যেকোনো সিমের মোবাইল নম্বর জানার উপায় ২০২২

আপনি যদি একজন মোবাইল ফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে সে ডিভাইসটিতে অবশ্যই একটি সিম কার্ড ব্যবহার করা প্রয়োজন। সিমকার্ড ছাড়া আপনি মোবাইল ব্যবহার করতে পারবেন না। এই সিম কার্ডের মাধ্যমে আপনি ইন্টারনেট ইনকামিং আউটগোয়িং কল মোবাইল মেসেজিং ইত্যাদি সকল কাজ করতে পারেন।

তাই আপনার মোবাইলে অবশ্যই একটি সিম কার্ড রয়েছে আপনি চাইলে এই সিম কার্ডের যেকোনো সময় মোবাইলে রিচার্জ করতে পারেন। তবে মোবাইল রিচার্জ এর ক্ষেত্রে বা ইন্টারনেট কেনার ক্ষেত্রে আপনার মোবাইল নাম্বারটি জানা অত্যন্ত জরুরী। কেননা মোবাইল নাম্বার জানা ছাড়া আপনি কোনোভাবেই আপনার মোবাইলে টাকা লোড করতে পারবেন না। বাংলাদেশের যে সকল মোবাইল অপারেটর রয়েছে তার প্রত্যেকটি আলাদা ভাবে নাম্বার চেক করার উপায় রয়েছে। আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা দেখাবো বাংলাদেশের যেকোন সিমের মোবাইল নাম্বার জানার উপায়।

আপনি যখন কোন সিম ক্রয় করবেন তখন সিম এর প্যাকেটের ওপর আপনার মোবাইল নাম্বারটি লেখা থাকে। আবার অন্যদিকে আপনি কাউকে কল করলে অপরপ্রান্তের ব্যক্তিকে আপনার মোবাইল নাম্বারটি দেখতে পারে। একটি সিম কার্ডের নাম্বার আপনার পার্সোনাল পরিচয় হিসেবে ব্যবহার করা হয় তাই এ নম্বরটি জানা আপনার জন্য অত্যন্ত জরুরী।

মোবাইল নাম্বার জানার প্রয়োজনীয়তা

নিজের মোবাইল নাম্বার জানা প্রয়োজন রয়েছে কেননা এই সিম কার্ড এর নাম্বারে আপনার পরিচয় বহন করে। আপনার নিকটস্থ পরিবার-পরিজন ও আত্মীয়-স্বজনের সাথে যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে মোবাইল নাম্বার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

  • মোবাইলের দোকান থেকে রিচার্জ করার সময় দোকানিকে আপনার মোবাইল নাম্বার অবশ্যই প্রদান করতে হয় এক্ষেত্রে নিজের মোবাইল নাম্বার জানা অত্যন্ত জরুরী।
  • যেকোনো মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ রকেট নগদ ইত্যাদি চালু করার ক্ষেত্রে আপনার মোবাইল নাম্বার জানা অত্যন্ত জরুরী।
  • বেশিরভাগ কর্মস্থলে যেমন আপনার বিডিজবস প্রোফাইলে নিজের নাম্বার প্রদানের পাশাপাশি সিভি তৈরির ক্ষেত্রে মোবাইল নাম্বার ব্যবহার করা হয়।
  • বিপদে-আপদে আত্মীয়-স্বজনের সাথে যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে মোবাইল নাম্বার জানা অত্যন্ত জরুরী।

সকল মোবাইল নম্বর জানার কোড

বাংলাদেশের পাঁচটির বেশি সরকারি ও বেসরকারি মোবাইল অপারেটর রয়েছে। প্রতিটি মোবাইল অপারেটরের আলাদা আলাদা করেছে যা ব্যবহার করে। আপনি নিজের নাম্বার জানতে পারবেন আমরা বাংলাদেশের গ্রামীণ ফোন রবি এয়ারটেল টেলিটক বাঙালি সকল অপারেটরের মোবাইল নাম্বার জানার কোড নিচের অংশে বিস্তারিতভাবে আলোচনা করেছে।

টেলিটক নাম্বার দেখার কোড

টেলিটক বাংলাদেশের একমাত্র রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর আপনি যদি একজন টেলিটক সিম ব্যবহারকারী হয়ে থাকেন এবং কোন কারণে আপনার মোবাইল নাম্বারটি ভুলে যায়। এ অবস্থায় আপনি সহজেই আপনার নিজের নাম্বারটি বের করতে পারবেন। মোবাইল নাম্বার বের করার উদ্দেশ্যে। প্রথমে আপনাকে মোবাইলের ডায়াল প্যাড এ গিয়ে *551# নাম্বারে ডায়াল করুন অতঃপর আপনার স্ক্রিনে টেলিটক নাম্বারটি প্রদর্শিত হবে।

