ট্রুকলার অ্যাপ ব্যবহার করার নিয়ম

আজকে আমরা আপনাদের জনপ্রিয় একটি মোবাইল অ্যাপ্লিকেশন সম্পর্কে জানাবো। সময়ের সবচেয়ে জনপ্রিয় ও একমাত্র ম্যানেজার ও ডায়ালার হিসেবে ধরা হয় ট্রুকলার অ্যাপকে। এই অ্যাপ্লিকেশনে এতসব ফিচার সমৃদ্ধ যে ব্যবহারকারীরা এই সম্পূর্ণ ফিচার সম্পর্কে অবগত থেকে জান আজকে আমরা এই ট্রু কলার অ্যাপ টি ব্যবহারের নিয়ম এবং কিভাবে তার অ্যাকাউন্ট খুলবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ট্রুকলার কি?

ট্রুকলার হল একটি অ্যান্ড্রয়েড ও আইওএস মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ফোনবুক অথবা কন্টাক লিস্টে সেভ করা নেই এমন নাম্বার থেকে কল আসলেও তা যাচাই করতে পারবেন। চালাক কল মার্কেটার ও ফেক কল থেকে বাঁচার জন্য এই মোবাইল অ্যাপ্লিকেশন ফর আপনার জন্য অত্যন্ত জরুরী।

ট্রুকলার শব্দটির অর্থ হচ্ছে সত্যিকারের কলার অর্থাৎ আপনার ফোন নাম্বারে কোন ব্যক্তি থেকে কল এসেছে তার সম্পর্কে জানার একটি মোবাইল অ্যাপ্লিকেশন।

ব্যবহারকারীদের মনে অনেকের প্রশ্ন রয়েছে যে এই ট্রুকলার মোবাইল অ্যাপ্লিকেশন টি ফ্রি নাকি প্রিমিয়াম? তাদের উদ্দেশ্যে বলতে চাই সাধারণত আমরা যে ট্রু কলার অ্যাপ ব্যবহার করে থাকি তা ফ্রিতে ব্যবহার করা সম্ভব। তবে এমন কিছু ফিচার রয়েছে যেগুলো আপনাকে টাকার মাধ্যমে আনলক করতে হবে।

ট্রুকলার একাউন্ট তৈরির নিয়ম

ট্রুকলার মোবাইল অ্যাপ্লিকেশন টি ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে প্রথমে এই অ্যাপ্লিকেশনটি আপনার স্মার্টফোনে ইন্সটল করতে হবে।তাই আপনি যদি পূর্বে এটি ব্যবহার না করে থাকেন তাহলে প্রথমেই তা ইন্সটল করে নিন।

  • ইনস্টল করা মোবাইল অ্যাপ্লিকেশন টি ওপেন করুন।
  • দেশ সিলেক্ট করে আপনার মোবাইল নম্বরটি প্রদান করুন। মনে রাখবেন দেশ সিলেক্ট করার পর আপনার কান্ট্রি কোড অটোমেটিক চলে যাবে তাই কান্ট্রি কোড +8801 পরবর্তী ব্যবহার করুন।
  • Continue চাপুন।
  • নাম ইমেইল এড্রেস ইত্যাদি প্রদান করুন এবং নেক্সট অপশনে ক্লিক করুন।
  • রেজিস্ট্রেশন করার জন্য আপনার কাছ থেকে বেশকিছু তথ্য চাওয়া হবে যা আপনাকে যথাযথভাবে প্রদান করতে হবে নির্ধারিত স্থানে বিস্তারিত সকল তথ্য প্রদান করুন।
  • সাবমিট করুন এবং আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন করুন আপনি যে মোবাইল নাম্বার অথবা ই-মেইল ব্যবহার করেছেন মোবাইল নাম্বারে অথবা ইমেইল এড্রেসে একটি ভেরিফিকেশন কোড পেরন করা হবে। সেই কোডটি পরবর্তী ধাপে প্রদান করলে আপনার ট্রু কলার অ্যাপ এ রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে।
  • এর পাশাপাশি আপনি ফেসবুক অথবা ইমেইল আইডির সরাসরি লগইন করে অ্যাকাউন্ট খুলতে পারবেন তাই নিচের অংশে লগইন উইথ ইমেইল অথবা ফেসবুক অপশনে ক্লিক করুন।

ট্রুকলার অ্যাপ এর সেরা ফিচারসমূহ

ট্রুকলার অ্যাপ্লিকেশনে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হলে আপনি তা ব্যবহারের উপযোগী হবেন এবং এই মোবাইল অ্যাপ্লিকেশনে এত ফিচার রয়েছে যা আপনি ব্যবহার করে শেষ করতে পারবেন না। তবে আমরা এখানে গুরুত্বপূর্ণ কয়েকটি ফিচার নিয়ে তথ্য উপস্থাপন করবে এবং তা কিভাবে ব্যবহার করবেন তা নিয়ে আলোচনা করব।

