ফেসবুক প্রটেক্ট চালু করার নিয়ম ২০২২

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক অক্টোবর মাসের প্রথম সপ্তাহে জরুরী বিজ্ঞপ্তি তে ঘোষণা করেন যে সকল ফেসবুক ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে ফেসবুক প্রটেক্ট ফিচারটি চালু করা হবে অর্থাৎ অক্টোবর মাসের পরে যদি কোন ব্যক্তির ফেসবুক প্রটেক্টিভ ব্যবহার করা হয়ে থাকে তাহলে তার অ্যাকাউন্টে লক করে দেয়া হবে বলে ঘোষণা করা হয়।

এ ঘটনার পর ফেসবুক ব্যবহারকারীদের মনে প্রশ্ন জাগে যে ফেসবুক এবং তা কিভাবে চালু করতে হয় আপনি যদি ফেসবুক থেকে এই ফিচারটি চালু করার জন্য কোন মেইল পেয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি এই সেবাটি চালু করবেন আজকের আলোচনায় আমরা আপনাদের দেখাব কিভাবে ফেসবুক চালু করতে হয় এবং তা ব্যবহারের পূর্ণাঙ্গ সকল তথ্য।

ফেসবুক প্রটেক্ট কি?

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ বেশ কয়েক বছর ধরে তথ্য পাচারের মামলায় ভুগছিলেন এ অবস্থা থেকে বের হয়ে আসার জন্যই ফেসবুক কর্তৃপক্ষ থেকেই বিশেষ সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে। ফেসবুক এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে আপনার ফেসবুক অ্যাকাউন্টে অনেক বেশি নিরাপদ হয়ে দাঁড়াবে।

তাছাড়া আপনি যদি কোনো ব্যক্তিকে আপনার ফেসবুকের পাসওয়ার্ড প্রদান করে থাকেন আপনার সাহায্য ছাড়া সে কোনভাবেই আপনার ফেসবুক প্রোফাইলে প্রবেশ করতে পারবে না। এক কথায় আপনার ফেসবুক আইডি থেকে অন্যান্য সকল অপকর্ম থেকে নিজেকে বাঁচানোর জন্য অর্থাৎ তথ্য পাচারের হাত থেকে বাঁচার জন্য এই নতুন ব্যবস্থা।

সাম্প্রতিক সাইবার অ্যাটাক ও ২০২২ যুক্তরাষ্ট্র মিডটার্ম নির্বাচন বিবেচনা করে ফেসবুক এই ফিচার এর মাত্রা আরো বাড়িয়েছে। এখন থেকে অধিক ফলোয়ার আছে, কোনো অ্যাসোসিয়েশনের সাথে সংযুক্ত গুরুত্বপূর্ণ পেজ বা কমিনিউটির গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের জন্য ফেসবুক প্রটেক্ট ফিচারের সীমা বর্ধিত করা হয়েছে।

ফেসবুক প্রটেক্ট ইমেইল

Your account requires advanced security”  এমন ধরণের কোন ইমেইল আপনার ফেসবুক প্রোফাইলে ব্যবহৃত ইমেইল একাউন্টে যদি এসে থাকে তাহলে আপনি নিরাশ হবেন না। কেননা এই ইমেইলের মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষ আপনার একাউন্ট থেকে নিরাপদ করার জন্য আহ্বান জানিয়েছে তাই আপনি এইধরনের কোনো ইমেইল আপনার ইনবক্সে পেয়ে থাকলে তা অবশ্যই চেক করবেন এবং যথাযথ ভাবে তা করার চেষ্টা করবেন।

সাধারণত ফেসবুক কর্তৃপক্ষ এই Facebookmail.com অ্যাকাউন্ট থেকে ইমেইল প্রেরণ করে থাকে। উপরোক্ত দেওয়া এই ইমেইল আইডি থেকে কোন ইনবক্সে মেসেজ আসে থাকলে আপনাকে অবশ্যই উক্ত লিঙ্কে প্রবেশ করতে হবে এবং ফেসবুক কর্তৃপক্ষ দেওয়া নির্দেশনা মেনে চলতে হবে না গুরুত্বপূর্ণ ইমেইল ছাড়া ফেসবুক সাধারণত এই ইমেইল থেকে তাদের ব্যবহারকারীকে কোন মেসেজ দিয়ে থাকে না।

ফেসবুক প্রটেক্ট ব্যবহার সুবিধা

এখন আপনার মনে প্রশ্ন হতে পারে যে আপনি ফেসবুক প্রটেস্ট এ ফিচারটি কেন ব্যবহার করবেন আপনার ইমেইল একাউন্টে যদি ফেসবুক থেকে কোন মেসেজ এসে থাকে তাহলে অবশ্যই এই মেসেজটি ভালভাবে পড়ুন। তাহলে বুঝবেন কেননা অক্টোবর মাসের পর থেকে যে সকল ফেসবুক একাউন্টে ফেসবুক প্রটেক্ট ফিচারটি চালু করার থাকবে না তাদের অ্যাকাউন্ট লক করে দেয়া হবে বলে ঘোষণা করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

