মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার নিয়ম ২০২২

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের ব্যবহারকারীদের সুবিধার স্বার্থে বিভিন্ন ধরনের নতুন নতুন ফিচার নিয়ে নতুন বছর থেকে কাজ করতে শুরু করেছে। সম্প্রতি ফেসবুকে নতুন একটি ফিচার যোগ করা হয়েছে ফেসবুক মেসেঞ্জারে বিভিন্ন চ্যাট এর স্ক্রিনশট নিয়ে যারা অন্যদের কাছে ফাঁস করেন তারা এখন আর এই কাজটি করতে পারবেন না বলে জানিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

গত 27 শে জানুয়ারি 2022 তারিখে তিনি তার ফেসবুক ও টুইটার একাউন্টের মাধ্যমে একটি পোস্ট শেয়ার করেন যেখানে তিনি উল্লেখ করেন যে তিনি ফেসবুকের বেশ কিছু নতুন ফিচার যোগ করেছেন তার মধ্যে অন্যতম হলো ফেসবুক মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার।

যদিও ম্যাসেঞ্জারের এই ফিচারটি ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রের চালু হয়েছে তবে কয়েক সপ্তাহের মধ্যে ইউরোপ ও ক্রমান্বয়ে বিশ্বব্যাপী ফেসবুক ব্যবহারকারীরা এই ফিচারটি উপভোগ করতে পারবেন বলে জানিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। খবর usatoday.com যে নতুন আপডেট গুলো ইন্সটাগ্রাম এর ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার নিয়ম

স্ক্রীনশট এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আমরা কোন কিছুর তথ্য সংগ্রহ করে রাখি। অর্থাৎ একটি ওয়েব পেজের পূর্ণাঙ্গ প্রমাণ স্ক্রিনশট। তবে প্রতিটি জিনিসই রে দুইটা দিক রয়েছে ভালো দিক ও খারাপ দিক আপনি মেসেঞ্জারে স্ক্রিনশট ভালো কাজে ব্যবহার করতে পারবেন আবার খারাপ কাজে ব্যবহার করতে পারবেন।

তবে ফেসবুক কর্তৃপক্ষ ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার অভিনব প্রক্রিয়া চালু করেছেন তবে আপনি কি জানেন কিভাবে মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করতে হয় যদি না জেনে থাকেন তাহলে আপনার জন্য এই আর্টিকেলটি সাজানো হয়েছে।

Screenshot-2022-02-05-at-8-30-22-AM

ফেসবুক মেসেঞ্জার এর নতুন আপডেট আসার পর মার্ক জাকারবার্গ ঘোষণা করেন যে এখন আর চাইলেও কেউ সহজেই স্ক্রিনশট গ্রহণ করতে পারবে না এই ফিচারটি মেসেঞ্জার জন্য নতুন হলেও স্ন্যাপচ্যাট সহ কয়েকটি মেসেজের আরো আগে থেকেই স্ক্রিনশট বন্ধ করার ফিচারটি চালু রয়েছে।

কে বা কারা স্ক্রীনশট বন্ধ করতে পারবেন?

ফেসবুকের এই নতুন ফিচারটি বর্তমানে যুক্তরাষ্ট্রের চালু হয়েছে তবে ধারণা করা হচ্ছে এক সপ্তাহের মধ্যে এশিয়া সহ অন্যান্য সকল দেশের নতুন ফিচারটি যোগ হবে তবে আপনার ম্যাসেঞ্জারের যুক্ত করতে হলে আপনাকে অবশ্যই ফেসবুকের আপডেট ভার্সন মেসেঞ্জার ইন্সটল করার প্রয়োজন।

কিভাবে মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করবেন?

Screenshot-2022-02-05-at-8-30-46-AM

  • ফেসবুক মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার লক্ষ্যে প্রথমে আপনাকে যে ব্যবহার কার সাথে কনভারসেশন করেছেন তার চ্যাট অপশন এ প্রবেশ করুন।
  • ওপরের অংশে More লিখাঃ অপশনের টা অন করুন।
  • ওইখানে ক্লিক করা মাত্রই ওপেন সিক্রেট কনভারসেশন (Secret Conversation) এখানে ক্লিক করুন।
  • অতঃপর আপনি একটি নির্দিষ্ট টাইমার সেট করুন অর্থাৎ আপনি যে টাইম সেট করবেন তত সেকেন্ড পর আপনার দেওয়া মেসেজটি হারিয়ে যাবে। সাধারণত 5 সেকেন্ড Disappear করা উত্তম।

তবে আপনাকে মনে রাখতে হবে যে আপনি যে ব্যবহারকারীর সাথে Secret কনভার্সেশনে যাচ্ছেন তাকে অবশ্যই আপনার ম্যাসেঞ্জারের সিক্রেট কনভারসেশন অন করতে হবে তা না হলে আপনি তার সাথে যোগাযোগ করতে পারবেন না।

স্ক্রীনশট বন্ধ করার সুবিধা

আলোচনার এই অংশে আমরা আপনাদের বলতে চাই যে মার্ক জাকারবার্গ কেন স্ক্রিনশট বন্ধ করার ফিচারটি চালু করলেন। কিছুদিন ধরেই ফেসবুক ও ইনস্টাগ্রামে ব্যবহারকারীরা এই বিষয়টি নিয়ে ব্যাপক তোলপাড় সৃষ্টি করে সেখানে উল্লেখ করা হয় যে স্ক্রিনশট অতি শীঘ্রই বন্ধ করা উচিত।

কেননা ফেসবুক আমাদের একটি সামাজিক যোগাযোগ মাধ্যম পাশাপাশি তথ্যভান্ডার এখান থেকে তথ্য পাচারের সম্ভাবনা রয়েছে যা অন্যদের কাছে পাস করেন। মার্ক জাকারবার্গের মতে এখন আর গোপনে কেউ স্ক্রিনশট নিতে পারবেন না আর এর স্ক্রিনশট গ্রহণ করতে হলে অপর পাশের ব্যবহারকারীর কাছে একটি নোটিফিকেশন পৌঁছে যাবে। তাই আমরা মনে করি আপনি যদি ফেসবুকে স্ক্রিনশট বন্ধ করতে চান তাহলে তা আপনার জন্য অধিক সুবিধাজনক হবে।

১. এন্ড-টু-এন্ড এনক্রিপশন:

ম্যাসেঞ্জারের এটি একটি নতুন ফিচার এই ফিচারটা ব্যবহার করে আপনার চ্যাট চ্যাট নিরাপদ ও ব্যক্তিগত করতে পারবেন এই সিস্টেমে Sender ও প্রাপক কারি ছাড়া কেউ চ্যাট বক্সে অ্যাক্সেস করতে পারবে না এমনকি ফেসবুক বা Meta না।

২. স্ক্রিনশট ডিটেকশন:

আপনি এই সেবাটি চালু করলে স্ক্রিনশট ডিটেকশন সেবা উপভোগ করবেন কোন ইউজারের ভ্যানিশ মডেল মেসেজের স্ক্রিনশট নেয়া হলে তার কাছে একটি নোটিফিকেশন চলে যাবে।

৩. মেসেজ রিএকশন

যদিও এই ফিচারটি মেসেঞ্জারে বহুভুজের জন্য বিদ্যমান ছিল তবে এখন এদিকে সংস্থার মাধ্যমে সাজিয়ে গুছিয়ে আনা হয়েছে এক্ষেত্রে ইউজাররা কোন মেসেজে রিঅ্যাক্ট করার সুযোগ পাবে।