মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা

সারা বিশ্বব্যাপী বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক। ছোট থেকে বড় সকল বয়সের মানুষ এখন ফেসবুকের প্রতি আগ্রহী হয়েছে। পাশাপাশি অনেক নতুন ব্যক্তি রয়েছে যারা ফেসবুক আইডি নিয়মিত খুঁজে চলেছে। ফেসবুকের জনপ্রিয়তা বেড়েছে দ্বিগুণ হারে মানুষ তার দৈনন্দিন জীবনের পাশাপাশি অবসর সময়ে ফেসবুক ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করে।

ফেসবুকের এই আকাশচুম্বী জনপ্রিয়তার কারণে আজকাল ছোট বড় সকল বয়সের মানুষের ফেসবুক আইডি খুলতে আগ্রহী হয়েছে। যার কারণে সকলের একটি নিজস্ব ফেসবুক আইডি থাকা যায় ফেসবুক আইডি সাধারণত 2 নিয়মে খোলা যায় একটি হলো ইমেইল আইডি দিয়ে ফেসবুক একাউন্ট আর অন্যটি মোবাইল ফোন নাম্বার

আপনি চাইলে আপনার নিজের মোবাইল নাম্বার ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারেন পাশাপাশি মোবাইল নাম্বার ব্যবহার করে একটি ইমেইল একাউন্ট খুলে সেটা ব্যবহার করে ফেসবুক আইডি চালু করতে পারেন। তাই ফেসবুক ব্যবহারকারীরা তাদের দূরের ও কাছের বন্ধুদের খুঁজে পাওয়ার যথাসাধ্য চেষ্টা করে এ লক্ষ্যে তারা ফোন নাম্বার এর ভিত্তিতে ফেসবুক অ্যাকাউন্ট খোঁজার চেষ্টা করেন।

ফেসবুকে যে সকল জনপ্রিয় ফিচার রয়েছে তার মধ্যে মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক একাউন্ট বের করা অন্যতম একটি উপায়। আজকে আমরা আপনাদের শেখাবো কিভাবে মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খুঁজে বের করতে হয়।

ফোন নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করার নিয়ম

মনে করুন আপনার একটি বন্ধু রয়েছে যার সাথে দীর্ঘদিন যাবত কোন যোগাযোগ নেই। হঠাৎ করে আপনার তার সাথে যোগাযোগ করার ইচ্ছে হলো কিন্তু আপনার কন্টাক্ট লিস্টে শুধুমাত্র তার মোবাইল নম্বরটি রয়েছে এখন আপনার ইচ্ছে হলো আপনার বন্ধুটির নিয়মিত সকল খবর পাওয়ার জন্য তাকে ফেসবুকে খুঁজে বের করা।

এ অবস্থায় আপনি অবশ্যই চাইবেন আপনার বন্ধুর ফোন নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করতে। আপনি কি জানেন ফোন নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা যায় এবং তা কিভাবে করতে হয় যদি না জেনে থাকেন তাহলে আমাদের এই নিচের নির্দেশনা অনুসরন করুন এবং সহজে তা জেনে নিন।

Screenshot-2022-02-06-at-12-03-17-PM

প্রথমেই বলে রাখি আপনাকে ফোন নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করতে হলে আপনার নিজস্ব একটি ফেসবুক অ্যাকাউন্ট থাকা লাগবে পাশাপাশি আপনি যে ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্ট খুঁজে চলেছেন সে ব্যক্তিকেও মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক একাউন্ট খুলতে হবে। অর্থাৎ আপনি যে মোবাইল নাম্বার লিখে তাকে খুঁজতে চলেছেন সেই নাম্বার দিয়ে যদি ব্যাক্তিটির ফেসবুক অ্যাকাউন্ট খোলা থাকে তাহলে শুধু তাকে খুঁজে বের করা সম্ভব।

  • ফোন নাম্বার দিয়ে ফেসবুক আইডি খুজে বের করার লক্ষ্যে প্রথমে আপনাকে আপনার ফেসবুক প্রোফাইলে প্রবেশ করতে হবে।
  • ওপরের অংশে Search সার্চ বক্সে আপনার বন্ধুর ফোন নাম্বারটি প্রদান করুন। তবে মনে রাখবেন মোবাইল নাম্বার দিয়ে সার্চ করার ক্ষেত্রে অবশ্যই আপনি দেশের কোড নাম্বারটি উল্লেখ করবেন পাশাপাশি নাম্বার এর পূর্বে প্লাস (+) ব্যবহার করবেন।
  • বাংলাদেশের কান্ট্রি কোড +880
  • সার্চ কর অপশনে ক্লিক করুন আপনার মোবাইল নাম্বার দিয়ে যদি কোন ফেসবুক অ্যাকাউন্ট খুলে থাকে তাহলে তা আপনার সামনে চলে আসবে।