Screenshot-2022-03-10-at-2-22-53-PM


Screenshot-2022-03-10-at-2-23-02-PM

ফেসবুক প্রোটেক ব্যবহারের বিশেষ সুবিধা রয়েছে যা নিচের অংশে আমরা আলোচনা করেছি আপনি তা অবশ্যই দেখবেন।

  • আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে নিরাপদ করার জন্য এই ফিচারটি অত্যন্ত জরুরী।
  • ভুলবশত আপনার ফেসবুক প্রোফাইলের পাসওয়ার্ড টি যদি অন্য কেউ জেনে থাকে তাহলে ফেসবুক প্রটেক ব্যবহারের ফলে উক্ত ব্যক্তি আপনার ফেসবুক প্রোফাইলে প্রবেশ করতে পারবে না।
  • অসাধু উপায়ে কোন ব্যাক্তি আপনার ফেসবুকে প্রবেশ করলেও আপনি খুব সহজে তা পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন।
  • ফেসবুক আইডি ডিজেবল অথবা ব্লক হওয়া থেকে এই ফিচারটি আপনাকে সাহায্য করবে।

ফেসবুক প্রটেক্ট চালু করার নিয়ম

ফেসবুক ব্যবহারকারীদের জন্য অবশ্যই ফেসবুক প্রটেক্ট এ ফিচারটি চালু করতে হবে। কেননা ফেসবুক থেকে জরুরি ভিত্তিতে এই নোটিশ প্রকাশ করা হয়েছে তাই আপনি আপনার ফেসবুক আইডি থেকে নিরাপদ রাখার লক্ষ্যে অবশ্যই তা চালু করবেন। তবে আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা এই সেবাটি কিভাবে চালু করতে হয় তার সম্পর্কে অজ্ঞ তাদের সাহায্য করার উদ্দেশ্যে আমরা এখানে ফেসবুক প্রটেকশন চালু করার বিস্তারিত তথ্য উপস্থাপন করলাম।

  • এ ফিচারটি চালু করার লক্ষ্যে আপনাকে অবশ্যই স্মার্টফোনে ফেসবুকে যে অফিশিয়াল অ্যাপ্লিকেশন রয়েছে তা ব্যবহার করতে হবে।
  •  আপনি যেহেতু ফেসবুক প্রটেক সেবাটি চালু করেন নি তাহলে আপনি দেখতে পাবেন যে ফেসবুক অ্যাপে প্রবেশ করে হ্যামবার্গার মেন্যু সিলেক্ট করুন।
  • নিচের দিকে কল করে সেটিংস এন্ড প্রাইভেসি অপশনে ক্লিক করুন এবং সেটিংস সিলেক্ট করুন।
  • সিকিউরিটি এন্ড পাসওয়ার্ড অপশনে ক্লিক করুন।
  • Facebook Protect সেকশনের নিচে “Facebook Protect is Off” লেখা দেখতে পাবেন ।
  • এরপর অ্যারো তে ট্যাপ করলে ফেসবুক প্রটেক্ট চালু করুন।

মোবাইল অ্যাপ্লিকেশন ছাড়াও আপনি কম্পিউটার থেকে আপনার ফেসবুক প্রটেক্ট এই ফিচারটি চালু করতে পারবেন তাহলে এই সেবাটি চালু করার জন্য প্রথমে আপনাকে একটি ব্রাউজার ওপেন করতে হবে যে ব্রাউজারে ফেসবুক আইডিতে লগইন রয়েছেন।

  • অ্যাড্রেস বার এ গিয়ে www.facebook.com লিখুন।
  • Settings & Privacy সিলেক্ট করুন।
  • এরপর Settings অপশনে ক্লিক করুন।
  • এরপর বামদিকে থাকা Security and Login অপশনে ক্লিক করুন।
  • “Facebook Protect is Off”  লেখা দেখলে Get Started অপশনে ক্লিক করে ফেসবুক প্রটেক্ট ফিচারটি চালু করে দিন।

ফেসবুক কর্তৃপক্ষ ইতিমধ্যে ধীরে ধীরে প্রটেক্ট সেবাটি না চালু করার জন্য অনেক ফেসবুক আইডি লক করে দিয়েছে তাই আপনি অবশ্যই এখনই তা চালু করার চেষ্টা করবেন। আপনি যদি এখন পর্যন্ত ফেসবুক প্রটেক্ট পরিষেবা টি চালু করে না থাকেন তাহলে সময় নষ্ট না করে অবশ্য এই সেবাটি চালু করবেন।

কেননা আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে নিরাপদ রাখবেন আমাদের দেওয়া তথ্যগুলো সম্পূর্ণ নির্ভুল আমরা আশা করবো আপনি তা ব্যবহার করে ফেসবুক প্রটেক্ট সেবাটি চালু করতে পারবেন। তবুও যদি কোন সমস্যা হয়ে থাকে নিচের কমেন্ট বক্সে আপনার সমস্যাটি উল্লেখ করুন আমরা আপনার সমস্যার সমাধান করার যথাসাধ্য চেষ্টা করব।