ফোনে ডু নট ডিস্টার্ব মোড কি? এর সুবিধা ও ব্যবহারের নিয়ম

মোবাইল ফোন ছাড়া আমাদের এক মুহূর্ত চলা অসম্ভব কিন্তু আমাদের মোবাইলে বিভিন্ন ইমেইল মেসেজ সহ বিভিন্ন নোটিফিকেশন আসে যা অনেক সময় আমাদের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। তবে আপনি জানেন কি আপনি এই অনাকাঙ্ক্ষিত নোটিফিকেশন ও ইভেন্টগুলো চাইলেই খুব সহজে বন্ধ করে রাখতে পারবেন।

আজকে আমরা আপনাদের একটি অভিনব প্রক্রিয়া সম্পর্কে জানা বক্স ব্যবহার করার ফলে আপনার ফোনে অতিরিক্ত ইমেইল মেসেজ নোটিফিকেশন আসা বন্ধ হয়ে যাবে। ডু নট ডিস্টার্ব নামে একটি ফিচার এখন এন্ড্রয়েড এর প্রত্যেকটা নিচে দেওয়া হয়েছে এই ডিভাইস টি চালু করলে আপনার মোবাইলে কোন ধরনের আসবে না। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই অসাধারণ ফিচারটি সম্পর্কে এবং তা কিভাবে ব্যবহার করবেন তার সম্পর্কে বিস্তারিত জানি।

ডু নট ডিস্টার্ব মোড কী?

ডু নট ডিস্টার্ব সাধারণত সাইলেন্ট মোড এর উন্নত সংস্করণ তবে আপনি সাইলেন্ট মোড কে নিজের ইচ্ছামত কাস্টমাইজ করতে পারবেন।এটা অনেক সময় সংক্ষেপে DND (Do Not Disturb) হিসেবেও পরিচিত হয়ে থাকে। সাধারণত যারা ফোনের নোটিফিকেশনের মাধ্যমে কাজের গতি হারাতে চান না তাদের জন্য এই ডু নট ডিস্টার্ব এছাড়াও ঘুমানোর সময় অপ্রয়োজনীয় নোটিফিকেশন এর ঝামেলা থেকে বাঁচতে ডু নট ডিস্টার্ব মোড ব্যবহার করতে পারেন। পরীক্ষা, জরুরি মিটিং, কাজ, ইত্যাদি ক্ষেত্রে ডু নট ডিস্টার্ব মোড এর ব্যবহার তো থাকছেই।

do-not-disturb-dnd-compressed

ডু নট ডিস্টার্ব মোড এর সুবিধা

আপনাদের মধ্যে আর কোন প্রশ্ন থাকতে পারে এই ফিচারটি আপনি কেন ব্যবহার করবেন তাই আলোচনার এই অংশে ডু নট ডিস্টার্ব ব্যবহারের সুবিধা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

মনে করুন আপনি কোন কনফারেন্স বা মিটিংয়ে রয়েছেন এ অবস্থায় আপনার মিটিংটা অতি গুরুত্বপূর্ণ। তবে এ সময় যদি কোনো অনাকাঙ্ক্ষিত কল বা ইমেইল আসে যা আপনার মনোযোগ নষ্ট করতে পারে। এ অবস্থায় সাইলেন্ট মোড চালু করা অত্যন্ত গুরুত্বপূর্ণ

এই ফিচারটি ব্যবহার করার মাধ্যমে আপনি নির্দিষ্ট কয়েকটি কন্টাক্ট নাম্বার এর সাথে সকল যোগাযোগ বন্ধ রাখতে পারবেন।

পাশাপাশি বেশকিছু কন্টাক্ট নম্বর এর সাথে যোগাযোগ স্থাপন করার ব্যবস্থা রয়েছে অর্থাৎ আপনি আপনার পছন্দমত কন্টাক্ট লিস্ট যাদের থেকে মেসেজ ইমেইল কল পেতে চান তাদের নির্বাচন করতে পারবেন।

আবার ফ্রিকুয়েন্সি-ভিত্তিক অপশন এর ক্ষেত্রে পরপর কয়েকবার কল আসলে সেক্ষেত্রে রিং বাজার অপশন নির্বাচন করা যেতে পারে। অর্থাৎ সাইলেন্ট মোড এর এডভান্সড ব্যবহার করা যাবে ডু নট ডিস্টার্ব মোড এর সাহায্যে।