ফেসবুক থেকে নাম্বার বের করার উপায়

একটি ফেসবুক একাউন্ট খোলার জন্য অবশ্যই ফোন নাম্বার অথবা ইমেইল আইডির প্রয়োজন। তবে ফেসবুক থেকে ফোন নাম্বার বের করার বিশেষ উপায়ে রয়েছে। অনেকেই চায় যে ফেসবুক থেকে নাম্বার ব্যবহার করে উক্ত ব্যক্তির সাথে যোগাযোগ স্থাপন করতে। ফেসবুক থেকে নাম্বার বের করার ক্ষেত্রে আপনাকে বিশেষ নির্দেশনা যদি কোন ব্যক্তি তার প্রোফাইলে তার নাম্বারটি Only Me করে রাখে তাহলে কোন ভাবে তার মোবাইল নাম্বারটি বের করা সম্ভব নয় তবে অনেকেই রয়েছে যারা মোবাইল নাম্বার পাবলিক করে রাখে এ অবস্থায় আপনি সে সকল নাম্বার গুলো যোগার করতে পারবেন।

  • ফেসবুক থেকে নাম্বার বের করার জন্য আপনাকে প্রথমেই যে ব্যক্তির মোবাইল নাম্বার বের করবেন তার প্রোফাইলে প্রবেশ করুন।
  • About অ্যাবাউট অপশনে ক্লিক করুন।
  • Contact Number কন্টাক লিস্ট এখানে প্রবেশ করুন।
  • উক্ত ব্যক্তি যে মোবাইল নাম্বার ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্ট খুলেছে সেই নম্বরটি আপনার সামনে প্রদর্শিত হবে।

মেসেঞ্জার থেকে নাম্বার বের করার উপায়

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের আরো একটি অন্যতম আবিষ্কার মেসেঞ্জার। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার কারণে এখন আমরা দুরেরো কাছের আত্মীয় স্বজনদের সাথে খুব সহজেই টেক্সট মেসেজিং এর পাশাপাশি অডিও ও ভিডিও কলিং করতে পারি। তবে অনেকেই রয়েছে যারা এই মেসেঞ্জার থেকে নাম্বার বের করার চেষ্টা করেন তাদের জন্য আমরা আলোচনার এই অংশের মেসেঞ্জার থেকে নাম্বার বের করার উপায় সংক্রান্ত কিছু তথ্য উপস্থাপন করেছেন।

মেসেঞ্জার থেকে নাম্বার বের করার সহজ উপায় হল যে নাম্বার দিয়ে মেসেঞ্জার চালু করা হয়েছে সেই ফেসবুক প্রোফাইলের নাম্বারটি মেসেঞ্জারে সার্চ বক্সে লিখুন। তবে মোবাইল নাম্বারটি লেখার পূর্বে অবশ্যই দেশের কোড নাম্বার টি ব্যবহার করতে হবে।

ওই নাম্বার দিয়ে যদি কোন ফেসবুক অ্যাকাউন্ট খোলা থাকে তাহলে মেসেঞ্জারে সেই ব্যক্তির নামটি আপনার সামনে চলে আসবে। তবে আপনি যদি ফেসবুকে নতুন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে ফেসবুক চালু করার সাথে সাথে আপনার কন্টাক্ট লিস্টে যে সকল মোবাইল নম্বর রয়েছে সেগুলো অটোমেটিক্যালি রিকোয়েস্ট চলে যাবে।

ফেসবুক আইডি কোড বের করার নিয়ম

মোবাইল নাম্বার ও ইমেইল আইডি পাশাপাশি ফেসবুক আইডি কোড ব্যবহার করে আপনি যে কোন ব্যক্তির ফেসবুক প্রোফাইল খুঁজে বের করতে পারবেন। অনেকেই রয়েছে যারা ফেসবুক আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে চান তাদের জন্যই আমরা এখানে আলোচনা করেছি।

  • ফেসবুক আইডি কোড বা ইউজার আইডি বের করার জন্য প্রথমে আপনাকে ফেসবুকে লগইন করতে হবে।
  • যে অ্যাকাউন্টের আইডি কার্ড বের করতে চান ওই প্রোফাইল অপশনে ক্লিক করুন। উপরের এড্রেসবারে facebook.com/ এই অংশের পাশে যে কোড নম্বরটি দেখা যায় 15 ডিজিটের উক্ত কোটি ফেসবুক আইডি কোড।
  • এ ফেসবুক আইডি কোড ব্যবহার করে সার্চ বক্সে আপনি যদি তা লিখেন তাহলে উক্ত ব্যক্তির ফেসবুক আইডি আপনার সামনে উপস্থিত হবে।

তবে অনেকেই রয়েছে যারা ফেসবুক আইডি কোড পরিবর্তন করে ইউজার আইডি বাঁচাতে স্বাচ্ছন্দ্যবোধ করে। আপনি যদি ফেসবুকের ইউজার আইডি পরিবর্তন করতে চান তাহলে প্রথমে আপনাকে facebook.com/username অপশন এ লিংকে প্রবেশ করতে হবে।

পরবর্তী ধাপে আপনি যে ইউজারনেম ব্যবহার করতে চান তা এর আগে কেউ ব্যবহার করেছি না তা যাচাই করুন যদি না ব্যবহার করে থাকে তাহলে আপনি ইচ্ছে মতন একটি ইউজার আইডি ব্যবহার করতে পারবেন।