অনলাইন জব ২০২২ ঘরে বসে টাকা আয় করুন

সময়ের পরিবর্তনের সাথে সাথে আমরা অনলাইন প্লাটফর্ম থেকে আমাদের জীবনের সাথে জড়িয়ে ফেলেছি। সারা বিশ্বের জনসংখ্যা যত বাড়ছে মানুষের বেকারত্বের হার তত বেশি বেড়ে চলেছে এই অবস্থায় একটি দেশের পক্ষে সকল প্রাপ্ত বয়স্ক মানুষদের চাকরি দেওয়া প্রায় অসম্ভব।

তবে তথ্যপ্রযুক্তির এই যুগে আপনার সামান্য দক্ষতাকে কাজে লাগিয়ে আপনি ঘরে বসে থেকে অনলাইনের মাধ্যমে জব পেতে পারেন। আমরা আজকে বেশ কিছু অনলাইন জব নিয়ে আলোচনা করব পাশাপাশি এগুলো কিভাবে শুরু করবেন এবং কি কি জরুরী তা নিয়ে এখানে বিস্তারিত তথ্য আলোচনা করা হয়েছে।

অনলাইন জব কি?

জব বলতে আমরা চাকরি করা কে বুঝি তা পার্টটাইম হতে পারে বা ফুলটাইম হতে পারে। তবে অনলাইন জব এর সংজ্ঞা দিতে হলে আপনাকে জানতে হবে ঘরে বসে কম্পিউটার ল্যাপটপ মোবাইল বা অন্যান্য ডিভাইস এর মাধ্যমে কোন কোম্পানির একজন কর্মী হিসেবে আপনি যখন তাদের কাজ পরিচালনা করবেন তখন সেই চাকরি তাকে অনলাইন জব বলে।

অনলাইন জব করার জন্য কি কি লাগবে?

বর্তমানে আমরা অনলাইনের মাধ্যমে টাকা ইনকাম করার সম্পর্কে সবাই পরিচিত কিন্তু আমাদের মনে প্রশ্ন রয়েছে যে এই অনলাইন জব গুলো পেতে আমাদের কি কি প্রয়োজন। প্রথমে আমরা আপনাদের বলতে চাই যে অনলাইনে জব গুলো সাধারণত দক্ষ ব্যক্তিদের দেওয়া হয় তাই আপনার যদি কোন বিষয়ে দক্ষতা থাকে সে দক্ষতাকে কাজে লাগিয়ে আপনি যেকোন কোম্পানির সাথে চুক্তি করে তাদের চাকরি করতে পারবেন।

Screenshot-2022-02-03-at-12-19-00-PM

অনলাইনে জব করার জন্য আপনার যা যা প্রয়োজন।

  • কম্পিউটার অথবা স্মার্টফোন।
  • ইন্টারনেট কানেকশন নেটওয়ার্ক সম্পূর্ণ ইন্টারনেট কানেকশন ব্রডবান্ড কানেকশন হলে ভালো হয়।
  • কম্পিউটার সম্পর্কে মোটামুটি ধারণা।
  • ধৈর্য ও দক্ষতা।

অনলাইনে পার্ট টাইম জব

অনলাইনে পার্ট টাইম জব বলতে বোঝায় দিনের একটি সময় অর্থাৎ 8 ঘণ্টা ব্যাপী কোন প্রতিষ্ঠানের হয়ে কাজ করাকে। জানেরে অংশে আমরা বেশ কিছু অনলাইনে পার্ট টাইম জব সম্পর্কে তথ্য দিয়েছি এবং বেশ কয়েকটি ওয়েবসাইটের তথ্য উপস্থাপন করেছি।

তবে বেশিরভাগ অনলাইন জব গুলো পার্ট টাইম হিসেবে দেওয়া হয়ে থাকে কেননা ঐ সকল কোম্পানি তাদের লোক আধঘন্টার জন্য ব্যবহার করে থাকে পাশাপাশি দিনের চেয়ে রাতে বেশি কাজ করার সুযোগ থাকে।

সেরা ১৩টি অনলাইন জব (Online Job in Bangladesh)

আমরা প্রত্যেকেই অনলাইন জব সম্পর্কে জানি কিন্তু আপনি যদি ভালো কোম্পানিতে জব না পেয়ে থাকেন তাহলে আপনার টাকা ইনকামের পথ কে বন্ধ হয়ে যেতে পারে। আলোচনায় অংশ আমরা সেরা কয়েকটি অনলাইন জব নিয়ে আলোচনা করেছি যেগুলো থেকে আপনি খুব সহজেই টাকা ইনকাম করতে পারবেন বলে আশা করছি।

ব্লগিং

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় একটি অনলাইন ইনকামের উৎস যা থেকে আপনি মাসে 50 হাজার টাকার বেশি ইনকাম করতে পারবেন। এই চাকরি সাধারণত আপনার ইচ্ছের উপর নির্ভর করে আপনি পার্টটাইম হোক অথবা ফুল টাইম হচ্ছে কোন সময়ে চাকরি করতে পারবেন।

