নগদে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম ২০২২

দেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা নগদ তাদের ব্যবহারকারীদের জন্য বিশেষ সুবিধা আদায় করেছেন। এখন আর আপনাকে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে বিদ্যুৎ বিল পরিশোধের জন্য অপেক্ষা করতে হবে না। চাইলে ঘরে বসে থেকে আপনি খুব সহজেই নগদ এর মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে বিশেষ নির্দেশনা মেনে চলতে হবে যা আমরা এখানে সুষ্ঠুভাবে আলোচনা করেছি। তাই চলুন জেনে নেওয়া যাক ব্যবহার করে কিভাবে আপডেট বিদ্যুৎ বিল পরিশোধ করবে তার সম্পর্কে আমরা জানি।

নগদে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

আলোচনার শুরুতে আমরা বলতে চাই যে নগদ মোবাইল ব্যাংকিং সেবা তাদের গ্রাহকদের কথা চিন্তা করে বিদ্যুৎ বিল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কারণে পল্লী বিদ্যুতের সাথে একটি নতুন চুক্তি স্বাক্ষরিত হয়েছে যে যে চুক্তির মাধ্যমে তারা নগদ এর মাধ্যমে বিদ্যুৎ বিল গ্রহণ করা যাবে বলে নিশ্চয়তা প্রদান করেছেন।

আপনি যদি একজন ব্যবহারকারী হয়ে থাকেন অর্থাৎ আপনার যদি নগদ অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে আপনি ইউএসএসডি কোড ও মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে এ দুইটি পদ্ধতিতে মোবাইলের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। আমরা নিচের অংশে ইউএসএসডি কোড ডায়াল এর মাধ্যমে ও নগদ মোবাইল অ্যাপ ব্যবহার করে অনলাইনে কিভাবে বিদ্যুৎ বিল পরিশোধ করবেন তা নিয়ে আলোচনা করেছি।

ইউএসএসডি কোড ডায়াল করে নগদে বিদ্যুৎ বিল পরিশোধ

আপনার যদি একটি স্মার্টফোন না থেকে থাকে এবং মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে না থাকেন তাহলে চিন্তার কোন কারণ নেই। কেননা নগদ ইউএসএসডি কোড ডায়াল করে বিদ্যুৎ বিল পরিশোধ করা সম্ভব। তবে এভাবে বিদ্যুৎ বিল পরিশোধ করলে আপনার অতিরিক্ত চার্জ কাটতে পারে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে ইউএসএসডি ডায়াল কোড এর মাধ্যমে বিল পরিশোধ করতে হয় তার সম্পর্কে বিস্তারিত জানি।

Screenshot-2022-03-19-at-9-08-23-AM


Screenshot-2022-03-19-at-9-08-34-AM
Screenshot-2022-03-19-at-9-08-45-AM
Screenshot-2022-03-19-at-9-08-52-AM

প্রথমেই আপনি নির্ধারণ করবেন যে আপনার যে মাসের বিল পরিশোধ করতে চান সেই সমপরিমাণ টাকা আপনার নগদ একাউন্টে রয়েছে।

  • আপনার মোবাইলে ডায়াল বলে অপশন এ গিয়ে *167# ডায়াল করুন।
  • আপনার সামনে অনেকগুলো অপশন উপস্থিত হবেন আপনি যেহেতু বিদ্যুৎ বিল পরিশোধ করবেন তাহলেই 5 লিখে সেন্ড করুন কেননা 5 নাম্বার অপশনে বিল-পে করার অপশন রয়েছে।
  • আপনার সামনে অনেকগুলো অপশন উপস্থিত হবে আপনি যেহেতু পল্লীবিদ্যুতের ইলেকট্রিসিটি বিল প্রদান করবেন তাই ইলেকট্রিসিটি সিলেক্ট করে 1 লিখে রিপ্লাই করুন।
  • পরবর্তী ধাপে আপনি কোন অপারেটরকে বিদ্যুৎ বিল পরিশোধ করতে চান তা নির্বাচন করুন।
  • আপনার বিদ্যুৎ বিলের নিচের অংশে যে নম্বর রয়েছে সেই নম্বরটি যথাযথভাবে ফাঁকা স্থানে লিখুন। আপনি খুব সতর্কতার সাথে অ্যাকাউন্ট নম্বরটি লিখবেন কারনে ভুল হলে আপনার বিলটি পরিশোধ হবে না।
  • আপনি যে মাসের বিল পরিশোধ করতে চান তা নির্বাচন করুন তবে মনে রাখবেন এক্ষেত্রে আপনাকে কোড ব্যবহার করা লাগে যেমন আপনি যদি এপ্রিল মাসের বিল পরিশোধ করতে চান তাহলে 042022 লিখতে হবে।
  • পরিশেষে আপনি আপনার নগদের পিতৃ যথাযথভাবে লিখুন আপনার বিলটি পরিশোধ হয়ে গিয়েছে।

