ই-কমার্স ওয়েবসাইট। ১৯৯৯ সালে জ্যাক মা এবং তার সহযোগীরা মিলে আলিবাবা ডটকম ওয়েবসাইটটি চালু করেন। এই ওয়েবসাইটে বিভিন্ন কোম্পানির পাইকারি পণ্য বিক্রি করা হয় এবং কোম্পানির উদ্যোক্তারা তাদের পণ্যের বিস্তারিত তথ্য ও ছবি প্রদান করে রাখে। আপনার যদি কোন পণ্য ক্রয় করার আগ্রহ জাগে তাহলে আপনি এখান থেকে অনলাইনে অর্ডার করতে পারবেন।

আলিবাবা থেকে পণ্য ক্রয় করার নিয়ম

আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেন অথবা আলিবাবা থেকে পাইকারি পণ্য ক্রয় করতে আগ্রহ প্রকাশ করেন তাহলে আপনার জন্য সুখবর হলো আপনি বাংলাদেশ থেকে খুব সহজেই আলিবাবা থেকে পণ্য ক্রয় করার সুযোগ পাচ্ছেন। তবে এক্ষেত্রে আপনাকে বিশেষ নিয়ম অনুসরণ করতে হবে যা নিচের অংশে আলোচনা করা হয়েছে।

  • প্রথমে আপনাকে আলিবাবা অফিশিয়াল www.alibaba.com ওয়েবসাইট রয়েছে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • Join Free অপশনে ক্লিক করুন।
  • উল্লেখ্য আপনি আলিবাবাতে দুইটি ধরনের একাউন্ট খুলতে পারবেন পণ্য ক্রয়ের একাউন্ট বা Buyer একাউন্ট অন্যদিকে পণ্য বিক্রয় করার একাউন্ট বা সেলার একাউন্ট। যেহেতু আপনি পণ্য ক্রয় করতে আগ্রহী তাই অবশ্যই সেলার একাউন্ট না খুলে Buyer একাউন্ট খুলুন।
  • আপনার কাছে বেশ কিছু তথ্য চাওয়া হবে প্রথমে আপনার ব্যবহৃত সচল ইমেইল আইডি প্রদান করুন কেননা উক্ত ইমেইল আপনাকে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে।
  • পরবর্তী ধাপে আপনাকে ইমেইল আইডিতে প্রেরণকৃত ভেরিফিকেশন কোড যথাযথ ভাবে লিখতে হবে।
  • এরপর আপনার তথ্য চাওয়া হবে যেমন আপনার দেশ বাংলাদেশ নির্বাচন করুন এবং পরপর দুইবার পাসওয়ার্ড প্রদান করুন কনফার্মেশন এর জন্য।
  • আপনার নাম কোম্পানির নাম ও মোবাইল নাম্বার ইত্যাদি তথ্য দিয়ে আপনার আবেদন সব পূরণ করুন।
  • পরিশেষে আলিবাবার আপনি একজন নতুন সদস্য হয়ে গিয়েছেন।

আলিবাবা থেকে পণ্য নির্বাচন করা নিয়ম

আপনার একাউন্ট খোলার সম্পূর্ণ হলে এবার আপনাকে পণ্য নির্বাচন করতে হবে আপনি যে ধরনের পণ্য ক্রয় করতে আগ্রহী সে পণ্য সার্চ বক্সে গিয়ে খুঁজতে পারেন। আপনি এখান থেকে চাইলেই খুব সহজে Seller নাম লিখে সার্চ করতে পারেন অথবা যে পণ্য ক্রয় করতে চান সেই পণ্যের নাম লিখে সার্চ করবেন।

Screenshot-2022-03-24-at-9-21-31-AM


Screenshot-2022-03-24-at-9-21-41-AM
Screenshot-2022-03-24-at-9-21-49-AM

গোল্ড সেলার

তবে সেলার নির্বাচনের ক্ষেত্রে আপনাকে বিশেষ দৃষ্টিপাত করতে হবে। আপনাকে বিশ্বাসযোগ্য ফেলার নির্বাচন করতে হবে তা না হলে আপনি প্রতারিত হতে পারেন কেননা alibaba.com এ অনেক অবহেলা রয়েছে যারা তাদের কম দামে পণ্য গুলো বিক্রি করে থাকে।

বিশ্বাসযোগ্য ফেলার নির্বাচনের ক্ষেত্রে আপনি অবশ্যই গোল্ড ফেলার কে ফলো করতে পারেন কেননা গোল্ড সেল ওই ধরনের বিক্রেতা দীর্ঘ সময় ধরে এই ই-কমার্স ওয়েবসাইট এর সাথে যুক্ত হয়ে ব্যবসা করে চলেছে। কেননা আলিবাবা কর্তৃপক্ষ গোল্ড সেলারদের অফিশিয়াল ভাবে ভেরিফাই করেন। গোল্ড সেলার হওয়ার জন্য এসকল কোম্পানি থেকে মাসে 1200 ডলার চার্জ কাটা হয়।