গ্রামীণফোন নাম্বার বের করার কোড

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ও অধিক সাবস্ক্রাইবার যুক্ত মোবাইল অপারেটর গ্রামীণফোন মোবাইল অপারেটর কোম্পানি সম্প্রতি তাদের গ্রাহকদের জন্য নিজের নাম্বার চেক করার কোড পরিবর্তন করেছে। পূর্বের দেওয়ার নিয়ম অনুসারে আপনি ডায়াল করে নিজের পার্সোনাল নাম্বারটি দেখতে পারবেন। কিন্তু বর্তমানে গ্রামীণফোন নাম্বার বের করার কোড হচ্ছে *2# অর্থাৎ আপনি যদি আপনার মোবাইল থেকে এই কোডটি ডায়াল করেন তাহলে আপনার স্ক্রিনে আপনার গ্রামীনফোন নিজের নম্বরটি প্রদর্শিত হবে।

এয়ারটেল নাম্বার বের করা কোড

দেশের অন্যতম জনপ্রিয় মোবাইল অপারেটর এয়ারটেল সম্প্রতি নিজের মোবাইল নাম্বার দেখার কোড উন্মোচন করেছে। এয়ারটেল নাম্বার জানতে এয়ারটেল নাম্বার দেখার কোড *121*7*3# ডায়াল করুন। তবে এর আগে আপনি চাইলে *2# ডায়াল করে নিজের নম্বরটি চেক করতে পারতেন কিন্তু বর্তমানে তা পরিবর্তন করা হয়েছে। শুধুমাত্র আপনার ডায়াল প্যাড থেকে *121*7*3#  ডায়াল করলেই আপনার স্ক্রিনে নিজের নম্বরটি প্রদর্শিত হবে তবে ডায়াল করার পূর্বে আপনি অবশ্যই নিজের এয়ারটেল সিম আপনার মোবাইলে প্রবেশ করিয়ে দিবেন।

বাংলালিংক নাম্বার দেখার কোড

ব্যবহারকারীর দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলালিনক মোবাইল অপারেটর। আপনার মোবাইলে যদি বাংলালিংক সিম এক্টিভেট থাকে তাহলে আপনি সহজে নিজের নম্বরটি বের করতে পারবেন তাই প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে ডায়াল করুন *511#  আশা করব আপনার নিজের নম্বরটি আপনার সামনে দেখানো হবে।

রবি নাম্বার বের করার কোড

গ্রামীণফোন মোবাইল অপারেটরের পরে রবি মোবাইল অপারেটর দেশের সর্বোচ্চ সেবা দিয়ে চলেছে। জনপ্রিয় এ মোবাইল কোম্পানি সম্প্রতি নিজের নাম্বার চেক করার জন্য একটি কোড প্রকাশ করেছে। আপনি এই কোডটি ব্যবহার করে আপনার মোবাইলে যদি রবি নাম্বারটি থাকে তাহলে অবশ্যই সহজ ভাবেই নিজের নাম্বারটি বের করতে পারবেন রবি সিম এর নাম্বার দেখার কোড *2# যা ডায়াল করুন আর আপনার নাম্বারটি দেখে নিন।

স্কিটো সিম এর নাম্বার দেখার কোড

গ্রামীণফোনের সিমের আরো একটি আলাদা প্যাকেজ হল স্কিটো সাথে সাথে এই সিমের ব্যবহারকারীর সংখ্যা বেড়ে চলেছে। আকর্ষণীয় সব ইন্টারনেট অফার দেওয়ার কারণে এই ফোনের গ্রাহকসংখ্যা এখন কোটি ছাড়িয়েছে। তবে স্কিটো ব্যবহারকারীরা অনেকেই জানেন না যে তাদের নিজের নাম্বার কিভাবে দেখতে হয় কেননা তারা মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে তাদের নিজের নাম্বার বের করতে পারে। কিন্তু গ্রামীনফোন স্কিটো সিম নাম্বার দেখার জন্য একটি কোড প্রকাশ করেছে। যা ব্যবহার করে আপনি চাইলে সহজেই আপনার নম্বরটি বের করতে পারবেন স্কিটো সিমের নাম্বার বের করার জন্য প্রথমে আপনাকে মোবাইলের ডায়াল অপশনে গিয়ে  *2# নম্বর। *2# ডায়াল করার পর আপনার স্কিটো সিম এর নাম্বার স্ক্রিনে দেখতে পাবেন।