নগদ অ্যাপ এর মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

তথ্যপ্রযুক্তির এই যুগে আপনি চাইলে খুব সহজেই যেকোনো কাজ অনলাইনের মাধ্যমে করতে পারবেন। এদিক দিয়ে দেশের মোবাইল ব্যাংকিং সেবাগুলো নতুন নতুন চালু করেছে। যেখানে নগদ মোবাইল ব্যাংকিং সেবা তাদের বিদ্যুৎ বিল পরিশোধের জন্য বিশেষ সুযোগ প্রদান করছে।

আপনি চাইলে ঘরে বসে থেকে নগদ মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনার বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। তবে মনে রাখবেন আপনার বিদ্যুৎ বিল পরিশোধ করার ক্ষেত্রে নগদ মোবাইল অ্যাপটি আপনার মোবাইলের ইন্সটল থাকতে হবে যদি না থেকে থাকে তাহলে অবশ্যই গুগল প্লে স্টোর থেকে এক্ষুনি ইন্সটল করে নিন।

Screenshot-2022-03-19-at-9-09-00-AM


Screenshot-2022-03-19-at-9-09-08-AM
Screenshot-2022-03-19-at-9-09-16-AM

  • ইনস্টল করা অ্যাপটির প্রথমে ওপেন করে আপনার নগদ মোবাইল নাম্বার ও পিন নম্বর প্রদান করে লগইন করুন।
  • আপনার সামনে বিভিন্ন অপশন প্রদর্শিত হবে আপনি যেহেতু বিদ্যুৎ বিল পরিশোধ করবে তাই Pay Bill অপশনে ক্লিক করুন।
  • আপনি যেহেতু পল্লী বিদ্যুতের বিল প্রদান করবে তা ইলেকট্রিসিটি অপশনটি নির্বাচন করুন এবং পরবর্তী ধাপ এ যান।
  • এই অংশে আপনার থেকে পল্লী বিদ্যুতের অ্যাকাউন্ট নাম্বার চা হবে আপনার বিলের কাগজে যে অ্যাকাউন্ট নাম্বার দেওয়া রয়েছে তা যথাযথভাবে লিখুন।
  • যে মাসের বিল পরিশোধ করতে চান তা নির্বাচন করুন মনে করুন আপনি ইন জুন মাসের বিদ্যুৎ বিল পরিশোধ করতে চাচ্ছেন এই অবস্থায় অবশ্যই জুন মাসের নির্বাচন করবেন।
  • আপনার বিদ্যুৎ বিলের পরিমান লিখুন অর্থাৎ আপনি যে পরিমাণ বিদ্যুৎ বিল এসেছে তা লিখুন 301 টাকা হয়ে থাকে তাহলে অবশ্যই 301 টাকায় লিখবেন।
  • আপনার নগদ এর পিন নম্বরটি গোপনীয়তার সাথে লিখুন।
  • পরিশেষে আপনার মোবাইলে একটি কনফার্মেশন মেসেজ আসবে যেখানে আপনাকে একটি নাম্বার দেয়া হবে উক্ত নাম্বার টি ব্যবহার করে আপনি আপনার বিল পরিশোধের প্রমাণ হিসেবে ব্যবহার করতে পারেন।

আমরা আশা করব আমাদের দেওয়া তথ্যগুলো ব্যবহার করে আপনি চাইলে খুব সহজেই পল্লী বিদ্যুতের বিল পরিশোধ করতে পারবেন। তবে অনেকেই রয়েছেন যারা নগদে পল্লীবিদ্যুৎ চার্জ কত টাকা কাটে তার সম্পর্কে জানতে আগ্রহী। তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনার বিলের পরিমাণের উপর নির্ভর করে নগদ মোবাইল ব্যাংকিং সেবা তাদের চার্জ থাকে।

Nagad