অ্যান্ড্রয়েড ফোনে Do Not Disturb মোড ব্যবহার করার নিয়ম

অ্যান্ড্রয়েড 9 পায় এ ভার্সনের মোবাইলগুলোতে ডু নট ডিস্টার্ব একটু ভিন্ন। অ্যান্ড্রয়েড ৬ ও এর পরের ভার্সনগুলোতে এই মোড রয়েছে, তবে তা কিছুটা ভিন্ন। আপনি যদি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনি খুব সহজেই আপনার মোবাইল থেকে এই ফিচারটি চালু করতে পারবেন।

এই ফিচারটি চালু করার জন্য আপনাকে প্রথমেই আপনার ফোনে স্লাইড করতে হবে সেখানে বিভিন্ন নোটিফিকেশন বার দেখতে পাবেন কুইক-অ্যাকসেস নোটিফিকেশন সেন্টার থেকে DND মোড অন করা। কারণে অধিকাংশ এন্ড্রয়েড ফোনে এই সেবাটি এখানে থাকে তবে আপনি যদি স্লাইড করে খুঁজে না পান তাহলে পাশের দিকে চলে যান সেখানে অবশ্যই খুঁজে পাবেন।

ডু নট ডিস্টার্ব মোড শিডিউল করার নিয়ম

মনে করুন আপনি ঘুমানোর শুরু থেকে সকালে ঘুম ভাঙার পূর্ব পর্যন্ত কোন ধরনের মেসেজ ইমেইল ইনকামিং কল গ্রহণ করতে ইচ্ছুক নয় এ অবস্থায় আপনি ডু নট ডিস্টার্ব এর সিডিউল চালু করতে পারবেন অর্থাৎ আপনি একটি নির্দিষ্ট সময়ে থেকে শুরু করে একটি নির্দিষ্ট সময়ে নির্ধারণ করে এ ফিচারটি সচল রাখতে পারবেন।

এসিডি উল্টি চালু করার জন্য প্রথমে আপনাকে ডু নট ডিস্টার্ব সেটিং অপশনে প্রবেশ করতে হবে সেখানে সিডিউল অপশনে ক্লিক করুন। পরবর্তী ধাপে আপনি যখন ঘুম থেকে ঘুম চাঁদ সে সময় নির্ধারণ করুন এবং আপনি যখন ঘুম থেকে উঠবেন সেসময় পরবর্তী ধাপে লিখুন এবং তা সংরক্ষন করুন আশা করব আপনার টিফিন হয়ে গেছে।

আবার এই শিডিউল কখন রিপিট হবে, তার জন্য নির্দিষ্ট দিন ও সেট করার সুযোগ রয়েছে। Notify about calls / Notify about repeat calls ফিচার ব্যবহার করে জরুরি মুহুর্তে কল রিসিভ করার অপশন রাখতে পারেন।

আইফোনে ডু নট ডিস্টার্ব মোড চালু করার নিয়ম

আইওএস ১৫ (ও আইপ্যাড ওএস ১৫) চালিত ডিভাইসসমূহে ডু নট ডিস্টার্ব মোড চালু করতে নিচের নিয়ম অনুসরন করুন

  • প্রথমে আপনার মোবাইলের সেটিং অপশন এ প্রবেশ করুন।
  • ফোকাস অপশনে ক্লিক করুন।
  • ডু নট ডিস্টার্ব মোড অন করুন।
  • আপনি যেসকল নোটিফিকেশন অফ করতে চান তা নির্বাচন করুন এবং সেটিং টি সেভ করুন।

আইওএস ১৪ (ও আইপ্যাড ওএস ১৪) চালিত ডিভাইসে ডু নট ডিস্টার্ব মোড চালু করতেঃ

  • প্রথম ধাপে সেটিং অপশন এ প্রবেশ করুন।
  • Do Not Disturb অপশনে ট্যাব ইন করুন।
  • সিডিউল নিজের ইচ্ছামত তৈরি করুন।
  • আপনার সেটিং সেভ করুন।