এক NID দিয়ে রেজিষ্ট্রেশন করা সকল সিম যাচাই করার উপায়

মোবাইল ফোন ব্যবহার করার ক্ষেত্রে আপনার ফোনে অবশ্য একটি সিম জরুরী। জাতীয় পরিচয় পত্র ছাড়া সিম রেজিস্ট্রেশন করার কোন উপায় নেই। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন, বিটিআরসি (BTRC) দেওয়া তথ্য মতে একজন ব্যক্তি তার জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে সিম কিনতে পারবে।

তবে অনেকের মনে প্রশ্ন রয়েছে যে একটি জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা যায় তা নিয়ে এবং আপনার সিমটি কোন জাতীয় পরিচয় পত্র দিয়ে রেজিস্ট্রেশন করা রয়েছে তা জানা অত্যন্ত জরুরী। আপনাদের উদ্দেশ্যে আমরা এই আজকের এই আর্টিকেলের একটি জাতীয় পরিচয় পত্র দিয়ে সকল সিম রেজিস্ট্রেশন করা পদ্ধতি ও কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে তা জানাবো।

এক NID দিয়ে রেজিষ্ট্রেশন করা সকল সিম যাচাই করার উপায়

একটি জাতীয় পরিচয় পত্র দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে তা জানা অত্যন্ত সহজ। আপনি বিনা খরচেই দেশের যে কোন মোবাইল অপারেটর থেকে আপনার সিমটি কোন জাতীয় পরিচয় পত্র দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে তা জানতে পারবেন। বিটিআরসির 2017 সালে অভিনব একটি পদ্ধতি ব্যবহার করে সাধারণত অপরাধমূলক কর্মকাণ্ড রোধের জন্য।

যার কারনে এক ব্যক্তি 15 টির বেশী তো একটি জাতীয় পরিচয় পত্র দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেনা ।পাশাপাশি আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তা জানা যাবে। নিচের অংশে আমরা প্রতিটি অপারেটরের আলাদা আলাদা করে রেল স্টেশন যাচাই করার পদ্ধতি উল্লেখ করেছি।

Screenshot-2022-03-02-at-11-28-06-AM

জাতীয় পরিচয় পত্র দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে তা বের করার জন্য প্রথমে আপনাকে মোবাইলের ডায়াল প্যাড এ গিয়ে *16001# ডায়াল করতে হবে। পরবর্তীতে আপনার জাতীয় পরিচয়পত্রের শেষের 4 ডিজিট নম্বরটি রিপ্লাই করুন। আপনার এসএমএস এর উত্তর আপনার রেজিস্ট্রেশন কৃত সকল মোবাইল নাম্বার আপনার সামনে প্রদর্শিত হবে।

এসএমএসের রিপ্লাই যদি আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে কোন সিম রেজিস্ট্রেশন করা না থাকে তাহলে আপনি অবশ্যই ভাবতে পারেন। আপনার পরিবারের অন্য কারো জাতীয় পরিচয় পত্র দিয়ে আপনার সিমটি রেজিস্ট্রেশন করা রয়েছে। তবে মনে রাখবেন অপরাধমূলক কাজ থেকে বিরত থাকার ক্ষেত্রে অন্যের জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে সিম রেজিস্ট্রেশন করা উচিত নয়। তাই নিজের জাতীয় পরিচয় পত্র দিয়ে সিম রেজিস্ট্রেশন করা শ্রেয়।

গ্রামীণফোন সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

দেশের সর্বাধিক ব্যবহারকারী মোবাইল অপারেটর গ্রামীণফোন কর্তৃপক্ষ তাদের গ্রাহকদের জন্য বিশেষ সেবা চালু করেছে। এই সেবার মাধ্যমে আপনি কোন জাতীয় পরিচয়পত্র দ্বারা সিম রেজিস্ট্রেশন করছেন তা খুব সহজেই চেক করতে পারবেন। আলোচনার এই অংশে আমরা আপনাদের গ্রামীণফোন সিম থেকে এনআইডি কার্ড দ্বারা রেজিস্ট্রেশন করা সিম এর তালিকা বের করার পদ্ধতি আলোচনা করেছি।

বেশ কিছুদিন আগেও গ্রামীণফোন তাদের এই সেবাটি বেশ কয়েকটি পদ্ধতিতে দেখার সুযোগ করলেও বর্তমানে এসএমএস ও মোবাইল আছে ইউএসএসডি কোডের মাধ্যমে তা যাচাই করা যাচ্ছে। আমরা এখানে প্রতিটি পদ্ধতি নিয়ে আলোচনা করেছি।