শুরু করার ক্ষেত্রে আপনার প্রথমে একটি ওয়েবসাইট তৈরি করা লাগবে এবং সে ওয়েবসাইটে বিভিন্ন অ্যাড নেটওয়ার্কের সাথে যুক্ত হয়ে বিজ্ঞাপন প্রচার মাধ্যমে টাকা ইনকাম করা সম্ভব। লগইন করার ক্ষেত্রে আপনাকে বেশ কিছু বিষয়ে নজর রাখতে হবে যেমন আপনাকে প্রথমেই লক্ষ্য রাখতে হবে আপনি কোন বিষয়ে ওয়েবসাইট খুলতে চান এবং যে সকল বিষয়ে মানুষ গুগলে বেশি সার্চ করে সে সকল বিষয় নিয়ে ওয়েবসাইট তৈরি করলে আপনি খুব অল্পসময়ের মধ্যেই সফল হতে পারেন।

কনটেন্ট রাইটিং

আপনার যদি লেখালেখির অভ্যাস থেকে থাকে এবং আপনি এই কাজটি করতে পারেন তাহলে আপনার এই দক্ষতা কাজে লাগিয়ে বিভিন্ন ওয়েবসাইটে আপনার আর্টিকেল প্রকাশিত হবে এবং আপনি প্রতিটি আর্টিকেল এর বিনিময়ে টাকা আয় করতে পারবেন। দেশি ও বিদেশি বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যারা এই সুযোগটি প্রদান করছে এ সকল ওয়েবসাইটে প্রথমে আপনাকে রেজিস্ট্রেশন করা লাগবে এবং সেখানে নিয়মিত বিভিন্ন বিষয়ে কনটেন্ট রাইটিং করে টাকা ইনকাম করতে পারবেন।

তবে 1000 শব্দের জন্য আপনাকে মাত্র 100 টাকা প্রদান করা হবে কনটেন্ট রাইটিং এর জন্য। তবে ইন রাইটিং এর ক্ষেত্রে বেশ কিছু বিষয় আপনাকে জানা জরুরী তা হল কোন ধরনের কনটেন্ট ব্যবহার করা যাবে না। তাতা ব্যাকরণ এর সঠিক ব্যবহার করতে হবে বানানের দিকে বিশেষ দৃষ্টি পাঠ করতে হবে।

অনলাইন টিউশন

ইন্টারনেটের এই জগতে এখন পড়ালেখা অনলাইনের মাধ্যমে হয়ে থাকে। আপনি যদি একজন ভালো ছাত্র বা শিক্ষক হন এবং টিউশনি করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে অনলাইনে এর বিশেষ ব্যবস্থা রয়েছে। বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যারা আপনার তথ্য সংগ্রহ করে আপনাকে অনলাইনে টিউশনি করার একটি সু ব্যাবস্থা করে দিতে পারবে।

অনলাইনে টিউশন করার ক্ষেত্রে আপনাকে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে যে আপনি যে বিষয়ে দীর্ঘসময় অধ্যয়ন করেছেন সে বিষয়ে টিউশনি করলে সবচেয়ে ভালো হয়। আপনি সহজেই টিউশন পাওয়ার জন্য বেশ কিছু ওয়েবসাইটের লিঙ্ক নিচে প্রদান করা হল যে করে থেকে আপনি খুব সহজেই টিউশন পাবেন বলে আশা করছে।

  • http://bdtutors.com
  • https://bdtutor24.com
  • http://www.mytutor.com.bd
  • https://deshtutor.com

এগুলো ছাড়াও বিভিন্ন ফেসবুক গ্রুপ রয়েছে যে সকল গ্রুপের নিয়মিত টিউশন টিচার নিয়োগ দেয়া হয় আপনি এসকল গ্রুপে খোজ নিয়ে টিউশনির ব্যবস্থা করতে পারেন।

এফিলিয়েট মার্কেটিং

আমরা যারা ইন্টারনেটের সাথে সংযুক্ত রয়েছে তারা অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে পরিচিত। বিভিন্ন বিদেশি কোম্পানি রয়েছে যারা তাদের কোম্পানির পণ্য বাজারে বিক্রির লক্ষ্যে প্রচারণা চালানোর জন্য মার্কেটপ্লেসে অফার দিয়ে থাকে।

আপনি ঐ সকল কোম্পানির পণ্য যদি প্রচারণার মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছে দিতে পারেন এবং কোন গ্রাহক যদি সেই পণ্যটি ক্রয় করে তাহলে তার লভ্যাংশ থেকে আপনাকে 30% প্রদান করা হবে। আপনি বিভিন্ন অ্যামাজন দারাজ ইবে ইত্যাদি কোম্পানির পণ্য নিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন।

অনলাইন জব ওয়েবসাইট (Online Job Website List)

আপনারা যারা অনলাইন জব করার জন্য খুব খুঁজে চলেছেন তাদের জন্য বেশ কিছু ওয়েবসাইটের তালিকা তৈরি করেছি আমরা যেগুলো আপনি খুব সহজেই আপনার দক্ষতাকে কাজে লাগিয়ে চাকরি করতে পারেন।

  • Fiverr.
  • Upwork.
  • freelancer
  • Toptal.
  • Simply Hired.
  • PeoplePerHour.
  • Aquent.
  • Crowded.
  • The Creative Group
  • Guru