ফোন কল রেকর্ড করা

ট্রুকলার মোবাইল অ্যাপ্লিকেশনের সবচেয়ে কার্যকরী যে ফিচারটা হচ্ছে ফোন কল রেকর্ড। এই অ্যাপ্লিকেশন ব্যবহার করার সুবাদে আপনি ইনকামিং আউটগোয়িং যেকোনো মোবাইলের কল অটোমেটিক্যালি ও ম্যানুয়ালি রেকর্ড করতে পারবেন। এই অ্যাপ্লিকেশনটি মোবাইলে ইন্সটল করার মাধ্যমে আপনি অটোমেটিক্যালি যেকোনো কল রেকর্ড করতে পারবেন।

Screenshot-2022-02-19-at-12-11-59-PM


Screenshot-2022-02-19-at-12-12-15-PM

তবে বেশিরভাগ ক্ষেত্রে ম্যানুয়ালি কল রেকর্ডিং ব্যবহার করা হয় যখন কোন নাম্বার থেকে আপনার মোবাইল নাম্বারে কল আসবে কল অপশন এ ক্লিক করলে আপনি রেকর্ডিং এর অপশন পাবেন সেখানে ক্লিক করলে আপনার কলটি পূর্ণ রেকর্ড হয়ে যাবে।

ট্রুকলার মোবাইল অ্যাপে আপনি যদি অটোমেটিক্যালি কল রেকর্ড অপশনটি চালু করতে চান তাহলে নিচের নির্দেশনা মেনে চলুন

  • সাউন্ড মেনু অপশন এ ক্লিক করে কল রেকর্ডিং অপশন এ প্রবেশ করুন।
  • সেখানে প্রবেশ করলে সেটিং অপশন আসবে।
  • অটো রেকর্ড ফিচারটি চালু করুন।

কন্টাক্ট ও কল লিস্ট ব্যাকাপ

আপনি যদি আপনার ফোনের সকল ডাটা ব্যাকআপ হিসেবে ব্যবহার করতে চান তাহলে ট্রুকলার মোবাইল অ্যাপ্লিকেশন টি আপনার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই অ্যাপটি ব্যবহার করার ফলে আপনার ফোনের কল লিস্ট কন্টাক্ট লিস্ট ব্লক লিস্ট নাম্বার সহ সকল তথ্য আপনার ইমেইলে সংরক্ষিত থাকবে।

তবে এই ফিচারটি চালু করার ক্ষেত্রে আপনাকে প্রথমেই সেটিং অপশনে গিয়ে অটো ব্যাকআপ অপশনে ক্লিক করে কন্টাক্ট ব্যাকআপ এর নির্দেশনা মেনে তা চালু করতে হবে।

ক্যামেরা ব্যবহার করে নাম্বার লুক-আপ করা

ট্রুকলার অ্যাপ এর আরো একটি বিশেষত্ব হল এই অ্যাপটি ব্যবহার করলে আপনি ক্যামেরা ব্যবহার করে নাম্বার খুঁজে বের করতে পারবেন। রাস্তায় কোন কাগজ বা পত্রিকায় যখন কোন নাম্বার খুঁজে পান তা স্ক্যান করার মাধ্যমে এই অ্যাপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এই ফিচারটি ব্যবহার করার ক্ষেত্রে কোনো ধরনের জটিলতা নেই শুধুমাত্র অ্যাপ টি ওপেন করে বামপাশে স্ক্যানার অপশন এ ক্লিক করুন তাহলেই ক্যামেরা ব্যবহার করে নাম্বার লুকাবো করা সম্ভব হবে।

ট্রুকলার থেকে নিজের নাম্বার মুছার উপায়

অনেক ব্যবহারকারী রয়েছেন যারা ট্রুকলার অ্যাপটি ব্যবহার করার পর কিছুদিন পর তা ব্যবহার করতে আগ্রহী থাকেন না। তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনি চাইলেই ট্রুকলার থেকে নিজের নাম্বার মুছে ফেলতে পারবেন। তবে নাম্বার মুছে ফেলার ক্ষেত্রে বিশেষ নির্দেশনা রয়েছে যা নিচের অংশে আলোচনা করা হয়েছে তা যথাযথভাবে অনুসরণ করুন।

  • ট্রুকলার থেকে নিজের নাম্বার মুছে ফেলার ক্ষেত্রে প্রথমে আপনার নিজের একাউন্ট deactivate’ করতে হবে।
  • একাউন্ট ডিএক্টিভেট করার লক্ষ্যে প্রথমেই আপনার মোবাইলের সেটিং অপশনে গিয়ে প্রাইভেসি সেন্টার অপশনে ক্লিক করুন।
  • ডিএক্টিভেট মাই অ্যাকাউন্ট অপশনে ক্লিক করুন পরিশেষে আপনার অ্যাকাউন্টটি ডিঅ্যাক্টিভ হয়ে গেছে।

ট্রু কলার অ্যাপ থেকে নিজের নাম্বারটি মুছে ফেলার ক্ষেত্রে আপনার নাম্বারটি আর লিস্ট করতে হবে তাই পুনরায় আপনি এই মোবাইল অ্যাপ্লিকেশন টা ওপেন করুন এবং যথাযথ স্থানে আপনার মোবাইল নাম্বার প্রদান করুন। এনলিস্তেদ অপশনে ক্লিক করুন সেখানে আপনার নাম্বার যথাযথভাবে প্রদান করুন অবশেষে আপনার মোবাইল নাম্বারটি ট্রুকলার অ্যাপ্লিকেশন থেকে চিরতরে মুছে ফেলা হয়েছে।