গ্রামীণফোন ব্যবহারকারীরা তাদের মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ “info” করুন এবং এই মোবাইল এসএমএসটি 4949 নাম্বারে প্রেরণ করুন এসএমএসের রিপ্লাই আপনার সিমটি কোন জাতীয় পরিচয় পত্র দিয়ে রেজিস্ট্রেশন করা রয়েছে তা প্রদর্শিত হবে।

তবে গ্রামীন ফোন কোম্পানি তাদের এই পদ্ধতিটি আপডেট করার জন্য সম্প্রতি এই পদ্ধতি দ্বারা জাতীয় পরিচয় পত্র রেজিস্ট্রেশন করা চেক করা যাওয়া সম্ভব হচ্ছে না।

গ্রামীণফোন তাদের অফিশিয়াল ওয়েবসাইটে নতুন এক পদ্ধতি ক্যাম্পেইনের মাধ্যমে প্রকাশ করেছে যা নিচে উল্লেখ করা হলো

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন যে জাতীয় পরিচয় পত্র নম্বর দিয়ে আপনার সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তা জানতে আগ্রহী সেই নম্বরের শেষের 4 ডিজিট লিখুন এবং উক্ত মেসেজটি ১৬০০১ পাঠিয়ে দিন।

আপনার দেওয়া তথ্যগুলো যদি সঠিক হয়ে থাকে তাহলে ফিরতি এসএমএসে আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে কোন সিমগুলো রেজিস্ট্রেশন করা রয়েছে তা জানতে পারবেন।

রবি সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

গ্রামীণফোন মোবাইল অপারেটরের পাশাপাশি রবি ব্যবহারকারীরা একই পদ্ধতি অবলম্বন করেই তাদের এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন করা সিম গুলো চেক করতে পারবেন। তবুও আপনাদের সুবিধার্থে আমরা নিচের অংশে কিভাবে রবি সিম থেকে এনআইডি রেজিস্ট্রেশন করা সিম গুলো চেক করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করলাম।

রবি সিম ব্যবহারকারীরা তাদের মোবাইলের মেসেজ অপশনে গিয়ে যে জাতীয় পরিচয় পত্র দিয়ে সিম রেজিস্ট্রেশন যাচাই করতে চান সেই জাতীয় পরিচয় পত্রের শেষের 4 ডিজিট লিখুন এবং এই মেসেজটি ১৬০০১ নাম্বারে প্রেরণ করুন। আমরা আশা করছি মেসেজের উত্তরে আপনার জাতীয় পরিচয় পত্র সকল তথ্য সামনে চলে আসবে।

বাংলালিংক সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

বাঙালি গ্রাহকরা তাদের নম্বরটি কোন জাতীয় পরিচয় পত্র দিয়ে রেজিস্ট্রেশন করা রয়েছে তার সম্পর্কে জানতে পারবে। কেননা এই তথ্যটি জানা অত্যন্ত জরুরী। আপনার জন্য আপনি যদি বাংলালিংক সিম ব্যবহার করে থাকেন তাহলে আপনার মোবাইল মেসেজ অপশন থেকে টাইপ করুন NID নম্বরের শেষ চারটি সংখ্যা লিখে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠান।

এয়ারটেল সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

এয়ারটেল সিম থেকে খুব সহজেই জাতীয় পরিচয় পত্র দ্বারা রেজিস্ট্রেশন করা নাম্বার গুলো চেক করা সম্ভব তবে সম্প্রতি এয়ারটেল মোবাইল অপারেটর তাদের সিস্টেমে কিছু পরিবর্তন এনেছে। পূর্বঘোষিত নিয়ম অনুসারে আপনি মোবাইলে ডায়াল অপশনে গিয়ে *121*4444# ডায়াল করে আপনার সিম রেজিস্ট্রেশন করা যাচাই করতে পারবেন ।

উপরের দেওয়া তথ্যগুলো প্রতিটি সিমের জন্য কার্যকর আপনি ডায়াল কোড এর মাধ্যমে রেজিস্ট্রেশন করা সিম যাচাই না করতে পারেন। তাহলে অবশ্যই মোবাইল এসএমএস ব্যবহার করবেন মোবাইলে এসএমএসের মাধ্যমে সহজেই কোন চার্জ ছাড়াই আপনি আপনার কাংখিত তথ্য পেয়ে যাবেন। দেশের অন্যান্য যেকোন অপারেটরের যেকোনো অফার রিলেটেড সকল তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে পাবেন। আমাদের পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।