ট্রেড অ্যাসুরেন্স সেলার

ট্রেড অ্যাসিয়্যুরেন্স সেলারদের থেকে পণ্য কিনলে ঠিক সময়মত পণ্য ডেলিভারি পাওয়ার নিশ্চয়তা পাওয়া যায়। আর যদি আপনি কোন কারনে পণ্য না পান তাহলে আপনি টাকা ফেরত পাবেন।

রিভিউ ও রেটিং দেখা

অনলাইন থেকে কোন পণ্য ক্রয় করার ক্ষেত্রে আপনাকে রিভিউ ও রেটিং দেখা অত্যন্ত জরুরী অন্যান্য বায়াররা এই পণ্যটি কিনে কতটুকু লাভবান হয়েছে যথাসময়ে তারা পরিণতি হাতে পেয়েছে কিনা এবং পণ্যের গুণগত মান ঠিক আছে কিনা তা জানার জন্য আপনাকে রিভিউ ও রেটিংয়ের কমেন্টগুলো পড়তে হবে তাহলে আপনি পণ্য সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন।

অরিজিন

আপনি কোন পণ্যটি ক্রয় করতে চান তা কোথা থেকে তৈরি করা হচ্ছে তা সম্পর্কে বিস্তারিত জানুন যদি জাপানের পণ্য জাপান থেকে ক্রয় করা হয় বা উৎপাদন করা হয় তাহলে আপনি সে পণ্যটি ক্রয় করতে পারবেন।

আলিবাবার পণ্যের দাম

আলিবাবা থেকে কোন পণ্য ক্রয় করার ক্ষেত্রে তারা সাধারণত পণ্যের মান ও শিপিং খরচ এর উপর নির্ভর করে আমরা এখানে একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছে যেখানে আলিবাবা থেকে কোনো পণ্য ক্রয় করলে তার দাম কেমন হতে পারে তার সম্পর্কে আপনি একটি ধারণা পাবেন।

  • FOB : Free on Board এ পদ্ধতিতে বিক্রেতা আপনার পছন্দকৃত পণ্যটি নিজ খরচে আপনার দেশের পর্যন্ত পৌঁছে দেবে পোর্ট এবং বাকি খরচ কে বহন করতে হবে।
  • CFR – CFR এর সম্পূর্ণ রূপ হল Cost and Freigh। অর্থাৎ বিক্রেতা আপনার পোর্ট পর্যন্ত পণ্য পৌঁছে দেওয়ার খরচ বহন করবে।
  • EXW – EXW এর সম্পূর্ণ রূপ হল Ex Works। এ পদ্ধতিতে আপনাকে পণ্যের সকল খরচ বহন করতে হবে।
  • MOQ – MOQ এর পূর্ণরূপ হল Minimum Order Quantity। এটার অর্থ হল আপনাকে কমপক্ষে ৫০০ / ১০০ পণ্য অর্ডার করতে হবে। ক্ষেত্র বিশেষে পণ্যের পরিমাণ কমবেশি হয়। তবে, MOQ থাকলে অবশ্যই দেখে নিবেন তাদের মিনিমাম পণ্য অর্ডারের পরিমাণ।

আলিবাবাতে পেমেন্ট করার নিয়ম

আপনার কোন কোন পছন্দ হলে আপনি তা অর্ডার করতে পারেন তবে আপনাকে পেমেন্ট করতে হবে পেমেন্ট করার ক্ষেত্রে দেশীয় কোন ব্যাংকিং সেবা কার্যকর নয়। কোন কোন সেবার মাধ্যমে আপনি আপনার টাকা পরিশোধ করতে পারবেন তার একটি তালিকা নিচে প্রকাশ করা হয়েছে।

  • ব্যাংক ট্রান্সফার
  • Escrow
  • Alibaba Payment Links
  • Pay Later
  • পেপাল
  • ওয়েস্টার্ন ইউনিয়ন
  • Alibaba Online Transfer

এই ছিল আলিবাবা থেকে পণ্য ক্রয় করার সম্পূর্ণ তথ্য আমরা আশা করব আমাদের দেওয়া নির্দেশনাগুলো যদি আপনি যথাযথভাবে পালন করেন তাহলে অবশ্যই পণ্য ক্রয় করতে পারবেন আপনাদের মূল্যবান সময় দিয়ে আমাদের আর্টিকেলটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।